Advertisement
৩০ এপ্রিল ২০২৪
India vs Australia

শুধু স্মিথদের নয়, জাডেজা-অশ্বিন জুটি সমস্যায় ফেলে দেয় রোহিতকেও, কী করেছিলেন তাঁরা?

নাগপুর টেস্টের দুই সফল বোলার অশ্বিন এবং জাডেজা সমস্যা ফেলে দিয়েছিলেন অস্ট্রেলীয় ব্যাটারদের। শুধু তাই নয়, দুই স্পিনার সমস্যা ফেলে দিয়েছিলেন অধিনায়ক রোহিতকেও।

picture of Ravindra Jadeja and Ravichandran Ashwin

জাডেজা এবং অশ্বিন নাগপুর টেস্টে সমস্যা ফেলেন দেন অধিনায়ক রোহিতকেও। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৩ ১১:০৩
Share: Save:

নাগপুর টেস্টের মাঝে সমস্যা পড়েছিলেন রোহিত শর্মা। দুই সফল স্পিনার রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাডেজা একসঙ্গে বল করতে দেওয়া আর্জি জানান তাঁর কাছে। সে সময় এক প্রান্তে বোলার পরিবর্তন করতে চাইছিলেন রোহিত।

অশ্বিন এবং জাডেজা প্রথম টেস্টে অস্ট্রেলিয়ার ১৫টি উইকেট তুলে নিয়েছেন। তাঁরা শুরু স্টিভ স্মিথদেরই সমস্যায় ফেলেননি, সমস্যায় ফেলে দেন নিজেদের দলের অধিনায়ককেও। প্রথম ইনিংসে জাডেজা ৫ উইকেট নেন। দ্বিতীয় ইনিংসে অশ্বিন ৫ উইকেট নেন। একটা সময় দু’জনেই দাঁড়িয়ে ছিলেন মাইলফলকের সামনে। তখন রোহিত উইকেটের এক প্রান্তে বোলার পরিবর্তন করতে চাইলে জাডেজা তাঁকে এসে বলেছিলেন, ‘‘আমাকে বল দাও।’’ ছুটে এসে অশ্বিনও বলেছিলেন, ‘‘এখন আমি বল করতে চাই।’’

ম্যাচের পর প্রাক্তন অলরাউন্ডার ইরফান পাঠানের সঙ্গে কথা বলার সময় ঘটনাটি জানিয়েছেন রোহিত। তিনি বলেছেন, ‘‘জডেজা বল করতে চাইছিল। ও বলল একটা উইকেট পেলেই টেস্টে ওর ২৫০টা উইকেট হয়ে যাবে। আবার অশ্বিনও ছুটে আসে বল করার জন্য। ওরও একটা উইকেট দরকার ছিল ইনিংসে ৫ উইকেট নেওয়ার জন্য। দু’জনে আমাকে বেশ চিন্তায় ফেলে দেয়।’’ এর পর মজা করে রোহিত বলেন, ‘‘আমি মাইলফলক নিয়ে খুব একটা ভাবি না। মনেও থাকে না। ছেলেরা কিন্তু নিজেদের মাইলফলক নিয়ে বেশ সচেতন।’’

বিষয়টা আসলে মাইলফলক স্পর্শ করার জন্য নয়। আসলে দুই স্পিনারই চাইছিলেন, দলকে দ্রুত জয় এনে দিতে। রোহিত বলেছেন, ‘‘ওরা দু’জনে সত্যিই খুব ভাল ক্রিকেটার। ওরা প্রথম থেকে শেষ পর্যন্ত প্রতিপক্ষকে চাপে রাখতে চায়। আমি সব সময় চেষ্টা করি দু’প্রান্তের বোলারের মধ্যে ভাল সমন্বয় তৈরির চেষ্টা করার। অশ্বিন বাঁহাতি ব্যাটারদের বিরুদ্ধে দারুণ সফল। জাডেজা আর অক্ষর পটেল আবার ডানহাতি ব্যাটারদের বিরুদ্ধে দারুণ কার্যকর।’’ রোহিত বোঝাতে চেয়েছেন, দলের স্পিনারদের হাতে বল তুলে দিয়ে নিশ্চিত থাকতে পারেন তিনি। যদিও জানাননি সেই পরিস্থিতিতে কার হাতে বল তুলে দিয়েছিলেন শেষ পর্যন্ত।

নাগপুরের দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নিয়েছেন অশ্বিন। টেস্টে মোট ৩১ বার ইনিংসে পাঁচ বা তার বেশি উইকেট নিলেন তিনি। টেস্টে ২৫০তম উইকেটের মাইলফলক স্পর্শ করার সুযোগ নাগপুরে পেয়েছিলেন জাডেজাও। কিন্তু ‘নো’ বল করায় লক্ষ্যে পৌঁছতে পারেননি বাঁহাতি অলরাউন্ডার। অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসের ৩২তম ওভারের দ্বিতীয় বলে জাডেজার স্ট্রেটার বুঝতে ভুল করলেন স্টিভ স্মিথ। তাঁর ব্যাট এবং প্যাডের মাঝে ছোট ফাঁক দিয়ে বল গলে যায়। বোল্ড হন স্মিথ। কিন্তু ‘নো’ হওয়ায় উইকেটটি পাননি জাডেজা। না হলে তাঁর টেস্টে ২৫০ উইকেট পূর্ণ হওয়ার সঙ্গে সঙ্গে ভারতও প্রথম টেস্ট জিততে পারত ইনিংস এবং ১৩৫ রানে।

ভারতের জয় পেতে অবশ্য বেশি সময় লাগেনি। মাত্র আট বল অপেক্ষা করতে হয়েছিল রোহিতদের। স্টক বোল্যান্ডকে আউট করে ভারতকে জয় এনে দেন শামি। ইনিংস এবং ১৩২ রানে জয় পান রোহিতরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE