Advertisement
১৯ মে ২০২৪
Virat Kohli

ঘরের মাঠে বিরাট মাইলফলক কোহলির! সবাইকে ছাপিয়ে নজির ভারতীয় ব্যাটারের

আন্তর্জাতিক ক্রিকেটে বিরাট মাইলফলক ছুঁলেন কোহলি। ফিরোজ শাহ কোটলায় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে এই নজির গড়েছেন তিনি।

Picture of Virat Kohli

আন্তর্জাতিক ক্রিকেটে বড় মাইলফলক কোহলির। ঘরের মাঠেই নজির গড়লেন তিনি। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৩ ২২:৪৪
Share: Save:

ঘরের মাঠে খেলতে নেমে বড় মাইলফলক ছুঁলেন বিরাট কোহলি। আন্তর্জাতিক ক্রিকেটে ২৫ হাজার রান হল তাঁর। ফিরোজ শাহ কোটলায় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে এই নজির গড়েছেন বিরাট।

আন্তর্জাতিক ক্রিকেটে রানের তালিকায় ষষ্ঠ স্থানে রয়েছেন কোহলি। কিন্ত একটি ক্ষেত্রে সবাইকে ছাপিয়ে গিয়েছেন তিনি। তা হলে সব থেকে কম ম্যাচ খেলে আম্তর্জাতিক ক্রিকেটে ২৫ হাজার রান করা। টেস্ট, এক দিনের ম্যাচ ও টি-টোয়েন্টি মিলিয়ে ৪৯২টি ম্যাচে ২৫,০১২ রান করেছেন বিরাট। তার মধ্যে ১০৬টি টেস্টে ৮১৯৫, ২৭১টি এক দিনের ম্যাচে ১২,৮০৯ ও ১১৫টি টি-টোয়েন্টিতে ৪০০৮ রান করেছেন ভারতের প্রাক্তন অধিনায়ক।

২৫ হাজারের বেশি রান করা ক্রিকেটারদের মধ্যে ব্যাটিং গড়ও সব থেকে বেশি কোহলির। ৫৩.৬৫ গড়ে রান করেছেন তিনি। তাঁর আগে যাঁরা রয়েছেন তাঁদের কারও ব্যাটিং গড় ৫০ নয়।

তালিকায় সবার উপরে রয়েছেন সচিন তেন্ডুলকর। ৬৬৪টি ম্যাচে ৩৪,৩৫৭ রান করেছেন তিনি। তার পরে রয়েছেন শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক কুমার সঙ্গকারা। ৫৯৪টি ম্যাচে তাঁর রান ২৮,০১৬। তালিকায় তিন নম্বরে রয়েছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিং। ৬৬৮টি ম্যাচে ২৭,৪৮৩ রান করেছেন তিনি। সঙ্গকারার সতীর্থ মাহেলা জয়বর্ধনে রয়েছেন চার নম্বরে। ৬৫২টি ম্যাচে তাঁর রান ২৫,৯৫৭। বিরাটের ঠিক আগে রয়েছেন দক্ষিণ আফ্রিকার জাক কালিস। ৫১৯টি ম্যাচে ২৫,৫৩৪ রান করেছেন তিনি।

দিল্লিতে দু’ইনিংস মিলিয়ে ৬৪ রান করেছেন বিরাট। প্রথম ইনিংসে খুব ভাল খেলছিলেন তিনি। ৪৪ রানের মাথায় আউট হন তিনি। তাঁর উইকেট নিয়ে বিতর্ক রয়েছে। আম্পায়ারের সিদ্ধান্ত মানতে পারেননি বিরাট। দ্বিতীয় ইনিংসে ২০ রান করেন তিনি। দ্রুত রান তুলতে গিয়ে আউট হয়ে ফেরেন বিরাট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli India Cricket India vs Australia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE