Advertisement
০৩ মে ২০২৪
U19 World Cup 2024

ছোটদের বিশ্বকাপে বড় জয়, বাংলাদেশকে হারিয়ে শুরু গত বারের চ্যাম্পিয়ন ভারতের

ছোটদের বিশ্বকাপের প্রথম ম্যাচেই হেরে গেল ২০২০ সালের চ্যাম্পিয়ন বাংলাদেশ। ভারতের অনূর্ধ্ব ১৯ দলের সামনে কোনও প্রতিরোধই গড়ে তুলতে পারল না প্রাক্তন বিশ্বজয়ীরা।

picture of U19 ODI world cup

জয়ের উচ্ছ্বাস ভারতীয় ক্রিকেটারদের। ছবি: আইসিসি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২৪ ২০:৫৮
Share: Save:

বড় জয় দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করল অনূর্ধ্ব ১৯ ভারতীয় দল। শনিবার গ্রুপের প্রথম ম্যাচে বাংলাদেশের অনূর্ধ্ব ১৯ দলকে ৮৪ রানে হারালেন উদয় সাহারানের দল। ভারতের ৭ উইকেটে ২৫১ রানের জবাবে বাংলাদেশের ইনিংস শেষ হয়ে গেল ১৬৭ রানে।

টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ অনূর্ধ্ব ১৯ অধিনায়ক মাহফুজুর রহমান রাব্বি। প্রথমে ব্যাট করে ভারত অনূর্ধ্ব ১৯ করে ৭ উইকেটে ২৫১ রান। ওপেনার আর্শিন কুলকার্নি (৭) এবং তিন নম্বরে নামা মুশির খান (৩) রান না পাননি। তবে অন্য ওপেনার আদর্শ সিংহ দায়িত্ব নিয়ে ব্যাট করলেন। তাঁর ব্যাট থেকে এল ৯৬ বলে ৭৬ রানের ইনিংস। ৬টি চার মারলেন তরুণ ব্যাটার। ২২ গজে সঙ্গী হিসাবে তিনি পেলেন অধিনায়ককে। উদয় করলেন ৯৪ বলে ৬৪ রান। ৪টি বাউন্ডারি মারেন তিনি। তৃতীয় উইকেটের জুটিতে আদর্শ এবং উদয় তুললেন ১১৬ রান। এই জুটিই ভারতের ইনিংসের ভিত গড়ে দেয়। পরের ব্যাটারেরা আগ্রাসী ব্যাটিং করে দলকে লড়াই করার মতো জায়গায় পৌঁছে দেন। প্রিয়াংশু মোলিয়া (২৩), আরাভেলি অবনীশ (২৩), শচীন ধসেরা (অপরাজিত ২৬) লড়াই করলেন শেষ দিকে। বাংলাদেশের বোলারদের মধ্যে নজর কাড়লেন মারুফ মৃধা। তিনি ৪৩ রানে ৫ উইকেট নিলেন। ১টি করে উইকেট পেয়েছেন চৌধুরী মহম্মদ রিজ়ওয়ান এবং অধিনায়ক রাব্বি।

জয়ের জন্য ২৫২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে কোনও সময়ই প্রয়োজনীয় জুটি তৈরি করতে পারেননি বাংলাদেশের ক্রিকেটারেরা। ধারাবাহিক ভাবে উইকেট হারায় ২০২০ সালের অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপজয়ীরা। দলের ব্যাটিং ভরাডুবির মধ্যে কিছুটা লড়াই করলেন আরিফুল ইসলাম (৪১) এবং মহম্মদ শিহাব জেমস (৫৪)। আরিফুল ৭১ বলের ইনিংসে মারলেন ৩টি চার। জেমসের ৭৭ বলের ইনিংসে রয়েছে ৭টি চার। বাংলাদেশের আর কোনও ব্যাটারই বলার মতো রান করতে পারেননি। ২০২০ সালের বিশ্বজয়ীদের ছ’জন ব্যাটার দু’অঙ্কের রানও করতে পারেননি ভারতীয় বোলিং আক্রমণের সামনে। তিন আউট হয়েছেন শূন্য রানে। ৪৫.৫ ওভারেই শেষ হয়ে যায় তাদের ইনিংস।

ভারতীয় বোলারদের মধ্যে সফলতম সাওমি পান্ডে। তিনি ২৪ রান দিয়ে ৪ উইকেট নিলেন। ৩৫ রান খরচ করে ২ উইকেট মুশিরের। ১টি করে উইকেট নিয়েছেন রাজ লিম্বানি, আর্শিন এবং প্রিয়াংশু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India Vs Bangladesh ODI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE