Advertisement
০২ মে ২০২৪
Virat Kohli

৪ কীর্তি: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এক দিনের সিরিজ়ে গড়তে পারেন বিরাট কোহলি, কী কী?

একাধিক মাইলফলকের সামনে বিরাট কোহলি। রোহিতের কাছেও সুযোগ রয়েছে সচিনকে ছোঁয়ার। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ব্যক্তিগত লক্ষ্য পূরণ করার চেষ্টায় থাকবেন বিরাট, রোহিতরা।

Virat Kohli

ব্যাট হাতে ভারতের প্রাক্তন অধিনায়ক ছন্দে রয়েছেন। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৬ মার্চ ২০২৩ ১৭:১৫
Share: Save:

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এক দিনের সিরিজ় শুরু শুক্রবার থেকে। মুম্বইয়ে হবে প্রথম ম্যাচ। এক দিনের সিরিজ়ে বিরাট কোহলির সামনে দু’টি মাইলফলক ছোঁয়ার সুযোগ। ভারতের প্রাক্তন অধিনায়ক ছন্দে রয়েছেন। শেষ টেস্টে ১৮৬ রান করেছিলেন। সাদা বলের ক্রিকেটেও সেই ছন্দ ধরে রাখার চেষ্টা করবেন বিরাট।

এক, এই এক দিনের সিরিজ়ে সচিন তেন্ডুলকর, রিকি পন্টিংয়ের সঙ্গে একই ক্লাবে ঢুকে পড়ার সুযোগ রয়েছে বিরাটের। এক দিনের ক্রিকেটে আর ১৯১ রান করতে পারলেই বিরাটের ১৩ হাজার রান হয়ে যাবে। সেই সঙ্গে সচিন (১৮৪২৬), কুমার সঙ্গকারা (১৪২৩৪), রিকি পন্টিং (১৩৭০৪) এবং সনথ জয়সূর্যের (১৩৪৩০) পর তিনিই বিশ্বের প্রথম ক্রিকেটার যিনি এক দিনের ক্রিকেটে ১৩ হাজার রান পার করবেন।

দুই, আরও একটি মাইলফলক ছুঁতে পারেন বিরাট। সেটি করতে হলে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিনটি এক দিনের ম্যাচেই শতরান করতে হবে তাঁকে। কঠিন হলেও বিরাটের পক্ষে যা সম্ভব। যদিও শেষ চার মাসে তিনটি শতরান করেছেন বিরাট। এই মুহূর্তে এক দিনের ক্রিকেটে বিরাটের শতরানের সংখ্যা ৪৬টি। সচিন এক দিনের ক্রিকেটে ৪৯টি শতরান করেছিলেন। তিনটি শতরান করলে সচিনকে ছুঁয়ে ফেলবেন বিরাট।

তিন, ঘরের মাঠে এক দিনের ক্রিকেটে সব থেকে বেশি রান করার তালিকায় বিরাট রয়েছেন তিন নম্বরে। সচিন ১৬৪ ম্যাচে করেছিলেন ৬৯৭৬ রান। পন্টিং করেছিলেন ৫৪০৬ রান। তৃতীয় স্থানে থাকা বিরাট করেছেন ৫৩৫৮ রান। অর্থাৎ এই সিরিজ়ে ৪৯ রান করলেই পন্টিংকে টপকে যাবেন বিরাট। সামনে থাকবেন শুধু সচিন। তাঁর থেকে বিরাট এখনও পিছিয়ে ১৬১৮ রানে।

চার, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এক দিনের ক্রিকেটে বিরাটের আটটি করে শতরান রয়েছে। সচিনের রয়েছে ন’টি। তাঁর সামনে সুযোগ রয়েছে সচিনকে ছোঁয়ার বা তাঁকে টপকে যাওয়ার। একই সুযোগ রয়েছে রোহিত শর্মার সামনেও। রোহিত যদিও প্রথম ম্যাচটি খেলতে পারবেন না। পারিবারিক কারণে খেলবেন না তিনি। বিশাখাপত্তনমে দ্বিতীয় ম্যাচ থেকে খেলবেন রোহিত। প্রথম ম্যাচে তাঁর জায়গায় নেতৃত্ব দেবেন হার্দিক পাণ্ড্য।

মুম্বই এবং বিশাখাপত্তনম ছাড়াও ভারতের ম্যাচ রয়েছে চেন্নাইয়ে। ১৭, ১৯ এবং ২২ মার্চ হবে ম্যাচগুলি। আইপিএলের আগে এটাই ভারতের শেষ দ্বিপাক্ষিক সিরিজ়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE