Advertisement
২০ এপ্রিল ২০২৪
Umesh Yadav

৩ ওভারে ৩ উইকেট! স্পিনারদের স্বর্গরাজ্যে অসিদের রিভার্স সুইংয়ের পাঠ শেখালেন উমেশ

নতুন বলে কিছু করতে না পারলেও পুরনো বলে দাপট দেখালেন উমেশ যাদব। ভারতীয় পেসারের রিভার্স সুইংয়ের সামনে দাঁড়াতে পারলেন না অস্ট্রেলিয়ার ব্যাটাররা। ৩ উইকেট নিলেন উমেশ।

Picture of Umesh Yadav

পুরনো বলে খুব ভাল রিভার্স সুইং করলেন উমেশ যাদব। তাঁর ৩ উইকেটে ধাক্কা খেল অস্ট্রেলিয়া। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০২ মার্চ ২০২৩ ১২:৫০
Share: Save:

ইনদওরে দ্বিতীয় দিন সকালের প্রথম ১ ঘণ্টায় উইকেট তুলতে পারেননি ভারতীয় বোলাররা। স্পিন সহায়ক উইকেটে স্পিনারদের উপরেই ভরসা রেখেছিলেন অধিনায়ক রোহিত শর্মা। স্পিনাররা উইকেট তুলতে না পারায় পেসার উমেশ যাদবের হাতে বল তুলে দেন রোহিত। তার পরেই বদলে গেল খেলার ছবি। মাত্র ৩ ওভার বল করে ৩ উইকেট নিলেন উমেশ। স্পিন সহায়ক উইকেটে অস্ট্রেলিয়ার ব্যাটারদের রিভার্স সুইংয়ের পাঠ শেখালেন তিনি।

ইনদওরের উইকেটে প্রথম দিনের শুরু থেকেই দাপট দেখিয়েছেন স্পিনাররা। ভারতের প্রথম ইনিংসের ৯ ব্যাটারকে আউট করেছেন অস্ট্রেলিয়ার তিন স্পিনার। প্রথম দিন অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসেও যে ৪ উইকেট পড়েছিল, সব গিয়েছিল রবীন্দ্র জাডেজার ঝুলিতে। তাই পেসারদের খুব একটা বল করতে দেখা যায়নি। কিন্তু উমেশ দেখিয়ে দিলেন, বল পুরনো হলে কী করতে পারেন তিনি।

দ্বিতীয় দিন সকালে উমেশ যখন প্রথম ওভার বল করতে আসেন ৭০ ওভার হয়ে গিয়েছে। ১০ ওভার পরেই দ্বিতীয় নতুন বল নেওয়ার কথা। পুরনো বলে প্রথম বল থেকেই রিভার্স সুইং শুরু করলেন তিনি। ভাল খেলতে থাকা ক্যামেরন গ্রিন সমস্যায় পড়লেন। উমেশের বল মিডল পিচে পড়ে বাইরের দিকে সুইং করে গিয়ে লাগল গ্রিনের প্যাডে। রিভিউ নিয়েও বাঁচতে পারেননি গ্রিন।

পরের ওভারেও এক ছবি। বাঁহাতি মিচেল স্টার্ককে রাউন্ড দ্য উইকেট বল করছিলেন উমেশ। বল গুড লেংথে পড়ে ভিতরের দিকে ঢুকে এল। ব্যাট বলের লাইনে আনতে পারলেন না স্টার্ক। স্টাম্প ছিটকে গেল তাঁর।

তার পরের ওভারে টড মারফিকে বোল্ড করলেন উমেশ। সামনের দিকে এগিয়ে ডিফেন্ড করতে গিয়েছিলেন মারফি। তিনি ভেবেছিলেন তাঁর অফ স্টাম্প ঢেকে রেখেছেন। কিন্তু উমেশের বল সামান্য সুইং করে স্টাম্প ছিটকে দিল। মারফি কিছু ক্ষণ অবাক হয়ে তাকিয়ে থেকে তার পর সাজঘরে ফিরলেন।

ইনদওরের উইকেটে অস্ট্রেলিয়ার পেসাররাও বেশি বল করেননি। নতুন বলে সুইং পাচ্ছিলেন না পেসাররা। ফলে স্পিনারদের উপরেই নির্ভর করতে হচ্ছিল অধিনায়ককে। কিন্তু উমেশ দেখিয়ে দিলেন, রিভার্স সুইং করানোর ক্ষমতা থাকলে এই পিচেও দাপট দেখানো যায়। তাঁর স্পেল ম্যাচে ফেরাল ভারতকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Umesh Yadav India vs Australia reverse swing
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE