Advertisement
২৪ এপ্রিল ২০২৪
India vs Australia

রোহিতদের ‘খুনেম্যান’! হঠাৎ করে দলে ডাক, বাঁহাতি স্পিনারে বিপর্যস্ত ভারত

অভিষেক টেস্টে নজর কাড়তে না পারলেও ইনদওরে তৃতীয় টেস্টে ভারতের প্রথম ইনিংসে রোহিত শর্মাদের বুকে কাঁপন ধরিয়ে দিলেন কুনেম্যান।

matt kuhnemann

দুরন্ত ঘূর্ণিতে ভারতের দুই ওপেনারকে ফিরিয়ে দিলেন। তার পরে শ্রেয়স আয়ারও ফিরে গেলেন কুনেম্যানের বলে। ছবি: পিটিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ মার্চ ২০২৩ ১২:১৫
Share: Save:

নাগপুরে প্রথম টেস্টে ভারতীয় স্পিনারদের বিরুদ্ধে ধরাশায়ী হওয়ার পরে আর দেরি করেনি অস্ট্রেলিয়া। দ্বিতীয় টেস্টেই তারা দেশ থেকে নিয়ে এসেছিল ম্যাট কুনেম্যানকে। দিল্লি টেস্টে তাঁর অভিষেক হয়। অভিষেক টেস্টে নজর কাড়তে না পারলেও ইনদওরে তৃতীয় টেস্টে ভারতের প্রথম ইনিংসে রোহিত শর্মাদের বুকে কাঁপন ধরিয়ে দিলেন কুনেম্যান। রোহিতদের কাছে তিনি দৃশ্যতই ‘খুনেম্যান’ হয়ে উঠলেন।

দিল্লি টেস্টে প্রথম ইনিংসে দু’টি উইকেট পেয়েছিলেন। তবে তার মধ্যে ছিল বিরাট কোহলির উইকেটও। দ্বিতীয় ইনিংসে কোনও উইকেট পাননি। বাঁহাতি স্পিনারের বল অনায়াসে খেলে দেন রোহিত, কোহলিরা। তৃতীয় টেস্টেই নিজের প্রতিভার প্রমাণ দিলেন। দুরন্ত ঘূর্ণিতে ভারতের দুই ওপেনারকে ফিরিয়ে দিলেন। তার পরে শ্রেয়স আয়ারও ফিরে গেলেন কুনেম্যানের বলে।

২৬ বছর বয়সি এই স্পিনারের জন্ম গোল্ড কোস্টে। জাতীয় দলের হয়ে চারটি এক দিনের ম্যাচ খেলেছেন। অভিষেক হওয়ার আগে ১৩টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন। পাশাপাশি ২৮টি লিস্ট এ ম্যাচ এবং ৩৬টি ঘরোয়া টি-টোয়েন্টি খেলার অভিজ্ঞতাও রয়েছে। ২০১২-১৩ মরসুমে কুইন্সল্যান্ডের অনূর্ধ্ব-১৭ দলে সুযোগ পান তিনি। এর পর অস্ট্রেলিয়ার অনূর্ধ্ব-১৯ জাতীয় দলে জায়গা মেলে। অস্ট্রেলিয়ার জাতীয় দলে খেলা দুই ক্রিকেটার ম্যাট রেনশ এবং ঝে রিচার্ডসনের সঙ্গে খেলেছেন তিনি।

২০১৭ সালে প্রথম বার লিস্ট এ ক্রিকেটে খেলেন কুনেম্যান। জেএলটি ওয়ানডে কাপে ক্রিকেট অস্ট্রেলিয়া একাদশে সুযোগ পান। দু’বছর পর প্রথম টি-টোয়েন্টি ম্যাচ খেলেন। বিবিএলে ব্রিসবেন হিটের হয়ে খেলেন তিনি। কুনেম্যানের বোলিং দেখে খুশি হয়েই তাঁকে দলে নিয়েছিলেন ব্রিসবেনের কোচ ড্যানিয়েল ভেট্টোরি।

প্রথম শ্রেণির অভিষেক হয় ২০২১-এ। শেফিল্ড শিল্ডে কুইন্সল্যান্ডের হয়ে খেলতে নামেন কুনেম্যান। সেখানে তাঁর অধিনায়ক ছিলেন উসমান খোয়াজা, যিনি এখন অস্ট্রেলিয়া দলে তাঁর সতীর্থ। এ ছাড়া মার্নাস লাবুশেন, জো বার্নস এবং রেনশর সঙ্গে খেলেছেন তিনি। অভিষেক ম্যাচে তাসমানিয়ার টিম পেইনের উইকেট পেয়েছিলেন কুনেম্যান। টেস্ট অভিষেকের আগে ১৩টি প্রথম শ্রেণির ম্যাচে ৩৫টি উইকেট নিয়েছিলেন। তিন বার ইনিংসে পাঁচ উইকেট নেওয়ার কৃতিত্ব রয়েছে। আর এক বাঁহাতি স্পিনার মিচেল সোয়েপসনের কারণে কিছুটা থমকে গিয়েছিল কুনেম্যানের ক্রিকেটজীবন। তাই প্রথম শ্রেণির অভিষেক হতে সময় লাগে।

হঠাৎ করে অস্ট্রেলিয়া দলে ডাকা হলে এখন আর অবাক হন না কুনেম্যান। গত বছর ইংলিশ লিগে খেলার কথা ছিল। কিন্তু শেষ মুহূর্তে শ্রীলঙ্কার বিরুদ্ধে অস্ট্রেলিয়া এ দলে ডাকা হয় তাঁকে। তার পরে এক দিনের সিরিজ়‌েও হঠাৎ করেই তাঁকে দলে নেওয়া হয়। অ্যাশটন আগার সিরিজ়ের মাঝপথে চোট পাওয়ায় অস্ট্রেলিয়া ডাকে কুনেম্যানকে। শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় এক দিনের ম্যাচে অভিষেক হয় কুনেম্যানের। পাথুম নিসঙ্ক এবং চামিকা করুণারত্নেকে প্রথম ম্যাচে আউট করেছিলেন কুনেম্যান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs Australia Matthew Kuhnemann Rohit Sharma
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE