Advertisement
০২ মে ২০২৪
India vs England

শেষ ভারতের দ্বিতীয় ইনিংস, শুভমন, অক্ষরের ব্যাটে ইংল্যান্ডের সামনে বড় লক্ষ্য দিল ভারত

টেস্টে ১১ মাস পরে শতরান করলেন শুভমন গিল। সঙ্গ দিলেন অক্ষর পটেল। দু’জনের ব্যাটে ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় দিন চা বিরতিতেই অনেকটা এগিয়ে ভারত।

cricket

শতরানের পরে শুভমনকে জড়িয়ে ধরে শুভেচ্ছা অক্ষরের। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:৩১
Share: Save:

তৃতীয় দিন চা বিরতিতেই অনেকটা পরিষ্কার হয়ে গিয়েছিল দ্বিতীয় টেস্টের ভবিষ্যৎ। ইংল্যান্ডের থেকে ৩৭০ রানে এগিয়ে ছিল ভারত। চা বিরতির পরে আরও ২৮ রান যোগ করলেন ভারতীয় ব্যাটারেরা। ম্যাচ জিততে ইংল্যান্ডের সামনে ৩৯৯ রানের লক্ষ্য দিল ভারত।

ভারতের এই ভাল পরিস্থিতির নেপথ্যে শুভমন গিল। ১১ মাস পরে লাল বলের ক্রিকেটে শতরান করেছেন তিনি। শুভমনকে সঙ্গ দিয়েছেন অক্ষর পটেল। দু’জনে মিলে দলের ইনিংস সামলান। চা বিরতির আগে দুই ব্যাটার আউট হয়ে গেলেও তত ক্ষণে ভারতের লিড অনেকটা বেড়ে গিয়েছে।

বেশ কিছু ম্যাচ ধরেই রান পাচ্ছিলেন না শুভমন। ১২টি ইনিংস পর টেস্টে অর্ধশতরান এল তাঁর ব্যাট থেকে। গত বছর মার্চে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আমদাবাদে শতরান করেছিলেন শুভমন। প্রায় এক বছর পর আবার লাল বলে ৫০ রানের গণ্ডি পার করেছিলেন রবিবারই। শতরানও করে ফেললেন শুভমন। ১৪৭ বলে ১০৪ রান করে আউট হন তিনি।

রবিবার এক সময় রোহিত শর্মা এবং যশস্বী জয়সওয়ালের উইকেট হারিয়ে চাপ তৈরি হয়েছিল ভারতের উপর। সেই চাপটা প্রথমে কাটিয়ে দেন শুভমন। সুযোগ পেলেই বাউন্ডারি মারছিলেন তিনি। রবিবার ১১টি চার এবং দু’টি ছক্কা মেরেছেন শুভমন। প্রথমে শ্রেয়স এবং পরে অক্ষরকে নিয়ে ইনিংস গড়েন তিনি।

প্রথম ইনিংসে ভারত ৩৯৬ রান করেছিল। সেই ইনিংসে যশস্বীই ছিলেন একমাত্র ভরসা। একাই ২০৯ রান করেছিলেন তিনি। বাকিদের মধ্যে কেউ ৪০ রানের গণ্ডি পার করতে পারেননি। ইংল্যান্ডকে ২৫৩ রানে অল আউট করে ম্যাচের রাশ নিজেদের হাতে রেখেছিল ভারত। যশপ্রীত বুমরা একাই ৬ উইকেট নিয়েছিলেন।

তৃতীয় দিন চা বিরতির সময় ভারতের রান ৬ উইকেটে ২২৭। শ্রীকর ভরত ৬ ও রবিচন্দ্রন অশ্বিন ১ রানে ব্যাট করছেন। অশ্বিন ২৯ রান করলেও বাকিরা তেমন রান করতে পারেননি। ফলে ২৫৫ রানে শেষ হয়ে যায় ভারতের দ্বিতীয় ইনিংস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs England Test Series Shubman Gill
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE