Advertisement
০৬ মে ২০২৪
WPL 2023

মহিলাদের আইপিএল শুরু শনিবার, তর সইছে না হরমনপ্রীত-জেমাইমাদের

শনিবার শুরু হচ্ছে মহিলাদের প্রথম প্রিমিয়ার লিগ। মুম্বই এবং গুজরাতের লড়াই দিয়ে শুরু হবে নতুন এই প্রতিযোগিতা। ভারতের মহিলা ক্রিকেটাররা উত্তেজিত। চেষ্টার খামতি রাখছে না বিসিসিআইও।

picture of Harmanpreet Kaur

মহিলা প্রিমিয়ার লিগ নিয়ে উত্তেজিত হরমনপ্রীতরা। ছবি: পিটিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৩ মার্চ ২০২৩ ১৯:৫৮
Share: Save:

মহিলা ক্রিকেটারদের দীর্ঘ দিনের দাবি আগেই মেনে নিয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। হরমনপ্রীত কৌর, স্মৃতি মন্ধানাদের প্রতীক্ষার অবসান হবে কয়েক ঘণ্টা পরেই। প্রস্তুতি সম্পূর্ণ। প্রস্তুত মঞ্চ। আম্পায়ার ‘প্লে’ বললেই শুরু হয়ে যাবে প্রথম মহিলা প্রিমিয়ার লিগ।

শনিবার মুম্বইয়ের ডিওয়াই পাতিল স্টেডিয়ামে প্রতিযোগিতার প্রথম ম্যাচে মুখোমুখি হবে মুম্বই ইন্ডিয়ান্স এবং গুজরাত জায়ান্টস। মহিলাদের প্রিমিয়ার লিগের প্রথম দিনই মাঠে নামবেন ভারতীয় দলের অধিনায়ক হরমনপ্রীত। গুজরাতের নেতৃত্বে অস্ট্রেলিয়ার বেথ মুনি। দু’দলেই রয়েছেন বেশ কিছু প্রথম সারির মহিলা ক্রিকেটার। তাই শুরু থেকেই জমজমাট লড়াইয়ের আশায় ক্রিকেটপ্রেমীরা।

গত কয়েক বছর ধরে মহিলাদের আইপিএল শুরুর দাবি উঠছিল। হরমনপ্রীতরা তাকিয়ে ছিলেন এই প্রতিযোগিতার দিকে। এত দিন দেশের প্রথম সারির মহিলা ক্রিকেটারদের তিনটি দলে ভাগ করে টি-টোয়েন্টি প্রতিযোগিতার আয়োজন করত ভারতীয় বোর্ড। এই প্রতিযোগিতা ঘিরে দারুণ উত্তেজিত মহিলা ক্রিকেটাররা। হরমনপ্রীত বলেছেন, ‘‘ভারতের সব ক্রিকেটারের জন্য এটা একটা দুর্দান্ত মঞ্চ। অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ এবং ইংল্যান্ডের দ্য হান্ড্রেড থেকে অনেক নতুন প্রতিভা উঠে এসেছে। ভারতের মহিলা ক্রিকেটও এই প্রতিযোগিতা থেকে উপকৃত হবে। আমরা অনেক দিন এই প্রতিযোগিতার অপেক্ষায় ছিলাম।’’ ডব্লিউপিএল ভারতের মহিলা ক্রিকেটের চেহারা বদলে দেবে বলে মনে করেন ভারতীয় দলের অধিনায়ক।

ভারতের মহিলা ক্রিকেট দলের অন্যতম ব্যাটার জেমাইমা রডরিগেজ উচ্ছ্বাস গোপন করেননি। দিল্লি ক্যাপিটালসের হয়ে খেলতে দেখা যাবে তাঁকে। ফ্র্যাঞ্চাইজ়ির জন্য একটি গান গেয়েছেন তিনি। জেমাইমার গাওয়া ‘দিল ইয়ে দিল্লি হ্যায়’ গানটি সমাজমাধ্যমে প্রকাশ করেছে দিল্লি ক্যাপিটালস।

জেমাইমারও বাকিদের মতো মাঠে নামার জন্য তর সইছে না। অধিনায়ক মেগ ল্যানিংকে নিয়েও খুশি জেমাইমা। দিল্লির সহ-অধিনায়ক বলেছেন, ‘‘যতটা সম্ভব কাজে লাগানোর চেষ্টা করব এই প্রতিযোগিতাকে। ল্যানিং মহিলাদের ক্রিকেটে অন্যতম সেরা অধিনায়ক। ওর নেতৃত্বে খেলার সুযোগ পেয়ে দারুণ লাগছে।’’

টাকার অঙ্কে খেলা শুরুর আগেই ডব্লিউপিএল দ্বিতীয় বৃহত্তম ক্রিকেট প্রতিযোগিতার মর্যাদা পাচ্ছে। প্রথমে রয়েছে আইপিএল। পাঁচটি ফ্র্যাঞ্চাইজ়ি বিক্রি করে বোর্ড পেয়েছে ৪৬৬৯ কোটি টাকা। সম্প্রচার স্বত্ব থেকে বোর্ডের আয় হয়েছে ৯৬১ কোটি টাকা। বোর্ড কর্তারাও এই প্রতিযোগিতাকে সফল করতে চেষ্টার খামতি রাখছেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WPL 2023 BCCI Harmanpreet Kaur Mumbai Indians
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE