Advertisement
৩০ এপ্রিল ২০২৪
India Vs Ireland

১১ মাস পরে দলে ফিরে চমক বুমরার, ডাকওয়ার্থ লুইস নিয়মে আয়ারল্যান্ডকে হারাল ভারত

৩২৭ দিন পরে ভারতীয় দলে ফিরলেন যশপ্রীত বুমরা। প্রথম ম্যাচে বল হাতে চমক দিলেন তিনি। নিলেন ২ উইকেট। বুমরার নেতৃত্বে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে আয়ারল্যান্ডকে হারাল ভারত।

India vs Ireland

যশপ্রীত বুমরাকে ঘিরে সতীর্থদের উল্লাস। ছবি: টুইটার

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৩ ২২:৪৮
Share: Save:

ভারত-আয়ারল্যান্ড সিরিজ়ে সবার নজর ছিল এক জনের উপর। যশপ্রীত বুমরা। চোট সারিয়ে ১১ মাস পরে ভারতীয় দলে ফিরেছেন। অধিনায়কের দায়িত্ব দেওয়া হয়েছে। বিশ্বকাপের আগে বুমরা কেমন খেলেন সে দিকেই নজর ছিল সবার। প্রথম ম্যাচে লেটার মার্কস নিয়ে পাশ করলেন বুমরা। প্রথম ওভারেই নিলেন জোড়া উইকেট। সেখানেই ম্যাচের ছন্দ বেঁধে দিলেন তিনি। ভাল বল করার পাশাপাশি অধিনায়ক হিসাবে সামনে থেকে নেতৃত্ব দিলেন তিনি। বুমরাকে সাহায্য করলেন দলের বাকি বোলারেরা। রান তাড়া করার কাজ সাফল্যের সঙ্গে করলেন ব্যাটারেরা। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে বুমরার নেতৃত্বে ডাকওয়ার্থ লুইস নিয়মে আয়ারল্যান্ডকে হারাল ভারত।

মেঘলা পরিবেশে টস জিতে প্রথমে বল করার সিদ্ধান্ত নেন বুমরা। এই ম্যাচে ভারতের হয়ে অভিষেক হল রিঙ্কু সিংহ ও প্রসিদ্ধ কৃষ্ণর। প্রথমে ওভারে বল হাতে নেন বুমরা। তাঁর প্রথম বলে চার মারেন অ্যান্ড্রু বালবির্নি। দ্বিতীয় বলেই অবশ্য বদলা নেন বুমরা। বালবির্নিকে বোল্ড করেন তিনি। সেই ওভারেই লোরকান টাকারকে ফেরান বুমরা। প্রথম ওভারে বুমরার বোলিং দেখে মনে হল এখনও পুরো গতিবেগে বল করতে পারছেন না তিনি। কিন্তু বলের লাইন ও লেংথ ঠিক রয়েছে। ব্যাটারদের শরীর লক্ষ্য করে বল করছিলেন তিনি। হাত খুলে খেলার সুযোগ দিচ্ছিলেন না।

প্রথম স্পেলে ২ ওভার বল করেন বুমরা। চোট সারিয়ে ফিরেছেন। তাই একটানা বেশি ক্ষণ বল করছিলেন না। কিন্তু বল করার সময় দেখে মনে হয়নি কোনও সমস্যা হচ্ছে তাঁর। জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে যে ভাল ভাবেই তিনি প্রস্তুতি নিয়েছেন তা তাঁর প্রথম ২ ওভার দেখেই বোঝা যাচ্ছিল। কাঁধের ব্যবহার করে বাউন্সার করছিলেন। শুধু বল করা নয়, দৌড়নোর সময়ও খুব একটা সমস্যা হচ্ছিল না বুমরার। কিছু ক্ষেত্রে ডাইভ দিয়ে বল ধরলেন তিনি।

বুমরার পাশাপাশি নজর কাড়লেন প্রসিদ্ধ। তিনিও চোট সারিয়ে ফিরছেন। টি-টোয়েন্টি অভিষেকে প্রথম ওভারে উইকেট নিলেন প্রসিদ্ধ। সাত ওভারের মধ্যেই আয়ারল্যান্ডের অর্ধেক দল সাজঘরে ফিরে যায়। অধিনায়ক হিসাবেও নজর কাড়লেন বুমরা। খুব দ্রুত বোলিং পরিবর্তন করলেন তিনি। কোনও ব্যাটারকে থিতু হওয়ার সময় দিলেন না। ফলে সমস্যায় পড়ল আয়ারল্যান্ড। একটা সময় দেখে মনে হচ্ছিল ১০০ রান করতে সমস্যায় পড়বে আয়ারল্যান্ড। কিন্তু কার্টিস ক্যাম্ফার ও ব্যারি ম্যাকার্থির ব্যাটে ১৩৯ রান করল আয়ারল্যান্ড। ৩৯ রান করলেন ক্যাম্ফার। ম্যাকার্থি ৫১ রান করে অপরাজিত থাকলেন।

দ্বিতীয় স্পেলেও ভাল বল করেন বুমরা। ৪ ওভারে মাত্র একটি ওয়াইড করেন তিনি। মাঝে মাঝে সেই পরিচিত ইয়র্কার দেখা যাচ্ছিল। এক-দু’বার তো ইয়র্কার থেকে উইকেট প্রায় নিয়ে নিচ্ছিলেন তিনি। ৩২৭ দিন পরে মাঠে নেমে ৪ ওভারে ২৪ রান দিয়ে ২ উইকেট নেন বুমরা। তাঁর ছন্দ ভরসা জোগাবে ভারতীয় দলকে। বিশ্বকাপের আগে আরও ম্যাচ খেলবেন বুমরা। ফলে গতি আরও বাড়বে তাঁর। বিশ্বকাপের আগে ১০০ শতাংশ ফিট বুমরাকে দেখতে চাইছেন রোহিত শর্মারা। সেই পথে প্রথম ম্যাচে মুখে হাসি ফোটালেন ভারতীয় পেসার।

১৪০ রান তাড়া করতে নেমে শুরুটা ভাল করেন ভারতের দুই ওপেনার যশস্বী জয়সওয়াল ও রুতুরাজ গায়কোয়াড়। পাওয়ার প্লে-তে উইকেট পড়েনি। মাঝেমধ্যে আয়ারল্যান্ডের বোলারদের সুইং দুই ওপেনারকে সমস্যায় ফেললেও উইকেট ধরে খেলছিলেন তাঁরা। কিন্তু পাওয়ার প্লে-র পরেই ক্রেগ ইয়ংয়ের বলে ২৪ রান করে আউট হন যশস্বী। ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে ভাল ছন্দে থাকা তিলক বর্মা এই ম্যাচে ব্যর্থ। প্রথম বলেই আউট হন তিনি। ৬.৫ ওভারের মাথায় বৃষ্টিতে খেলা বন্ধ হয়। তখন ভারতের রান ২ উইকেটে ৪৭। সেই সময় ডাকওয়ার্থ লুইস নিয়মে ২ রান বেশি ছিল ভারতের।

বৃষ্টির জেরে আর খেলা শুরু করা যায়নি। দু’দলের অধিনায়কের সঙ্গে কথা বলে ভারতকে জয়ী ঘোষণা করেন আম্পায়ারেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE