Advertisement
২০ এপ্রিল ২০২৪
Virat Kohli

Virat Kohli: কোথায় ভুল হচ্ছে কোহলীর, ‘রোগ’ ধরে ফেলেছেন গাওস্কর

ইংল্যান্ডে গিয়ে রান পাননি কোহলী। বার বার একই ভুল হচ্ছে তাঁর। কোন সমস্যা হচ্ছে? ধরে ফেলেছেন গাওস্কর।

কোহলীর রোগ ধরলেন গাওস্কর

কোহলীর রোগ ধরলেন গাওস্কর ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২২ ১৯:৫৪
Share: Save:

হাজার চেষ্টাতেও ছন্দে ফিরতে পারছেন না বিরাট কোহলী। দীর্ঘ দিন ধরেই ব্যাটে রান নেই। ইংল্যান্ডের বিরুদ্ধে এজবাস্টন টেস্টে দু’ইনিংস মিলিয়ে তাঁর ব্যাট থেকে এসেছে ৩১ রান। আন্তর্জাতিক ক্রিকেটে শতরানের খরার চার বছর পূর্ণ করতে আর চার মাস বাকি কোহলীর। ইংল্যান্ডে কোথায় ভুল হয়েছে তাঁর? খুঁজে বের করলেন সুনীল গাওস্কর।

প্রাক্তন ভারতীয় ওপেনারের মতে, স্যুইং কাটাতে একটু এগিয়ে এসে বল মারার পরিকল্পনা ভুল ছিল কোহলীর। ইংল্যান্ডে ওই পদ্ধতিতে রান করা যায় না। গাওস্কর বলেছেন, “ইংল্যান্ডে যত দেরি করে সম্ভব বল খেলা উচিত। ততক্ষণে ডেলিভারির কারিকুরি বোঝা যায় এবং খেলা সহজ হয়। খেলার পুনঃসম্প্রচার থেকে যা দেখেছি, তাতে মনে হয়েছে যে কোহলী একটু এগিয়ে বল খেলতে চেয়েছে। ও কিন্তু ২০১৮-র কথা মাথায় রাখেনি। সে বার অফস্টাম্পের বাইরের বল অনেক দেরি করে খেলছিল।”

গাওস্করের মতে, রান পাচ্ছেন না বলেই হয়তো এই পদ্ধতি নিয়েছেন কোহলী। এই সময়ে ঝুঁকি নিতে হয়তো পিছপা হচ্ছেন না তিনি। বলেছেন, “ছন্দ না থাকলে প্রত্যেক বলেই খেলতে যাওয়ার একটা প্রবণতা থাকে। রান করার তাড়নায় প্রতি বলেই মারতে ইচ্ছে হয়। তাতে আখেরে ক্ষতি হচ্ছে। এই ব্যাপারটায় কোহলীর নজর দেওয়া উচিত।”

ভারতের প্রাক্তন অধিনায়কের ভাগ্যও খারাপ যাচ্ছে বলে মনে করেন গাওস্কর। তাঁর কথায়, “যদি একটু পরিকল্পনা করে, বুঝে নেয় যে বোলার কী ধরনের বল করবে, তা হলে আর সমস্যা হবে না। ক্রিজের বাইরে থাকলেও সে ক্ষেত্রে একটা পরিকল্পনা তৈরি থাকবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE