Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Rahul Dravid

India vs England 2022: ভারতীয় ক্রিকেটের ‘ফার্স্ট লেডি’র প্রশ্নের মুখে হেডমাস্টার

মধ্যাহ্নভোজের বিরতিতে সঞ্জনার মুখোমুখি হলেন দ্রাবিড়। সেই সাক্ষাৎকারে উঠে এল পুরনো দিনের নানা মুহূর্তের কথা।

সঞ্জনা গণেশন এবং রাহুল দ্রাবিড়।

সঞ্জনা গণেশন এবং রাহুল দ্রাবিড়। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২২ ১৯:০৮
Share: Save:

স্বামী যে দিন ভারতীয় দলকে প্রথম বার নেতৃত্ব দিচ্ছেন, সেই দিনেই তাঁর স্ত্রী সাক্ষাৎকার নিচ্ছেন ভারতীয় দলের হেডমাস্টারের। এজবাস্টনের মাঠে ব্লেজার পরে টস করতে নামলেন যশপ্রীত বুমরা। তাঁর ক্রিকেট জীবনের অন্যতম সেরা মুহূর্ত উপভোগ করছিলেন তিনি। শুক্রবারই তাঁর স্ত্রী সঞ্জনা গণেশন সাক্ষাৎকার নিলেন রাহুল দ্রাবিড়ের।

মধ্যাহ্নভোজের বিরতিতে সঞ্জনার মুখোমুখি হলেন দ্রাবিড়। সেই সাক্ষাৎকারে উঠে এল পুরনো দিনের নানা মুহূর্তের কথা। দ্রাবিড় ভাগ করে নিলেন ইংল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজ জয়ের স্মৃতি। প্রায় ন’মাস হয়ে গেল ভারতীয় দলের দায়িত্ব নিয়েছেন দ্রাবিড়। ভারতীয় দল সম্পর্কে তিনি বলেন, “দলে বেশ কিছু নতুন মুখ। অনেককে আমি অনূর্ধ্ব-১৯ দল থেকে চিনি। সেই দলের সঙ্গে কাজ করেছিলাম, এখন এই দলেও কাজ করছি। ভাল লাগছে ওদের দেখে। অনেক পরিণত হয়েছে ওরা।”

ভারতের এই দলে কোনও তরুণ দ্রাবিড়কে দেখা যাচ্ছে কি না জিজ্ঞেস করেন সঞ্জনা। উত্তরে ভারতের কোচ বলেন, “আশা করব যেন দেখতে না পাই। তা হলে অনেক বেশি শট দেখতে পাব। এখনকার ছেলেরা আমাদের থেকে অনেক বেশি চৌখস, বুদ্ধিমান। নতুন একটা প্রজন্ম। তরুণ বয়সে ওরা অনেক বেশি জগৎ দেখেছে। আমার খুব ভাল লাগছে ওদের সঙ্গে কাজ করতে পেরে। অনেক কিছু শিখছি ওদের থেকে। অনেক নতুন জিনিস দেখছি। এই বয়সে এসে এত কিছু শেখার সুযোগ পেয়ে আমার নিজের খুব ভাল লাগছে। কোনও তরুণ দ্রাবিড়কে আমি এই দলে দেখছি না।”

ইংল্যান্ডের মাটিতে ২০০৭ সালে টেস্ট সিরিজ জেতে ভারত। সেই দলের সদস্য ছিলেন দ্রাবিড়। ভারতের বর্তমান কোচকে সেই ছবি দেখাতেই দ্রাবিড় বলেন, “কত বুড়ো হয়ে গিয়েছি আমি। দারুণ মুহূর্ত। ইংল্যান্ডে টেস্ট জেতা একটা স্মরণীয় মুহূর্ত। ১৯৯৬ সাল থেকে আমি ইংল্যান্ডে আসছি। সচিন (তেন্ডুলকর), অনিল (কুম্বলে) আসছে ১৯৯০ সাল থেকে। তখন থেকে কখনও ভারত টেস্ট সিরিজ জিততে পারেনি ইংল্যান্ডে। সেখানে এই সিরিজ জয় দারুণ উপভোগ্য ছিল। কয়েক মাস আগে আমরা বিশ্বকাপে খুব খারাপ ভাবে বিদায় নিয়েছিলাম। তার পর এই সিরিজ জয় আমাদের আলাদা রকমের আনন্দ দিয়েছিল। ওই দলের সকলের অনেক অভিজ্ঞতা ছিল। সেই কারণেই মনে হয় সাফল্য পেয়েছিলাম।”

ভারতীয় দল ফের এক বার ইংল্যান্ডের মাঠে টেস্ট সিরিজ জেতার মুখে। এই সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে রয়েছে ভারত। এজবাস্টন টেস্ট জিতলে বা ড্র করলেই সিরিজ ভারতের। সেই সিরিজে কোচ হিসাবে রয়েছেন দ্রাবিড়। ক্রিকেটার এবং কোচ হিসাবে ইংল্যান্ডের মাটিতে সিরিজ জয়ের সুযোগ তাঁর সামনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE