Advertisement
২৬ এপ্রিল ২০২৪
India vs Australia

ভারতকে হারানোর পথে প্রধান বাধা কে? রোহিত, কোহলি নয়, অস্ট্রেলিয়ার ভয় অন্য একজনকে

সোমবার অস্ট্রেলিয়ার অন্যতম সেরা ব্যাটার উসমান খোয়াজা জানালেন, কার থেকে সাবধানে থাকতে হবে তাঁদের। তিনি অবশ্য রোহিত, কোহলির নাম নিলেন না।

file pic of rohit sharma and virat kohli

রোহিত বা কোহলি নয়, অন্য আর এক ক্রিকেটারকে ভয় পাচ্ছে অস্ট্রেলিয়া। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:২৯
Share: Save:

যতই তারা প্রস্তুতি ম্যাচ না খেলার সিদ্ধান্ত নিক, যতই হাবেভাবে বুঝিয়ে দেওয়া হোক ভারতের ঘূর্ণি পিচকে তারা ভয় পাচ্ছে না, অস্ট্রেলিয়া যে আসন্ন সিরি‌জ় নিয়ে চিন্তিত, তা ধরা পড়ছে প্রত্যেক ক্রিকেটারের গলাতেই। সোমবার যেমন দলের অন্যতম সেরা ব্যাটার উসমান খোয়াজা স্বীকার করে নিলেন, রবিচন্দ্রন অশ্বিনের থেকে সাবধানে থাকতে হবে তাঁদের। কারণ, অশ্বিনের সেই ক্ষমতা রয়েছে গোটা সিরিজ়‌ে তাঁদের চাপে ফেলার।

ভারতে সীমিত ওভারের ক্রিকেট খেলা খোয়াজা এই প্রথম এ দেশে খেলতে চলেছেন লাল বলের ক্রিকেটে। গত বছর অস্ট্রেলিয়ার সেরা ক্রিকেটার হওয়া খোয়াজার মন্তব্য, “অশ্বিনকে তুলনা করা চলে বন্দুকের সঙ্গে। হাতে এতটাই অস্ত্র রয়েছে ওর। বলে ছোট ছোট বৈচিত্র এনে, পিচ কাজে লাগিয়ে সমস্যায় ফেলতে পারে। আমার বয়স আর একটু কম হলে যদি এই প্রশ্ন জিজ্ঞাসা করতেন, তা হলে উত্তর দিতে পারতাম না। কারণ, তখন অফস্পিনারদের কী ভাবে খেলতে হয় সেটাই জানতাম না।”

খোয়াজার সংযোজন, “অশ্বিনকে খেলা অন্যতম কঠিন কাজ হতে চলেছে। কোনও না কোনও সময়ে ভারতের উইকেট ঘুরবেই। প্রথম দিন না হলেও তৃতীয় বা চতুর্থ দিনে বল ঘুরবেই। অশ্বিন যে অনেক ওভার বল করবে সেটা আমরা জানি। তাই এখন থেকেই ঠিক করতে হবে যে ওকে কী ভাবে খেলব, কী ভাবে ওর বিরুদ্ধে রান করব এবং ও কী ভাবে আমাকে সমস্যায় ফেলতে পারে। অশ্বিনের বিরুদ্ধে বেশি ক্ষণ ব্যাট করাও মুশকিল। তা হলে ও নতুন কোনও পরিকল্পনা নিয়ে আপনার সামনে হাজির হবে। একই জিনিস একের পর এক ওভারে করে যাবে, এমন বোলার অশ্বিন নয়। ওর হাতে বিভিন্ন বৈচিত্র রয়েছে যা কাজে লাগাবে সময় বুঝে।”

চারটি টেস্টেই যে ভারত ঘূর্ণি উইকেট বানাবে, এ ব্যাপারে নিঃসন্দেহ অস্ট্রেলিয়া। অশ্বিনের পাশাপাশি অক্ষর পটেল এবং রবীন্দ্র জাডেজাও তাঁদের ভাল রকম সমস্যায় ফেলতে পারেন। খোয়াজা বলেছেন, “উইকেট ভাল হলে নতুন বলে ব্যাট করা সহজ। কিন্তু পিচের অবস্থা খারাপ হলে এবং স্পিনারদের হাতে নতুন বল উঠে গেলে, তখন ব্যাট করা সবচেয়ে কঠিন। ঘূর্ণি উইকেটে নতুন বলে খেলা একেবারেই সহজ কাজ নয়। অনেকেই ভাবেন উপমহাদেশের উইকেটে ওপেন করা খুবই সহজ। কিন্তু বল ঘুরতে শুরু করলে তা সামলানো কঠিন হয়ে পড়বে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE