Advertisement
১১ মে ২০২৪
India vs Australia

ইমরান, কপিল, হ্যাডলিকে এক সঙ্গে ছাপিয়ে গেলেন জাডেজা! দিল্লিতে কী করলেন তিনি?

নাগপুরে অস্ট্রেলিয়ার শেষ দু’টি উইকেট মহম্মদ শামি তুলে নেওয়ায় মাইল ফলক ছোঁয়া হয়নি জাডেজার। দিল্লিতে দ্বিতীয় টেস্টে সেই মাইল ফলক স্পর্শ করলেন বাঁহাতি অলরাউন্ডার।

picture of Ravindra Jadeja

দিল্লিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টে নতুন মাইল ফলক স্পর্শ জাডেজার। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:০২
Share: Save:

নাগপুরে যে মাইক ফলক স্পর্শ করতে পারেননি, তা দিল্লি টেস্টের প্রথম দিনেই ছুঁয়ে ফেললেন রবীন্দ্র জাডেজা। টেস্ট ক্রিকেটে ২৫০০ রানের পাশাপাশি সংগ্রহ করলেন ২৫০টি উইকেট। নিজের ৬২তম টেস্টে এই মাইল ফলক স্পর্শ করলেন বাঁহাতি অলরাউন্ডার। এক সঙ্গে টপকে গেলেন ইমরান খান, কপিল দেব, রিচার্ড হ্যাডলি, শন পোলকদের মতো প্রাক্তনদের।

টেস্ট ক্রিকেটে ২৫০০ রান এবং ২৫০ উইকেট সংগ্রহ নতুন কিছু নয়। জাডেজা এই মাইল ফলক স্পর্শ করলেন দ্বিতীয় দ্রুততম হিসাবে। সব থেকে কম টেস্ট খেলে এই মাইল ফলক স্পর্শ করেছিলেন ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার ইয়ান বথাম। তিনি ৫৫তম টেস্টে ২৫০০ রান এবং ২৫০ উইকেট পূর্ণ করেছিলেন। তাঁর থেকে কম টেস্ট খেলে বিশ্বের কোনও ক্রিকেটার এই মাইল ফলক স্পর্শ করতে পারেননি। তালিকায় বথামের পরেই রইলেন জাডেজা।

শুক্রবার অস্ট্রেলিয়ার ওপেনিং ব্যাটার উসমান খোয়াজাকে আউট করে টেস্টে ২৫০তম উইকেট নেন। জাডেজা টপকে গেলেন ইমরান, কপিল, হ্যাডলি, পোলকের মতো প্রাক্তন অলরাউন্ডারদের। টপকে গেলেন সতীর্থ অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিনকেও। ইমরান ৬৪টি, কপিল ৬৫টি, হ্যাডলি ৭০টি, পোলক ৭১টি এবং অশ্বিন ৭৫টি টেস্ট খেলে এই মাইল ফলক স্পর্শ করেছিলেন। ভারতের পঞ্চম ক্রিকেটার হিসাবে এই মাইল ফলক স্পর্শ করলেন জাডেজা। কপিল, অশ্বিন ছাড়াও অনিল কুম্বলে এবং হরভজন সিংহের টেস্ট ক্রিকেটে ২৫০০ রান করার এবং ২৫০ উইকেট নেওয়ার নজির রয়েছে।

চতুর্থ দ্রুততম ভারতীয় হিসাবে টেস্টে ২৫০টি উইকেট পূর্ণ করলেন জাডেজা। সব থেকে কম টেস্ট খেলে ২৫০টি উইকেট নেওয়ার বিশ্বরেকর্ড অশ্বিনের দখলে। তিনি ৪৫তম টেস্টে ২৫০টি উইকেট পূর্ণ করেছিলেন। ভারতীয়দের বোলারদের মধ্যে অশ্বিনের পর রয়েছেন কুম্বলে (৫৫টি টেস্টে), বিষেন সিংহ বেদি (৬০টি টেস্টে), হরভজন (৬১টি টেস্টে)। চতুর্থ স্থানে এত দিন ছিলেন কপিল (৬৫টি টেস্টে)। এই ক্ষেত্রেও তাঁকে ছাপিয়ে গেলেন জাডেজা।

জাডেজার ২৫০তম উইকেটের পিছনে গুরুত্বপূর্ণ অবদান রয়েছে ভারতীয় দলের সহ-অধিনায়ক লোকেশ রাহুলের। পয়েন্ট অঞ্চলে এক হাতে অনবদ্য ক্যাচ নেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE