Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Ravindra Jadeja

অস্ট্রেলিয়ার ব্যাটারদের খারাপ খেলার নেপথ্যে কি দায়ী পিচ? ম্যাচের পর উত্তর জাডেজার

প্রথম দিনের খেলার শেষে পিচ নিয়ে যাবতীয় অভিযোগ উড়িয়ে দিলেন রবীন্দ্র জাডেজা। সাফ জানালেন, যতটা বলা হচ্ছে, ততটা খারাপ পিচ মোটেই নয়।

indian cricketer ravindra jadeja

পিচ নয়, জাডেজার মতে তাঁর সাফল্যের আসল কারণ বিপক্ষ ব্যাটারদের সঙ্গে মানসিক লড়াই। ছবি: বিসিসিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:৫৮
Share: Save:

নাগপুরে ভারত-অস্ট্রেলিয়া প্রথম টেস্ট শুরুর দিন দুয়েক আগে থেকেই প্রচুর কথা হয়েছে পিচ নিয়ে। দু’দেশের প্রাক্তন ক্রিকেটাররা একে অপরকে এ নিয়ে আক্রমণ করেছেন। অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমও উত্তাল। প্রথম দিনের খেলার শেষে অবশ্য পিচ নিয়ে যাবতীয় অভিযোগ উড়িয়ে দিলেন রবীন্দ্র জাডেজা। সাফ জানালেন, যতটা বলা হচ্ছে, ততটা খারাপ পিচ মোটেই নয়।

আন্তর্জাতিক ক্রিকেটে প্রত্যাবর্তনেই পাঁচ উইকেট নিয়েছেন জাডেজা। তিনি বলেছেন, “এটা মোটেই র‌্যাঙ্ক টার্নার (প্রবল ঘূর্ণি পাওয়া যায় এমন পিচ) নয়। বাকি পিচগুলোর সঙ্গে তুলনা করলে বলতে পারি, এই পিচ একটু ধীর গতির এবং কম বাউন্স পাওয়া যায়। আমার মতে, রক্ষণ করা খুব একটা কঠিন কাজ নয়। তবে যত দিন যাবে, তত পিচ কঠিন হবে। মাথায় রাখতে হবে, এটাই টেস্ট ক্রিকেটের মাহাত্ম্য।”

পিচ নয়, জাডেজার মতে তাঁর সাফল্যের আসল কারণ বিপক্ষ ব্যাটারদের সঙ্গে মানসিক লড়াই। বলেছেন, “সব বল ঘুরছিল না। তাই পিচ অন্য ভাবে ব্যবহার করেছি। চাইছিলাম বিপক্ষের ব্যাটারদের মনে সন্দেহ তৈরি করতে, যাতে ওরা ভুল করতে বাধ্য করে। যদি কোনও ভাবে ওরা এগিয়ে এসে মারতে চায়, তা হলে সুযোগ থাকবে। সেটাই হয়েছে লাবুশেনের ক্ষেত্রে। বল মাটিতে পড়ার পর ঘুরেছে। স্মিথের ক্ষেত্রে, লাবুশেনকে যে জায়গায় বল ফেলে আউট করেছিলাম, সেখানেই বল করেছি।”

ম্যাচের পরে সঞ্চালক রবি শাস্ত্রীকে জাডেজা বলেন, যে ভাবে বল করেছেন তাতে তিনি খুশি। জাডেজার উত্তর, “যে ভাবে বল করেছি তাতে খুবই খুশি। উপভোগ করেছি পুরো সময়টা। পাঁচ মাস পরে টেস্ট খেলতে নামলাম। মানসিক ভাবে নিজেকে প্রস্তুত করে নিয়েছিলাম। জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে (এনসিএ) নিজের দক্ষতায় শান দেওয়ার উপরে জোর দিয়েছি। অনেক দিন পরে রঞ্জিতে খেলতে নেমে ৪২ ওভার বল করেছি। এখানে খেলতে নামার আগে অনেকটা বেশি আত্মবিশ্বাস জুগিয়েছে সেই পারফরম্যান্স।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ravindra Jadeja India vs Australia Pitch
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE