Advertisement
৩০ এপ্রিল ২০২৪
ICC Women’s World T20

ভারতকে স্পিনের ফাঁদে ফেলতে চান বিসমা, ‘চেনা পরিবেশে’ পাকিস্তানের পরীক্ষা নেবেন হরমনরা

মহিলাদের অনূর্ধ্ব ১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে ভারত। বোনদের কৃতিত্ব ছোঁয়ার সুযোগ হরমনপ্রীতদের সামনে। পাকিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টি বিশ্বকাপ অভিযান শুরু করবেন তাঁরা।

picture of Harmanpreet Kaur

পাকিস্তানের বিরুদ্ধে নামার আগে আত্মবিশ্বাসী হরমনপ্রীতরা। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৩ ০৯:১০
Share: Save:

মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপে রবিবার ভারতের প্রথম প্রতিপক্ষ পাকিস্তান। প্রতিযোগিতার প্রথম ম্যাচ সব সময়ই কঠিন হয়। তার উপর ভারত-পাকিস্তান ম্যাচ মানেই স্নায়ুর চাপ। তাই কিছুটা সতর্ক ভাবেই বিশ্বকাপ অভিযান শুরু করতে চাইছেন হরমনপ্রীত কৌররা। দক্ষিণ আফ্রিকায় কিছু দিন আগেই টি-টোয়েন্টি সিরিজ় খেলছিলেন তাঁরা। সেখানেই এ বারের বিশ্বকাপ। তাই আবহাওয়া এবং পরিবেশ অনেকেটাই বুঝে নিতে পেরেছেন হরমনপ্রীতরা। কিছু দিন আগেই মহিলাদের অনূর্ধ্ব ১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে ভারত। শেফালি বর্মার দলের কৃতিত্ব স্পর্শ করার চাপ থাকবে হরমনপ্রীতদের উপর।

মাঠে নামার আগেই ধাক্কা খেয়েছে ভারতীয় দল। সহ-অধিনায়ক তথা ওপেনিং ব্যাটার স্মৃতি মন্ধানা ছিটকে গিয়েছেন চোটের জন্য। কোচ হৃষীকেশ কানিতকর নিজেই জানিয়েছেন, আঙুলের চোট সারেনি মন্ধানার। তাই তিনি পাকিস্তানের বিরুদ্ধে খেলতে পারবেন না। মন্ধানার না খেলতে পারা অস্বস্তির কারণ হলে, স্বস্তির খবরও রয়েছে ভারতীয় শিবিরে। চোট সারিয়ে খেলার জন্য প্রস্তুত অধিনায়ক হরমনপ্রীত। শেষ দু’দিন তিনি নেটে অনুশীলনও করেছেন।

ভারতীয় দলের কোচ বিশেষ ভরসা রাখছেন বাংলার উইকেটরক্ষক-ব্যাটার রিচা ঘোষের উপর। বঙ্গতনয়ার প্রশংসা করে কানিতকর বলেছেন, ‘‘দারুণ প্রতিভাবান রিচা। ওর কাছে আকাশই সীমা। কঠোর পরিশ্রম করে গেলে এবং আত্মবিশ্বাস বজায় রাখতে পারলে অনেক দূর যাবে ও।’’ টি-টোয়েন্টি বিশ্বকাপেও তিনি ভরসা রাখছেন শিলিগুড়ির বাসিন্দার উপর।

পাকিস্তানের মুখোমুখি হওয়ার আগে ভারতীয় শিবির আত্মবিশ্বাসী। মহিলাদের ক্রিকেটে বিসমা মারুফদের বিরুদ্ধে হরমনপ্রীতদের সাফল্যের হার বেশ ভাল। মোট ১৩টি সাক্ষাতে ১০ বারই জয় পেয়েছে ভারত। তিনটি ম্যাচ জিতেছে পাকিস্তান।

দু’দলের সাম্প্রতিক পরিসংখ্যানও ভারতের আত্মবিশ্বাসের অন্যতম কারণ। শেষ পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচের মধ্যে একটি হেরেছে ভারত। দক্ষিণ আফ্রিকার মাটিতে ত্রিদেশীয় টি-টোয়েন্টি প্রতিযোগিতার ফাইনালে হারলেও বাকি ম্যাচগুলিতে ভারতীয় দলের পারফরম্যান্স ছিল বেশ ভাল। দক্ষিণ আফ্রিকার উইকেট, পরিবেশের সঙ্গেও ভাল ভাবে মানিয়ে নিয়েছেন হরমনপ্রীতরা।

অন্য দিকে, শেষ তিনটি ২০ ওভারের ম্যাচ হেরে বিশ্বকাপ খেলতে এসেছেন বিসমারা। পাকিস্তানের অধিনায়ক ভরসা রাখছেন দলের স্পিনারদের উপর। দলগত পারফরম্যান্সের থেকেও ব্যক্তিগত পারফরম্যান্সের উপর গুরুত্ব দিচ্ছেন তিনি। বিসমা ম্যাচের আগের দিন বলেছেন, ‘‘আমাদের দলে কী ধরনের ক্রিকেটার রয়েছে এবং তারা ব্যক্তিগত ভাবে কেমন প্রভাব ফেলতে পারে, তা বুঝতে পারা গুরুত্বপূর্ণ। আমাদের স্পিন বোলিং আক্রমণ বেশ শক্তিশালী। আমরা দলের স্পিনারদেরও উপর ভরসা রাখছি। আশা করছি ভারতের বিরুদ্ধে ওরা ভাল পারফরম্যান্স করবে।’’

খাতায়-কলমে শক্তি দিয়ে এই ম্যাচের ফলাফল অনুমানের বিরোধী বিসমা। তাঁর দাবি, ভারত-পাকিস্তান ম্যাচ সব সময় আলাদা। এক জন ক্রিকেটারের ভাল পারফরম্যান্সও দু’দলের মধ্যে পার্থক্য গড়ে দিতে পারে। শক্তির বিচারে হরমনপ্রীতদের এগিয়ে রাখতে নারাজ তিনি। যদিও দু’দলের ক্রিকেটারদের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকায় অক্রিকেটীয় কোনও উত্তেজনা তিনি আশা করছেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE