Advertisement
০২ মে ২০২৪
India Cricket

ঘরের মাঠে বিশ্বরেকর্ড রিঙ্কু, যশস্বীদের, অস্ট্রেলিয়াকে হারিয়ে বাবরের পাকিস্তানকে টপকে গেল ভারত

রবিবার অস্ট্রেলিয়াকে সিরিজ়ের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে হারিয়েছে ভারত। সেই সঙ্গে বিশ্বরেকর্ড গড়়েছে তারা। টি-টোয়েন্টিতে পাকিস্তানকে ছাপিয়ে গিয়েছেন যশস্বী জয়সওয়াল, রিঙ্কু সিংহেরা।

india cricket

অস্ট্রেলিয়াকে হারিয়ে উল্লাস ভারতীয় ক্রিকেটারদের। ছবি: পিটিআই

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২৩ ১০:২৪
Share: Save:

কেরলের তিরুঅনন্তপুরমে অস্ট্রেলিয়াকে হারিয়ে কুড়ি-বিশের ক্রিকেটে বিশ্বরেকর্ড গড়ল ভারত। টি-টোয়েন্টি ক্রিকেটে সব থেকে বেশি জয়ের নিরিখে পাকিস্তানকে ছুঁয়ে ফেলেছে তারা। কিন্তু একটি ক্ষেত্রে বাবর আজ়মদের টপকে গিয়েছেন যশস্বী জয়সওয়াল, রিঙ্কু সিংহেরা। পাকিস্তানকে ছুঁতে কম ম্যাচ খেলতে হয়েছে ভারতকে।

রবিবার অস্ট্রেলিয়াকে হারিয়ে টি-টোয়েন্টিতে ১৩৫তম ম্যাচ জিতেছে ভারত। ১৩৫টি টি-টোয়েন্টি জিততে ২১১টি ম্যাচ লেগেছে ভারতের। পাকিস্তানও টি-টোয়েন্টিতে ১৩৫টি ম্যাচ জিতেছে। সেটা করতে ২২৬টি ম্যাচ লেগেছে পাকিস্তানের। অর্থাৎ, পাকিস্তানের থেকে ১৫টি ম্যাচ কম খেলে সম সংখ্যক ম্যাচ জিতেছে ভারত।

২০০৬ সালের ১ ডিসেম্বর প্রথম টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিল ভারত। জোহানেসবার্গে বীরেন্দ্র সহবাগের নেতৃত্বে দক্ষিণ আফ্রিকাকে ৬ উইকেটে হারিয়েছিল তারা। তার পর থেকে টি-টোয়েন্টিতে আরও ১২ জন ভারতকে নেতৃত্ব দিয়েছেন। তাঁদের মধ্যে সব থেকে বেশি ৭২টি ম্যাচে দলকে নেতৃত্ব দিয়েছেন মহেন্দ্র সিংহ ধোনি। ২০০৭ সালে ভারতের এক মাত্র টি-টোয়েন্টি বিশ্বকাপও তাঁর নেতৃত্বেই এসেছে।

রবিবার তিরুঅনন্তপুরমে প্রথমে ব্যাট করে ২৩৬ রান করেছিল ভারত। অর্ধশতরান করেন যশস্বী, রুতুরাজ গায়কোয়াড় ও ঈশান কিশন। শেষ দিকে ৯ বলে ৩১ রানের ইনিংস খেলেন রিঙ্কু। জবাবে ব্যাট করতে নেমে ১৯১ রানে থামে অস্ট্রেলিয়ার ইনিংস। ৪৪ রানে ম্যাচ জিতে ৫ ম্যাচের সিরিজ়ে ২-০ এগিয়ে যায় ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India Cricket India vs Australia T20I
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE