Advertisement
০৩ মে ২০২৪
India vs Australia

রোহিতদের ভরাডুবির কী কী কারণ ধরা পড়ল প্রাক্তন কোচ শাস্ত্রীর চোখে?

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তৃতীয় টেস্টে সব বিভাগেই ব্যর্থ হয়েছেন রোহিতরা। ব্যর্থতার কারণ বিশ্লেষণ করেছেন ভারতীয় দলের প্রাক্তন কোচ শাস্ত্রী। ভারতের একটি সিদ্ধান্ত সমর্থন করেছেন তিনি।

Picture of Ravi Shastri

ভারতীয় দলের হারের একাধিক কারণ খুঁজে পেয়েছেন শাস্ত্রী। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৩ মার্চ ২০২৩ ২০:৩৪
Share: Save:

তৃতীয় টেস্টে অস্ট্রেলিয়ার কাছে রোহিত শর্মাদের ভরাডুবি দেখে ক্ষুব্ধ ভারতীয় দলের প্রাক্তন কোচ রবি শাস্ত্রী। তাঁর মতে, ব্যাটারদের আত্মতুষ্টি এবং অতিরিক্ত আত্মবিশ্বাসই রোহিতদের ডুবিয়েছে। হারের প্রধান কারণ হিসাবে শাস্ত্রী বলেছেন, রোহিতরা উইকেটের চরিত্র অনুযায়ী ব্যাট করতে পারেনি।

ঘরের মাঠে স্পিন সহায়ক উইকেটে ভারতের এমন হার অপ্রত্যাশিত শাস্ত্রীর কাছে। ধারাভাষ্যের কাজের জন্য ম্যাচের প্রতিটি বলের উপরই নজর ছিল তাঁর। ক্ষোভ প্রকাশ করে শাস্ত্রী বলেছেন, ‘‘ভারতীয়রা আত্মতুষ্টি এবং অতিরিক্ত আত্মবিশ্বাসের খেসারত দিল। কোনও কিছুকে বেশি সহজ ভাবে নিলে ক্ষতি হয়। এই ফলের একাধিক কারণ রয়েছে। ভারতের প্রথম ইনিংসের দিকে তাকালে বোঝা যাবে প্রতিপক্ষ বোলারদের উপর অহেতুক আধিপত্য দেখানোর চেষ্টা করেছে ওরা। অতিরিক্ত চেষ্টাই ডুবিয়েছে।’’

শাস্ত্রীর মতে হারের অন্যতম কারণ, প্রথম ইনিংসের ব্যাটিং ব্যর্থতার চাপ রোহিতদের কাটিয়ে উঠতে না পারা। তিনি বলেছেন, ‘‘সব কিছু মিলিয়েই এই ফলাফল। প্রথম ইনিংসের ব্যর্থতা মানসিক চাপ তৈরি করেছিল। সেটা ম্যাচের বাকি অংশেও প্রভাব ফেলেছে।’’ লোকেশ রাহুলকে প্রথম একাদশ থেকে বাদ দেওয়ার সিদ্ধান্তকে অবশ্য সমর্থন করেছেন ভারতীয় দলের প্রাক্তন কোচ। শাস্ত্রী বলেছেন, ‘‘শুধু পদের জন্য কেউ দলে জায়গা আটকে রাখতে পারে না।’’ ইনদওর টেস্ট শুরুর আগেও রাহুলকে খেলিয়ে যাওয়ার সমালোচনা করেছিলেন শাস্ত্রী। ব্যাটিং ব্যর্থতা প্রসঙ্গেও তাঁর মত, আগে থেকে কোনও কিছু ধরে নিয়ে খেললে ফল ভাল হয় না। শুধু শাস্ত্রীই নয় ইনদওর টেস্টে ভারতীয় দলের পরিকল্পনা এবং পারফরম্যান্সের সমালোচনা করেছেন প্রাক্তন অধিনায়ক সুনীল গাওস্করও।

সিরিজ়ের প্রথম দু’টি টেস্ট দাপটের সঙ্গে জিতলেও তৃতীয় টেস্টে ভারতীয় দল সব বিভাগেই ব্যর্থ হয়েছে। বরং সব বিভাগে টেক্কা দিয়ে ৯ উইকেটে জিতেছেন স্টিভ স্মিথরা। রোহিতরা সিরিজ়ে ২-১ ব্যবধানে এগিয়ে রয়েছে ভারত। চতুর্থ টেস্ট হবে আমদাবাদে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs Australia Ravi Shastri Rohit Sharma
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE