Advertisement
১৯ এপ্রিল ২০২৪
India vs Australia

আন্তর্জাতিক ক্রিকেটে আরও একটি মাইলফলক স্পর্শ জাডেজার, কোন কীর্তি গড়লেন তিনি?

পাঁচ মাস পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে একের পর এক নজির গড়ছেন জাডেজা। বুধবার আরও একটি মাইলফলক স্পর্শ করলেন সৌরাষ্ট্রের অলরাউন্ডার। কপিলের পর দ্বিতীয় ভারতীয় হিসাবে গড়লেন নজির।

picture of Ravindra Jadeja

আন্তর্জাতিক ক্রিকেটে আরও একটি মাইলফলক স্পর্শ করলেন জাডেজা। ছবি: আইসিসি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ মার্চ ২০২৩ ১৫:৫৬
Share: Save:

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তৃতীয় টেস্টের প্রথম দিনেই নজির রবীন্দ্র জাডেজার। দ্বিতীয় ভারতীয় হিসাবে আন্তর্জাতিক ক্রিকেটে ৫০০০ রান এবং ৫০০ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করলেন তিনি। স্পর্শ করলেন কপিল দেবের কীর্তি।

বুধবার অস্ট্রেলিয়ার ওপেনার ট্র্যাভিস হেডকে আউট করে আন্তর্জাতিক ক্রিকেটে ৫০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন জাডেজা। দেশের হয়ে ৬৩টি টেস্ট, ১৭১টি এক দিনের ম্যাচ এবং ৬৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে এই কৃতিত্ব অর্জন করলেন ৩৪ বছরের অলরাউন্ডার। এখনও পর্যন্ত টেস্টে ২৬০টি, এক দিনের ক্রিকেটে ১৮৯টি এবং টি-টোয়েন্টি আন্তর্জাতিকে ৫১টি উইকেট নিয়েছেন জাডেজা। তিন ধরনের ক্রিকেটে জাডেজা রান করেছেন যথাক্রমে ২৬২৩, ২৪৪৭ এবং ৪৫৭। এত দিন পর্যন্ত ভারতীয় ক্রিকেটারদের মধ্যে শুধু কপিলের আন্তর্জাতিক ক্রিকেটে ৫০০০ রান এবং ৫০০ উইকেট নেওয়ার কৃতিত্ব ছিল।

গত এশিয়া কাপের সময় পাওয়া হাঁটুর চোট সারিয়ে বর্ডার-গাওস্কর ট্রফিতে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছেন বাঁহাতি অলরাউন্ডার। পাঁচ মাস পর ভারতীয় দলে ফিরেই প্রথম দু’টি ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন জাডেজা।

ছন্দে থাকলেও প্রশ্ন উঠেছে তাঁর বোলিং নিয়েও। ‘নো’ বল করার জন্য টেস্ট সিরিজ়ে তিনটি উইকেট হাত ছাড়া হয়েছে তাঁর। প্রথম, দ্বিতীয় টেস্টের পর তৃতীয় টেস্টেও একই ভুল করেছেন জাডেজা। প্রথম টেস্টে জাডেজার ‘নো’ বলের জন্য আউট হয়েও বেঁচে গিয়েছিলেন স্টিভ স্মিথ। দ্বিতীয় টেস্টে ‘নো’ বলের জন্য বেঁচে যান পিটার হ্যান্ডসকম্ব। বুধবার জাডেজার বলে আউট হয়েও ‘নো’ হওয়ার জন্য বাঁচলেন মার্নাস লাবুশেন। তার আগেই অবশ্য এই কীর্তি গড়ে ফেলেন তিনি। জাডেজার বার বার এই ভুলের খেসারত দিতে হচ্ছে ভারতীয় দলকে। যা নিয়ে শুরু হয়েছে সমালোচনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs Australia Ravindra Jadeja Kapil Dev
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE