Advertisement
১৮ এপ্রিল ২০২৪
India Vs Bangladesh

ভারতের বিরুদ্ধে সাড়ে সাত বছর পরে জয়! রোহিতদের হারানোর পথে কী কী নজির বাংলাদেশের

ভারতকে ১ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। টান টান ম্যাচে দশম উইকেটে অর্ধশতরানের জুটিতে এসেছে জয়। এই জয়ের পথে বেশ কয়েকটি নজির গড়েছে বাংলাদেশ।

ভারতের বিরুদ্ধে ৫ উইকেট নিয়েছেন শাকিব আল হাসান। বাংলাদেশের প্রথম স্পিনার হিসাবে ভারতের বিরুদ্ধে এই কীর্তি তাঁর।

ভারতের বিরুদ্ধে ৫ উইকেট নিয়েছেন শাকিব আল হাসান। বাংলাদেশের প্রথম স্পিনার হিসাবে ভারতের বিরুদ্ধে এই কীর্তি তাঁর। ছবি: পিটিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২২ ১৯:৫৫
Share: Save:

ভারতের বিরুদ্ধে এক দিনের সিরিজ়ের প্রথম ম্যাচ জিতেছে বাংলাদেশ। দশম উইকেটে অর্ধশতরানের জুটি বেঁধে রোহিত শর্মাদের হারিয়েছেন মেহেদি হাসান মিরাজ ও মুস্তাফিজুর রহমান। এই জয়ের পথে বেশ কয়েকটি নজির গড়েছে বাংলাদেশ।

ভারতের বিরুদ্ধে এখনও পর্যন্ত ৩৭টি এক দিনের ম্যাচ খেলেছে ভারত। তার মধ্যে ভারত জিতেছে ৩০টি। অন্য দিকে বাংলাদেশ জিতেছে ৬টি ম্যাচ। একটি ম্যাচ টাই হয়েছে। কিন্তু এক দিনে শেষ বার ২০১৫ সালের ২১ জুন হারিয়েছিল বাংলাদেশ। শেষ সাড়ে সাত বছরে পাঁচটি এক দিনের ম্যাচের পাঁচটিতেই জিতেছিল ভারত। সাড় সাত বছর পরে আবার এল বাংলাদেশের জয়।

ভারতের বিরুদ্ধে শেষ উইকেটে ৫১ রানের জুটি বেঁধেছেন মেহেদি ও মুস্তাফিজুর। ভারতের বিরুদ্ধে দশম উইকেটে এটি বাংলাদেশের সর্বোচ্চ জুটি। শুধু তাই নয়, ভারতের বিরুদ্ধে এই প্রথম কোনও দল দশম উইকেটে এত রানের জুটি বেঁধে জিতল। বিশ্ব ক্রিকেটেও নজির গড়েছেন মেহেদিরা। দশম উইকেটে কোনও ম্যাচ জেতার পথে চতুর্থ সর্বাধিক রান করেছে এই জুটি।

ভারতের বিরুদ্ধে মিরপুরের মাটিতে শেষ চার বারের সাক্ষাতের মধ্যে তিন বার জিতেছে বাংলাদেশ। এক বার জিতেছে ভারত। ভারতের বিরুদ্ধে বাংলাদেশ যে ছ’টি ম্যাচ জিতেছে তার মধ্যে চারটিই মিরপুরে। বাকি দু’টি ম্যাচ ঢাকা এবং পোর্ট অফ স্পেনে হয়েছে।

ভারতের বিরুদ্ধে ৩৬ রান দিয়ে ৫ উইকেট নিয়েছেন শাকিব আল হাসান। তিনি বাংলাদেশের প্রথম স্পিনার যিনি ভারতের বিরুদ্ধে এক দিনের ম্যাচে এক ইনিংসে ৫ উইকেট নিয়েছেন। বিশ্বের অষ্টম স্পিনার হিসাবে এই কীর্তি করেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE