Advertisement
০২ মে ২০২৪
India vs England

১১ মাস পর টেস্টে শতরান, ইংল্যান্ডের বিরুদ্ধে শুভমনের ইনিংসে ভর করে বড় লিডের পথে ভারত

গত এক বছরে টেস্টে শতরান করতে পারেননি শুভমন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে গত মার্চে শতরান করেছিলেন তিনি। রবিবার টেস্টে তৃতীয় শতরান করলেন শুভমন।

Shubman Gill

শুভমন গিল। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:১৭
Share: Save:

গত এক বছরে টেস্টে শতরান করতে পারেননি শুভমন গিল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে গত বছর মার্চে শতরান করেছিলেন। টেস্টে শুভমনের তৃতীয় শতরানটি এল রবিবার। বিশাখাপত্তনমে ভারতের দ্বিতীয় ইনিংসের মূল কাণ্ডারি শুভমনই।

বেশ কিছু ম্যাচ ধরেই রান পাচ্ছিলেন না শুভমন। ১২টি ইনিংস পর টেস্টে অর্ধশতরান এল তাঁর ব্যাট থেকে। গত বছর মার্চে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আমদাবাদে শতরান করেছিলেন শুভমন। প্রায় এক বছর পর আবার লাল বলে ৫০ রানের গণ্ডি পার করেছিলেন রবিবারই। শতরানও করে ফেললেন শুভমন। ১৪৭ বলে ১০৪ রান করে আউট হন তিনি।

রবিবার এক সময় রোহিত শর্মা এবং যশস্বী জয়সওয়ালের উইকেট হারিয়ে চাপ তৈরি হয়েছিল ভারতের উপর। সেই চাপটা প্রথমে কাটিয়ে দেন শুভমন। সুযোগ পেলেই বাউন্ডারি মারছিলেন তিনি। রবিবার ১টি চার এবং দু’টি ছক্কা মেরেছেন শুভমন। প্রথমে শ্রেয়স এবং পরে অক্ষরকে নিয়ে ইনিংস গড়েন তিনি। ভারতের লিড ৩৫০ রান পার করে গিয়েছে।

২০২০ সালে টেস্ট অভিষেক হয় শুভমনের। ২৪ বছরের এই ব্যাটার টেস্টে ওপেনার হিসাবেই কেরিয়ার শুরু করেছিলেন। সাদা বলের ক্রিকেটে ওপেনার হিসাবেই দেখা যায় তাঁকে। টেস্টে যশস্বী আসার পর তিন নম্বরে খেলানো হচ্ছে শুভমনকে। তখন থেকেই তাঁর রানের খরা শুরু হয়। ইংল্যান্ডের বিরুদ্ধে এই শতরান করে আবার রানে ফিরবেন বলে আশা করা হচ্ছে।

প্রথম ইনিংসে ভারত ৩৯৬ রান করেছিল। সেই ইনিংসে যশস্বীই ছিলেন একমাত্র ভরসা। একাই ২০৯ রান করেছিলেন তিনি। বাকিদের মধ্যে কেউ ৪০ রানের গণ্ডি পার করতে পারেননি। ইংল্যান্ডকে ২৫৩ রানে অল আউট করে ম্যাচের রাশ নিজেদের হাতে রেখেছিল ভারত। যশপ্রীত বুমরা একাই ৬ উইকেট নিয়েছিলেন। এই প্রতিবেদন প্রকাশের সময় পর্যন্ত ভারতের লিড ৩৫৫ রানের। হাতে এখনও ৫ উইকেট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs England Shubman Gill Team India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE