Advertisement
০৭ মে ২০২৪
Jayant Yadav

Team India: চার বছর পর ফের দলে জয়ন্ত, আইপিএল বিশ্ব থেকে প্রায় ব্রাত্য স্পিনারেই ভরসা দ্রাবিড়দের

২০১৬ সালে এক নভেম্বরেই ভারতীয় দলে অভিষেক ঘটে জয়ন্তর। ইংল্যান্ডের বিরুদ্ধে সেই ম্যাচে চার উইকেট নিয়েছিলেন তিনি।

দলে ফিরলেন জয়ন্ত যাদব।

দলে ফিরলেন জয়ন্ত যাদব। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২১ ১৬:৪৭
Share: Save:

তাঁর জীবনে ‘লড়াই’ শব্দটা খুব ছোটবেলা থেকেই জুড়ে গিয়েছিল। মাত্র আট বছর বয়সে বিমান দুর্ঘটনায় মা-কে হারানোর পর থেকে সেই ‘লড়াই’ চলছে। দীর্ঘ চার বছর পর জাতীয় দলে প্রত্যাবর্তনের জন্য লড়াই তাঁর কাছে অপ্রত্যাশিত নয়। তিনি জয়ন্ত যাদব

নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। সেই তালিকায় রয়েছেন জয়ন্ত। আন্তর্জাতিক মঞ্চে খুব পরিচিত নাম না হলেও হরিয়ানার হয়ে ঘরোয়া ক্রিকেটে বেশ পরিচিত এই অফস্পিনার। নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট দলে সুযোগ পেয়ে হঠাৎ আলোচনার কেন্দ্রে তিনি।

কী হয়েছিল তাঁর ছেলেবেলায়?

সেটা ১৯৯৮। জয়ন্ত তখন মাত্র আট বছরের ছেলে। সে সময় বিমান দুর্ঘটনায় মা লক্ষ্মী প্রয়াত হন। জয়ন্তের সব দায়িত্ব কাঁধে তুলে নেন পালক-মাতা জ্যোতি যাদব। যাঁকে নিজের দ্বিতীয় মা হিসাবেই দেখেন জয়ন্ত। জ্যোতিও নিজের ছেলের মতো মানুষ করতে থাকেন জয়ন্তকে। মায়ের পরিশ্রমেই ক্রিকেটার হয়ে ওঠেন তিনি।

স্টুয়ার্ট ব্রড, জেমস অ্যান্ডারসনদের বিরুদ্ধে শতরান করেন জয়ন্ত।

স্টুয়ার্ট ব্রড, জেমস অ্যান্ডারসনদের বিরুদ্ধে শতরান করেন জয়ন্ত। —ফাইল চিত্র

২০১৬ সালে এক নভেম্বরে ভারতীয় দলে অভিষেক ঘটে জয়ন্তের। ইংল্যান্ডের বিরুদ্ধে সেই ম্যাচে চার উইকেট নিয়েছিলেন তিনি। ব্যাট হাতে প্রথম ইনিংসে ৩৫ এবং ২৭ রান করেন। পরের ম্যাচেও চার উইকেট নেন। সেই সঙ্গে ৫৫ রান। আন্তর্জাতিক মঞ্চে তাঁর প্রথম অর্ধশতরান। বোলার হিসেবে দলে এলেও ব্যাট হাতেও যে তিনি পারদর্শী, সেটা বুঝিয়ে দেন তৃতীয় ম্যাচে। স্টুয়ার্ট ব্রড, জেমস অ্যান্ডারসনদের বিরুদ্ধে শতরান করেন জয়ন্ত। ন’নম্বরে নেমে ১০৪ রানের ইনিংস খেলেন। সেই ম্যাচে বিরাট কোহলীর দ্বিশতরান, মুরলী বিজয়ের শতরানে ঢাকা পড়ে যায় তাঁর ইনিংস।

পরের বছর অস্ট্রেলিয়া সিরিজে একটি ম্যাচে সুযোগ পান জয়ন্ত। সেই ম্যাচে যদিও রান করতে পারেননি তিনি। উইকেট নিয়েছিলেন দু’টি। আর ভারতীয় দলের জন্য ভাবা হয়নি তাঁকে। আইপিএল-এ খেলেছিলেন দিল্লি দলের হয়ে। ২০১৮ সালে একটি ম্যাচেও তাঁকে প্রথম একাদশে রাখা হয়নি। পরের বছর তাঁকে দলে নেয় মুম্বই ইন্ডিয়ান্স। আইপিএল-এ ছ’বছরে মাত্র ১৯টি ম্যাচ খেলেছেন জয়ন্ত। নিয়েছেন ৮টি উইকেট। মোট রান মাত্র ৪০।

কোটিপতি লিগে সফল না হলেও প্রথম শ্রেণির ক্রিকেটে হরিয়ানা দলে নিয়মিত জয়ন্ত। ৩১ বছরের এই অফস্পিনারের অভিষেক ২০১১ সালে। ১০ বছরে ৬১টি ম্যাচ খেলেছেন। উইকেট নিয়েছেন ১৬২টি। সেই সঙ্গে রয়েছে তিনটি শতরান। দ্বিশতরানও করেছেন একটি। অফস্পিনার হিসাবে দলে থাকলেও তাঁর ব্যাটের উপর ভরসা রাখতেই পারেন অজিঙ্ক রহাণেরা। রবীন্দ্র জাডেজা, রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর পটেলদের সঙ্গে আরও এক স্পিনার দলে এলেন, যিনি ব্যাটিংয়েও দলকে সাহায্য করতে পারেন।

আইপিএল-এ প্রায় সুযোগ পান না, শেষ রঞ্জি ট্রফিতে (২০১৯) খেলেছিলেন মাত্র দু’টি ম্যাচ। সৈয়দ মুস্তাক ট্রফিতে নিয়মিত খেললেও খুব বেশি সাফল্য নেই সেখানে। তবু দলে ফিরলেন জয়ন্ত। আরও এক বার সুযোগ নিজেকে প্রমাণ করার।

ফের ভারতীয় দলে প্রত্যাবর্তন জয়ন্তের। 

ফের ভারতীয় দলে প্রত্যাবর্তন জয়ন্তের।  —ফাইল চিত্র

ভারতের হয়ে মাত্র একটি এক দিনের আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ খেলেছেন জয়ন্ত। সেই ম্যাচে মা-দের শ্রদ্ধা জানাতে তাঁদের নাম লেখা জার্সি পরে খেলতে নেমেছিল ভারতীয় দল। সেই ম্যাচে জয়ন্তের পিঠে ছিল লক্ষ্মীর নাম। ম্যাচ শেষে জ্যোতির উদ্দেশে জয়ন্ত বলেন, ‘‘ভুলবশত এই জার্সি পরে খেলতে নেমেছি। তুমি আমার মনে আছো। আমি তোমার পাশে সব সময় থাকব।’’

মা-কে আনন্দ দিয়ে ফের ভারতীয় দলে প্রত্যাবর্তন জয়ন্তের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE