Advertisement
০৫ মে ২০২৪
India Pakistan Cricket

আগামী ৪ মাসে ৯টি ভারত-পাকিস্তান ক্রিকেট ম্যাচ! কবে, কোথায় হবে খেলা?

ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক সিরিজ় বন্ধ প্রায় ১৭ বছর। যা নিয়ে আক্ষেপ রয়েছে ক্রিকেটপ্রেমীদের মধ্যে। তবে আগামী চার মাসে চারটি প্রতিযোগিতায় ন’বার ২২ গজে দেখা হতে পারে দু’দেশের।

picture of Rohit Sharma and Babar Azam

(বাঁদিকে) রোহিত শর্মা এবং বাবর আজ়ম। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৩ ১৮:১২
Share: Save:

ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক ক্রিকেট সিরিজ় বন্ধ দীর্ঘ দিন। বহু দলীয় প্রতিযোগিতা ছাড়া ২২ গজে মুখোমুখি হয় না দু’দেশ। ফলে ক্রিকেটপ্রেমীরাও ভারত-পাকিস্তান লড়াইয়ের উত্তাপ উপভোগ করতে পারেন না আগের মতো। তাঁদের সেই আক্ষেপ মিটতে পারে আগামী চার মাসে।

ক্রিকেট মাঠে আগামী চার মাসে ন’বার মুখোমুখি হতে পারে ভারত এবং পাকিস্তান। দু’দলের কোনও দ্বিপাক্ষিক সিরিজ় হচ্ছে না। তবু, আগামী কয়েক মাস ভাল মতোই ভারত-পাকিস্তান লড়াইয়ের আঁচ পোহানোর সুযোগ পেতে পারেন দু’দেশের ক্রিকেট সমর্থকেরা।

এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) এমার্জিং কাপকে রাখা হয়েছে এই হিসাবের মধ্যে। এ ছাড়া সেপ্টেম্বরে এশিয়ান গেমস, এশিয়া কাপ এবং অক্টোবর-নভেম্বরে রয়েছে এক দিনের বিশ্বকাপ। এই চারটি প্রতিযোগিতা মিলিয়ে আটটি ম্যাচে মুখোমুখি হতে পারে দু’দেশ।

সব ক্ষেত্রেই অবশ্য রোহিত শর্মাদের সঙ্গে বাবর আজ়মদের দেখা হবে না। ন’টি ম্যাচের চারটিতে মুখোমুখি হবে ভারত এবং পাকিস্তানের ‘এ’ বা দ্বিতীয় দল। শ্রীলঙ্কায় চলছে এসিসি এমার্জিং কাপ। এই প্রতিযোগিতায় দু’দেশের ‘এ’ দলের গ্রুপ পর্বের খেলা ১৯ জুলাই। ভারত এবং পাকিস্তান এই প্রতিযোগিতার ফাইনালে উঠতে পারলে আবার খেলা হবে ২৩ জুলাই। এর পর রয়েছে এশিয়া কাপ। সেখানে বাবরদের বিরুদ্ধে খেলবেন রোহিতেরা। এই প্রতিযোগিতার সূচি এখনও প্রকাশিত হয়নি। এশিয়া কাপের একই গ্রুপে রয়েছে ভারত, পাকিস্তান এবং নেপাল। ফলে একটি ম্যাচ নিশ্চিত। আশা করা হচ্ছে, গ্রুপ থেকে দু’দলই উঠবে সুপার ফোর পর্বে। সেখানেও মুখোমুখি হবেন রোহিত-বাবরেরা। ফাইনালেও দেখা হতে পারে ভারত-পাকিস্তানের। অর্থাৎ, এশিয়া কাপে তিন বার মুখোমুখি হওয়ার সুযোগ রয়েছে দু’দলের।

এশিয়া কাপের মতোই এশিয়ান গেমসের সূচিও প্রকাশিত হয়নি। এশিয়ান গেমসে রুতুরাজ গায়কোয়াড়ের নেতৃত্বে তরুণ ক্রিকেটারদের নিয়ে দল গড়েছে ভারত। এই প্রতিযোগিতাতেও দু’বার পাকিস্তানের মুখোমুখি হওয়ার সম্ভাবনা রয়েছে গ্রুপ পর্ব এবং নক আউট পর্ব মিলিয়ে। এক দিনের বিশ্বকাপে আবার মুখোমুখি হবে দু’দেশের সেরা একাদশ। ১৫ অক্টোবর আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে লিগ পর্বের খেলা। দু’দেশের একটি সেমিফাইনালে বা ১৯ নভেম্বরের ফাইনালে দেখা হতে পারে রোহিত-বাবরদের।

অর্থাৎ, ১৯ জুলাই থেকে ১৯ নভেম্বর— এই চার মাসে ন’বার ভারত-পাকিস্তান ক্রিকেট ম্যাচ দেখার সুযোগ পেতে পারেন ক্রিকেটপ্রেমীরা। মিটতে পারে তাঁদের আক্ষেপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE