Advertisement
০৭ মে ২০২৪
India Vs Bangladesh

প্রথম সেশনে একটিও উইকেট তুলতে পারল না ভারত, ৫১৩ রান তাড়া করতে নেমে লড়ছে বাংলাদেশ

বাংলাদেশের মাথায় ৫১৩ রানের বোঝা চাপিয়েছিল ভারত। সেই বিরাট রান মাথায় নিয়ে লড়ছে বাংলাদেশ। দুই ওপেনার তৃতীয় দিনের শেষে অপরাজিত ছিলেন। চতুর্থ দিনের শুরুতেও তাঁরা অপরাজিত।

চতুর্থ দিনের শুরুতে উইকেট নিতে ব্যর্থ রবিচন্দ্রন অশ্বিনরা।

চতুর্থ দিনের শুরুতে উইকেট নিতে ব্যর্থ রবিচন্দ্রন অশ্বিনরা। ছবি: পিটিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২২ ১১:০২
Share: Save:

চট্টগ্রাম টেস্টে বাংলাদেশকে ৫১৩ রানের লক্ষ্য দিয়েছে ভারত। যে বিশাল রানের বোঝা কাঁধে নিয়ে ব্যাট করতে নেমে লড়ছেন বাংলাদেশের দুই ওপেনার নাজমুল হাসান শান্ত এবং জাকির হাসান। দু’জনেই অর্ধশতরান করে ফেলেছেন। যে ভারতীয় বোলাররা বাংলাদেশের প্রথম ইনিংসে ধ্বস নামিয়ে দিয়েছিলেন, তাঁরাই দ্বিতীয় ইনিংসে উইকেট পাওয়ার জন্য প্রবল চেষ্টা করছেন। কিন্তু বার বার ব্যর্থ হচ্ছেন।

চট্টগ্রামের পিচে ঘূর্ণির জাদু দেখিয়েছিলেন কুলদীপ যাদব। দীর্ঘ দিন পর টেস্ট খেলতে নেমে প্রথম ইনিংসে ৫ উইকেট তুলে নিয়েছিলেন তিনি। কিন্তু দ্বিতীয় ইনিংসে ৭ ওভার হাত ঘুরিয়ে ফেললেও উইকেট আসেনি। অভিজ্ঞ রবিচন্দ্রন অশ্বিনকে হেলায় খেলছেন জাকিররা। ১৪ ওভারে ৪৩ রান দিয়েছেন অশ্বিন। চট্টগ্রামের পিচেও চতুর্থ দিন বল করতে নেমে নির্বিষ দেখাচ্ছে ভারতের হয়ে ৮৭তম টেস্ট খেলতে নামা স্পিনারকে। অক্ষর পটেল আউটের আবেদনের সময় নিজের সব উজাড় করে দিচ্ছেন কিন্তু ৫ ওভার বল করে উইকেট এখনও পাননি। যদিও খুব বেশি রান দেননি তিনি। মাত্র ১২ রান দিয়েছেন এখনও পর্যন্ত।

এই ম্যাচে দুই পেসার নিয়ে খেলছে ভারত। প্রথম ইনিংসে শুরুতেই ভারতকে উইকেট এনে দিয়েছিলেন মহম্মদ সিরাজ। কিন্তু দ্বিতীয় ইনিংসে সেটা হয়নি। সিরাজ ১০ ওভারে ৩২ রান দিয়েছেন। উমেশ যাদব ৬ ওভারে দিয়েছেন ১১ রান। উইকেট এনে দিতে পারেননি কেউই। ভারত ফলো-অন না করিয়ে নিজেরা ব্যাট করতে নেমেছিল। তাতে শুভমন গিল এবং চেতেশ্বর পুজারা শতরানও করেছিলেন। সেই সময় অনেকে মনে করেছিলেন যে, কোনও দরকার ছিল না ভারতের ব্যাট করার। কিন্তু চতুর্থ দিনের প্রথম সেশনের পর ছবিটা পাল্টে দিয়েছেন জাকিররা।

১৯টি টেস্টের অভিজ্ঞতা রয়েছে শান্তর। দু’টি শতরানও করেছিলেন তিনি। শনিবার মধ্যাহ্নভোজে যাওয়ার আগে ৬৪ রানে অপরাজিত তিনি। জাকিরের এটি অভিষেক টেস্ট। ২৫ বছরের জাকির এর আগে বাংলাদেশের হয়ে এর আগে একটি টি-টোয়েন্টি খেলেছিলেন। প্রথম শ্রেণির ক্রিকেটে যদিও তাঁর ঝুলিতে রয়েছে ৪১২৭ রান। ভারত ‘এ’ দলের বিরুদ্ধে শতরানও করেছিলেন তিনি এই সিরিজ়ের আগে। সেই আত্মবিশ্বাস নিয়েই চট্টগ্রামে লড়ছেন জাকির।

দ্বিতীয় সেশনে ভারতীয় বোলাররা কী ধরনের পরিকল্পনা নিয়ে নামেন সেই দিকে নজর থাকবে। কোচ রাহুল দ্রাবিড় এবং অধিনায়ক লোকেশ রাহুলকে এই টেস্টে প্রথম বার পরীক্ষার মুখে ফেলল বাংলাদেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India Vs Bangladesh Team India Bangladesh Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE