Advertisement
১৮ মে ২০২৪
ICC ODI World Cup 2023

বিশ্বকাপে বিশ্বরেকর্ড ভারতের, দুই শতরান, তিন অর্ধশতরানে সবাইকে ছাপিয়ে গেলেন রোহিতেরা

বেঙ্গালুরুতে নেদারল্যান্ডসের বিরুদ্ধে প্রথমে ব্যাট করে ৪১০ রান করল ভারত। এই ম্যাচে বিশ্বরেকর্ড করলেন রোহিত শর্মারা। সবাইকে ছাপিয়ে গেলেন তাঁরা।

odi world cup

রোহিত শর্মা। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২৩ ১৮:০১
Share: Save:

বিশ্বকাপে বিশ্বরেকর্ড করল ভারত। বেঙ্গালুরুতে নেদারল্যান্ডসের বিরুদ্ধে প্রথমে ব্যাট করতে নেমে ৫০ ওভারে ৪ উইকেট হারিয়ে ৪১০ রান করল তারা। এই ইনিংসে ভারতের প্রথম পাঁচ ব্যাটারের মধ্যে তিন জন অর্ধশতরান করলেন। দু’জন করলেন শতরান। এক দিনের ক্রিকেটের ইতিহাসে কোনও ম্যাচে এই ঘটনা ঘটেনি।

বেঙ্গালুরুতে ব্যাট করতে নেমে শুরু থেকেই দ্রুত রান করছিলেন ভারতের দুই ওপেনার। রোহিতের সঙ্গে শুভমন গিলকেও ভাল দেখাচ্ছিল। সবার আগে অর্ধশতরান করেন শুভমন। মাত্র ৩০ বল নেন তিনি। ৩২ বলে ৫১ রান করে আউট হন শুভমন। ভারতীয় ওপেনার আউট হওয়ার পরে অর্ধশতরান করেন রোহিত। কিন্তু তিনিও বেশি ক্ষণ খেলতে পারেননি। ৫৪ বলে ৬১ রান করে ফেরেন ভারত অধিনায়ক।

নেদারল্যান্ডসের বিরুদ্ধে তৃতীয় অর্ধশতরান করেন বিরাট কোহলি। ব্যাট করতে নেমে শুরুতে একটু সমস্যায় পড়লেও ধীরে ধীরে রানের গতি বাড়ান বিরাট। তিনিও নিজের অর্ধশতরান করেন। কিন্তু সেই রানকে শতরানে নিয়ে যেতে পারেননি বিরাট। ৫৬ বলে ৫১ রান করে আউট হন তিনি।

প্রথম তিন ব্যাটার আউট হওয়ার পরে চতুর্থ উইকেটে ২০০ রানের জুটি গড়েন শ্রেয়স আয়ার ও লোকেশ রাহুল। দু’জনেই আক্রমণাত্মক শট খেলছিলেন। বিশ্বকাপে নিজের প্রথম শতরান করলেন শ্রেয়স। চলতি বিশ্বকাপে প্রথম শতরান হল রাহুলেরও। শেষ পর্যন্ত শ্রেয়স ৯৪ বলে ১২৮ ও রাহুল ৬৪ বলে ১০২ রান করেন।

এক দিনের ক্রিকেটে এর আগে দু’বার এমন ঘটনা ঘটেছে যেখানে এক ইনিংসে প্রথম পাঁচ ব্যাটার ৫০ রানের বেশি করেছেন। দু’বারই সেটি হয়েছে ভারতের বিরুদ্ধে। ২০১৩ সালের ১৬ অক্টোবর জয়পুরে ভারতের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার প্রথম পাঁচ ব্যাটার অর্ধশতরান করেছিলেন। সেই ম্যাচে অ্যারন ফিঞ্চ ৫০, ফিলিপ হিউজ ৮৩, শেন ওয়াটসন ৫৯, জর্জ বেইলি ৯২ ও গ্লেন ম্যাক্সওয়েল ৫৩ রান করেছিলেন। ২০২০ সালের ২৯ নভেম্বর সিডনিতেও ভারতের বিরুদ্ধে একই নজির গড়েছিল অস্ট্রেলিয়া। সেই ম্যাচে ডেভিড ওয়ার্নার ৮৩, অ্যারন ফিঞ্চ ৬০, স্টিভ স্মিথ ১০৪, মার্নাশ লাবুশেন ৭০ ও ম্যাক্সওয়েল ৬৩ রান করেছিলেন। কিন্তু তিনটি অর্ধশতরান ও দু’টি শতরান এই প্রথম কোনও ম্যাচে হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC ODI World Cup 2023 India Cricket Rohit Sharma
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE