Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Jasprit Bumrah

India vs England ODI 2022: ৬ উইকেট নিয়ে জীবনের সেরা বোলিং, কী পুরস্কার পেলেন বুমরা

ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম বার ৬ উইকেট নেওয়ার সুবাদে আইসিসির ক্রমতালিকায় শীর্ষে উঠে এলেন বুমরা। এর আগেও ৭৩০ দিন শীর্ষে ছিলেন তিনি।

এক দিনের ক্রিকেটে বোলারদের ক্রমতালিকায় শীর্ষে বুমরা।

এক দিনের ক্রিকেটে বোলারদের ক্রমতালিকায় শীর্ষে বুমরা। ছবি: পিটিআই

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৩ জুলাই ২০২২ ১৭:১৫
Share: Save:

ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম এক দিনের ম্যাচে ৬ উইকেট নিয়ে শীর্ষে উঠে এলেন যশপ্রীত বুমরা। আইসিসি ক্রমতালিকায় এগিয়েছেন মহম্মদ শামিও।

আইসিসি এক দিনের ক্রিকেট বোলারদের যে নতুন ক্রমতালিকা প্রকাশ করেছে, তাতে শীর্ষে রয়েছেন বুমরা। তিন ধাপ উঠেছেন বুমরা। এক দিনের ক্রিকেটে আগেও বিশ্বের এক নম্বর বোলার ছিলেন তিনি। নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে বুমরাকে সরিয়ে শীর্ষে উঠে আসেন। এর আগে মোট ৭৩০ দিন এক দিনের ক্রিকেটে বিশ্বের এক নম্বর বোলার ছিলেন বুমরা। ভারতের আর কোনও বোলার এত দিন আইসিসি ক্রমতালিকায় শীর্ষে থাকেননি।

এক দিনের ক্রিকেটের পাশাপাশি অতীতে টি-টোয়েন্টি ক্রিকেটেও বিশ্বের এক নম্বর বোলার ছিলেন তিনি। এই মুহূর্তে টেস্ট বোলারদের ক্রমতালিকায় রয়েছেন জীবনের সেরা তৃতীয় স্থানে। কপিলদেবের পর ভারতের দ্বিতীয় জোরে বোলার হিসাবে এক দিনের ক্রিকেটে বিশ্বের এক নম্বর বোলার হয়েছেন বুমরা। তিনি ছাড়াও মনিন্দর সিংহ, অনিল কুম্বলে এবং রবীন্দ্র জাডেজাও এই নজির গড়েছেন। কিন্তু তাঁরা সকলেই স্পিনার।

নতুন বলে বুমরার সঙ্গী শামি ৩ উইকেট নিয়েছেন মঙ্গলবারের ম্যাচে। তিনি এক দিনের ক্রিকেটে বোলারদের ক্রমতালিকায় তিন ধাপ এগিয়ে ২৩তম স্থানে রয়েছেন। তাঁর সঙ্গে একই জায়গায় রয়েছেন ভুবনেশ্বর কুমার।

ইংল্যান্ডের বিরুদ্ধে ৭৮ রানের অপরাজিত ইনিংস খেলেও এক দিনের ব্যাটারদের ক্রমতালিকায় চতুর্থ স্থানেই রয়েছেন রোহিত শর্মা। তাঁর থেকে এক পয়েন্ট বেশি পেয়ে তৃতীয় স্থানে রয়েছেন বিরাট কোহলী। ১২তম স্থানে রয়েছেন শিখর ধবন। টি-টোয়েন্টি ক্রিকেটে ব্যাটারদের ক্রমতালিকায় এক লাফে ৪৪ ধাপ এগিয়ে এসেছেন সূর্যকুমার যাদব। ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে ১১৭ রানের সুবাদে তিনি উঠে এসেছেন পঞ্চম স্থানে। বোলারদের তালিকায় সাত ধাপ এগিয়ে সপ্তম স্থানে ভুবনেশ্বর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE