Advertisement
০৩ মে ২০২৪
India vs Australia

রাহুলের সমালোচনা, ঝগড়া লেগে গেল দুই প্রাক্তন ক্রিকেটারের

রাহুলের পারফরম্যান্স নিয়ে প্রশ্নচিহ্ন ক্রমশ বড় হচ্ছে। প্রাক্তন ক্রিকেটারদের একাংশ তাঁকে প্রথম একাদশে চাইছেন না। যদিও ভারতীয় দলের কোচ দ্রাবিড় এখনও আস্থা রাখছেন ওপেনিং ব্যাটারের উপর।

picture of Lokesh Rahul

রাহুলের ছন্দ নিয়ে প্রশ্ন উঠলেও দল তাঁর পাশে রয়েছে। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:৩৬
Share: Save:

বেশ কিছু দিন ধরে চেনা ছন্দে নেই লোকেশ রাহুল। তাঁকে টেস্ট দলের সহ-অধিনায়কের পদ থেকে সরিয়ে দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। প্রাক্তন ক্রিকেটারদের একাংশ প্রশ্ন তুলছেন রাহুলের প্রথম একাদশে থাকা নিয়ে। তাঁদের মধ্যে রয়েছেন বেঙ্কটেশ প্রসাদও। আবার রাহুলকে বাদ দেওয়ার বিরোধী আকাশ চোপড়া। সমাজমাধ্যমে তা নিয়ে দু’জনে জড়িয়েছেন বাগ্‌যুদ্ধে।

দিল্লি টেস্টের দ্বিতীয় ইনিংসেও রাহুল ব্যর্থ হয়েছেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দু’টেস্টের তিন ইনিংসে তাঁর সংগ্রহ ৩৮ রান। প্রথম ইনিংসে রাহুল আউট হওয়ার পর প্রসাদ সমাজমাধ্যমে কড়া সমালোচনা করেন। রাহুলের নাম না করে তিনি লিখেছিলেন, ‘‘জঘন্য খেলা চলছেই। অথচ ভারতের দল পরিচালক কমিটি অনমনীয় মনোভাব নিয়ে চলছে। এমন এক জন খেলোয়াড়কে খেলিয়ে যাওয়া হচ্ছে যে নিজের কাজ করতে পারছে না। গত ২০ বছরে ভারতের আর কোনও উপরের দিকের ব্যাটার এত কম গড় নিয়ে এতগুলি টেস্ট ম্যাচ খেলার সুযোগ পায়নি। ও দলে থাকা মানে...।’’

সমাজমাধ্যমেই প্রসাদের এই বক্তব্যের জবাব দিয়েছেন চোপড়া। টেস্ট ম্যাচের মাঝে এমন সমালোচনার বিরোধী তিনি। প্রসাদের বক্তব্যের উত্তরে তিনি লিখেছেন, ‘‘ভেঙ্কি ভাই টেস্ট ম্যাচ চলছে। অন্তত দু’টো ইনিংস শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করা উচিত। আমরা সকলে একই দলের সদস্য। টিম ইন্ডিয়া। তোমাকে চিন্তা বদল করতে বলছি না। তবে মতামত জানানোর টাইমিং আর একটু ভাল হতে পারত। আসলে আমাদের খেলাটা অনেকটাই নির্ভর করে টাইমিংয়ের উপর।’’ রাহুলের পারফরম্যান্সে খুশি নন চোপড়াও। যদিও তিনি ম্যাচ চলাকালীন সমালোচনার পক্ষে নন। প্রসাদের বক্তব্যের বিরোধিতা না করলেও প্রাক্তন জোরে বোলারকে সময়জ্ঞান নিয়ে পরামর্শ দিয়েছেন প্রাক্তন ওপেনিং ব্যাটার। তাঁর বক্তব্য থেকে বোঝা যাচ্ছে, তিনিও রাহুলকে প্রথম একাদশে রাখার পক্ষে নন।

দলে শুভমন গিলের মতো ছন্দে থাকা তরুণ ওপেনার রয়েছেন। তবু রাহুলের উপর এখনই আস্থা হারাতে রাজি নন ভারতীয় দলের কোচ রাহুল দ্রাবিড়। তাঁর যুক্তি, খারাপ সময় সব ক্রিকেটারেরই আসে। রাহুল ব্যতিক্রম নন। এই সময় তাঁরা রাহুলের পাশে রয়েছেন। যদিও টেস্ট দলের সহ-অধিনায়কের পদ থেকে রাহুলকে সরিয়ে দিয়ে কড়া বার্তা দিয়েছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের কর্তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE