Advertisement
৩০ এপ্রিল ২০২৪
ICC World Test Championship

ভারত জিততেই টেস্ট বিশ্বকাপের পয়েন্ট তালিকায় বিরাট বদল, কোথায় উঠলেন রোহিতেরা?

সেঞ্চুরিয়ন টেস্টে হেরে গিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় কিছুটা নীচে নেমে গিয়েছিল ভারত। কেপ টাউনে ঐতিহাসিক টেস্ট জয়ের পর আবার উপরে উঠে এল। কোথায় রয়েছে তারা?

cricket

রোহিত শর্মা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৪ ১৮:৪২
Share: Save:

সেঞ্চুরিয়ন টেস্টে হেরে গিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় কিছুটা নীচে নেমে গিয়েছিল ভারত। কেপ টাউনে ঐতিহাসিক টেস্ট জয়ের পর আবার শীর্ষস্থান ফিরে পেল তারা। দক্ষিণ আফ্রিকা শীর্ষস্থান থেকে নেমে গেল দুয়ে। কেপ টাউনে জেতার পরে গুরুত্বপূর্ণ ১২ পয়েন্ট পেল ভারত। সেটাই তাদের শীর্ষস্থানে তুলে দিয়েছে।

সিরিজ়ের প্রথম ম্যাচে জেতার পর দক্ষিণ আফ্রিকা শীর্ষস্থানে উঠে গিয়েছিল। একটি টেস্ট খেলে সেটিতেই জেতার সুবাদে ১০০ শতাংশ পয়েন্ট পেয়েছিল তারা। দ্বিতীয় টেস্টে হেরে যাওয়ায় সেই পয়েন্ট কমে অর্ধেক হয়ে গেল। সে কারণেই ভারত প্রথম স্থানে উঠে এসেছে।

এই মুহূর্তে ভারতের পয়েন্ট শতাংশ ৫৪.১৬। ২টি ম্যাচ জিতেছে তারা। একটি হার এবং একটি পয়েন্ট। শাস্তি বাবদ ২ পয়েন্ট কাটা গিয়েছে। তাই তাদের পয়েন্ট ২৬। অন্য দিকে, ৫০ শতাংশ পয়েন্ট নিয়ে দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় স্থানে। একই পয়েন্ট শতাংশ নিয়ে তিন, চার এবং পাঁচে রয়েছে যথাক্রমে নিউ জ়িল্যান্ড, অস্ট্রেলিয়া এবং বাংলাদেশ। পাকিস্তান ৪৫.৮৩ পয়েন্ট শতাংশ নিয়ে রয়েছে ষষ্ঠ স্থানে। ওয়েস্ট ইন্ডিজ় ১৬.৬৭ শতাংশ পয়েন্ট নিয়ে রয়েছে সপ্তম স্থানে। আটে রয়েছে ইংল্যান্ড। তাদের পয়েন্ট শতাংশ ১৫। শ্রীলঙ্কা এখনও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে কোনও ম্যাচ খেলেনি।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্টের নিয়ম হল, ম্যাচ জিতলে পাওয়া যাবে ১২ পয়েন্ট। ড্র বা টাই হলে ৪ পয়েন্ট করে পাবে দু’টি দল। হারলে কোনও পয়েন্ট নেই। তবে পয়েন্ট নয় এই প্রতিযোগিতায় লিগ তালিকায় গুরুত্ব পায় মোট পয়েন্টের প্রাপ্ত শতাংশ। কোনও দল যদি চারটি ম্যাচ জেতে, তাহলে প্রতি ম্যাচে ১২ পয়েন্ট করে ৪৮ পয়েন্ট পাওয়ার কথা। যদি পুরো পয়েন্ট পায় তাহলে সেই দল পাবে ১০০ শতাংশ পয়েন্ট। একটি মাত্র ম্যাচ জিতলে ৪৮ পয়েন্টের মধ্যে ১২ পয়েন্ট পাওয়ায় সেই পয়েন্ট শতাংশের ভিত্তিতে ক্রমতালিকায় জায়গা পাবে ওই দল। ৪৮-এর মধ্যে ১২ পয়েন্ট মানে ২৫ শতাংশ পয়েন্ট।

ভারত বনাম দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় টেস্ট বলের নিরিখে সবচেয়ে কম। ফলে এটি বিশ্বরেকর্ড। ভেঙে গিয়েছে ৯২ বছরের পুরনো একটি রেকর্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE