Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Asia Cup 2023

এশিয়া কাপে প্রথম প্রতিপক্ষ পাকিস্তান, উত্তেজনায় তর সইছে না হার্দিকের

বিশ্বকাপের আগে এশিয়া কাপ। এই প্রতিযোগিতায় দলের লড়াই করার ক্ষমতার পরীক্ষা হবে বলে মনে করেন হার্দিক। ভারতীয় দলের সহ-অধিনায়ক মাঠে নামার জন্য প্রস্তুত।

picture of Hardik Pandya

হার্দিক পাণ্ড্য। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৩ ২০:৪৪
Share: Save:

এক দিনের বিশ্বকাপের আগে এশিয়া কাপকে বিশেষ গুরুত্ব দিচ্ছে ভারতীয় দল। সহ-অধিনায়ক হার্দিক পাণ্ড্যের মতে এই প্রতিযোগিতায় দলের মানসিক কাঠিন্য এবং চরিত্রের পরীক্ষা হবে। পাকিস্তানের বিরুদ্ধে মাঠে নামার জন্য অপেক্ষা করতে পারছেন না হার্দিক।

ভারত প্রতিযোগিতার সফলতম দল হলেও প্রতিপক্ষ সব দলকেই গুরুত্ব দিচ্ছেন রাহুল দ্রাবিড়, রোহিত শর্মারা। আগামী ২ সেপ্টেম্বর পাকিস্তানের বিরুদ্ধে এশিয়া কাপ অভিযান শুরু করবে ভারতীয় দল। হার্দিকের মতে, প্রথম ম্যাচেই কঠিন পরীক্ষায় বসতে হতে পারে ভারতীয় দলকে। ভারতীয় দলের সহ-অধিনায়ক বলেছেন, ‘‘ভারত-পাকিস্তান ম্যাচের সঙ্গে প্রচুর আবেগ জড়িয়ে থাকে। ক্রিকেটপ্রেমীরা এই ম্যাচের দিকে তাকিয়ে থাকেন। আমরা দল হিসাবে ভাল ক্রিকেট খেলতে চাই পাকিস্তানের বিরুদ্ধে। ওরা বেশ শক্তিশালী দল। সম্প্রতি এক দিনের ক্রিকেটে ওদের পারফরম্যান্সও ভাল। গোটা দুয়েক প্রতিযোগিতার ফাইনালও খেলেছে। অস্বীকার করার জায়গা নেই। এই ম্যাচে চাপ থাকেই। তবে আমরা মাঠের বাইরের বিষয়গুলো বাইরেই রাখতে চাই। মাঠে নেমে অন্য কিছু মাথায় না রেখে ভাল খেলাই আমাদের একমাত্র লক্ষ্য।’’

ক্রিকেটপ্রেমীরা চান না এই ম্যাচে তাঁদের প্রিয় দল হারুক। স্বভাবতই প্রত্যাশার চাপ থাকে প্রচুর। হার্দিক বলেছেন, ‘‘আমরা ক্রিকেটার। দিনের শেষে আমরাও মানুষ। যদিও এই ম্যাচ নিয়ে আমরা খুব বেশি আবেগপ্রবণ হতে পারি না। কিছু সিদ্ধান্ত নিয়ে উত্তেজনা তৈরি হয়। কিছু হয়তো আমরা মানতে পারি না। আসলে এটা সব সময় কঠিন ম্যাচ। এই ধরনের ম্যাচ আপনার ব্যক্তিত্ব, চরিত্রের পরীক্ষা নেয়। আপনি কতটা গভীর জলে সাঁতার কাটতে পারেন, তার পরীক্ষা নেই এই ধরনের ম্যাচ। আর এই চ্যালেঞ্জগুলোই ক্রিকেটার হিসাবে আমাকে উত্তেজিত করে। সত্যি বলতে, পাকিস্তান ম্যাচের জন্য আমি আর অপেক্ষা করতে পারছি না।’’

গ্রুপ ‘এ’-তে ভারতের দ্বিতীয় প্রতিপক্ষ নেপাল। সেই ম্যাচ নিয়ে খুব একটা চিন্তিত নয় ভারতীয় শিবির। তবে সুপার ফোর পর্বে পাকিস্তান, শ্রীলঙ্কা, বাংলাদেশ, আফগানিস্তানের মতো দলগুলির সঙ্গে খেলতে হবে। তাই বিশ্বকাপের আগে ছন্দ ধরে রাখাই লক্ষ্য ভারতীয় দলের। বুধবার রোহিতেরা শ্রীলঙ্কায় পৌঁছেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asia Cup 2023 India vs Pakistan Hardik Pandya
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE