Advertisement
০৬ মে ২০২৪
India vs Australia

মাঠের লড়াইয়ের আঁচ ধারাভাষ্যকারদের মধ্যে, নাগপুর টেস্ট জুড়ে শাস্ত্রী-হেডেন বাগ্‌যুদ্ধ

মাঠে কামিন্সদের বিরুদ্ধে লড়াই করেছেন রোহিতরা। বাইরে অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার, সংবাদমাধ্যমের বিরুদ্ধে লড়াই চালিয়েছেন শাস্ত্রীরা। জমে উঠেছিল হেডেন-শাস্ত্রীর কথার লড়াই।

Picture of Ravi Shastri

নাগপুর টেস্টে সহ-ধারাভাষ্যকার হেডেনকে বার বার কথার লড়াইয়ে হারিয়েছেন শাস্ত্রী। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৩ ১০:১০
Share: Save:

বর্ডার-গাওস্কর সিরিজ়ের প্রথম টেস্টে রোহিত শর্মারা অস্ট্রেলিয়াকে ইনিংস এবং ১৩২ রানে হারাতেই সরব হয়েছেন ভারতের প্রাক্তন ক্রিকেটাররা। অস্ট্রেলিয়ার যে সব প্রাক্তন ক্রিকেটাররা নাগপুরের ২২ গজের সমালোচনা করেছিলেন, তাঁদের জবাব দিচ্ছেন রবি শাস্ত্রীরা। ভারতীয় দলের প্রাক্তন কোচ এই সিরিজ়ে ধারাভাষ্য দিচ্ছেন। অস্ট্রেলিয়ার প্রাক্তন ব্যাটার ম্যাথু হেডেনও ধারাভাষ্য দিচ্ছেন। সহ-ধারাভাষ্যকারকেও ছাড়লেন না শাস্ত্রী।

শনিবার খেলা শেষ হওয়ার পর অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমের বিরুদ্ধে সুর চড়িয়ে ছিলেন সুনীল গাওস্কর। আর শাস্ত্রী ধারাভাষ্যকারদের বক্সেই আরও একটা ভারত-অস্ট্রেলিয়া সিরিজ় শুরু করে দিয়েছেন। শনিবার মহম্মদ শামির দেওয়া সহজ ক্যাচ ফেলে দেন স্কট বোল্যান্ড। সে সময় আগ্রাসী মেজাজে ব্যাট করছিলেন বাংলার জোরে বোলার। শামির ক্যাচ ফেলে দেওয়া দেখে হেডেন মন্তব্য করেছিলেন, বল অনেকটা উঁচুতে উঠে ছিল। রোদ থেকে ছায়ায় নামার জন্য ক্যাচ ধরতে পারেনি বোল্যান্ড। তাঁর এই মন্তব্যই লুফে নেন শাস্ত্রী। তিনি বলেছিলেন, ‘‘হেডেন এটা কি কোনও অজুহাত হতে পারে? এই পর্যায়ে এত সাধারণ একটা ক্যাচ ফেলে দেওয়া কি মানা যায়?’’ জবাবে হেডেন বলেছিলেন, ‘‘না, অবশ্যই অজুহাত হতে পারে না। তবে এই টেস্টে শাস্ত্রী আমার উপর সম্পূর্ণ ভর করে রয়েছে।’’

খেলার প্রথম দিনই নাগপুরের ২২ গজ নিয়ে সুর চড়িয়েছিলেন হেডেন। যা ভাল ভাবে নেননি শাস্ত্রী। তখন থেকেই দুই ধারাভাষ্যকারের মধ্যে তরজা শুরু হয়েছিল। প্রথম দিন ধারাভাষ্য দেওয়ার সময় হেডেন উইকেটের সমালোচনা করে বলেছিলেন, ‘‘দেখুন উইকেটে বল কতটা করে ঘুরছে!’’ অস্ট্রেলিয়াকে হারানোর জন্য বিশেষ ভাবে উইকেট তৈরি করা হয়েছে বলেও মন্তব্য করেছিলেন হেডেন। জবাবে ভারতীয় ইনিংস শুরু হওয়ার কিছুক্ষণ পর শাস্ত্রী বলেছিলেন, ‘‘আমি হেডেনের কথা ঠিক বুঝতে পারছি না। স্কোর বোর্ডে তো দেখছি এখনও উইকেটের সংখ্যা শূন্য। ২৪ ঘণ্টা আগে উইকেট নিয়ে কত কথা শুনছিলাম। কই, এখন তো কিছু শুনতে পাচ্ছি না!’’

ধারাভাষ্যকার হেডেন যত বার নাগপুরের উইকেট নিয়ে সমালোচনা করেছেন বা কামিন্সদের ব্যর্থতাকে আড়াল করার চেষ্টা করেছেন, তত বারই শাস্ত্রী সুযোগ বুঝে তাঁকে জবাব দিয়েছেন। প্রাক্তন অসি ক্রিকেটারের যুক্তিকে অসাড় প্রমাণ করেছেন। মাঠে কামিন্সদের উপর সম্পূর্ণ দাপট দেখিয়েছেন রোহিতরা। আর ধারাভাষ্যকারদের বক্সে হেডেনের সঙ্গে অন্য রকম বর্ডার-গাওস্কর সিরিজ় চালিয়ে গিয়েছেন ভারতীয় দলের প্রাক্তন কোচ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE