Advertisement
২৬ এপ্রিল ২০২৪
India Vs New Zealand

নিউজ়িল্যান্ড সফরে দ্রাবিড়রা ছুটিতে, ভারতের নতুন কোচিং দল জানিয়ে দিল ক্রিকেট বোর্ড

বিশ্বকাপের সেমিফাইনাল থেকে ভারত ছিটকে যাওয়ার পরে রাহুল দ্রাবিড়-সহ ভারতের পুরো কোচিং দলকে ছুটিতে পাঠিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। তার বদলে নতুন কোচিং দল ঘোষণা করা হয়েছে।

এ বারের বিশ্বকাপের সেমিফাইনাল থেকে ছিটকে গিয়েছেন রোহিত-কোহলিরা।

এ বারের বিশ্বকাপের সেমিফাইনাল থেকে ছিটকে গিয়েছেন রোহিত-কোহলিরা। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২২ ১৮:৩৯
Share: Save:

টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ভারত ছিটকে যাওয়ার পরে আসন্ন নিউজ়িল্যান্ড সফরে রাহুল দ্রাবিড়-সহ পুরো কোচিং দলকে যে বিশ্রাম দেওয়া হচ্ছে তা আগেই জানিয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। তাঁদের বদলে কারা ভারতীয় দলের কোচ হবেন তা-ও জানিয়ে দেওয়া হয়েছে।

নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি ও এক দিনের সিরিজ়ে ভারতীয় দলের প্রধান কোচের দায়িত্ব সামলাবেন ভিভিএস লক্ষ্মণ। দলের বোলিং কোচের দায়িত্ব সামলাবেন সাইরাজ বাহুতুলে। ব্যাটিং কোচের দায়িত্ব দেওয়া হচ্ছে হৃষিকেশ কানিতকরকে। ভারতের ফিল্ডিং কোচ হিসাবে মুনিশ বালির নাম জানানো হয়েছে। এই তিন জনই লক্ষ্মণের অধীনে বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে দায়িত্ব সামলান। নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে এই কোচিং দলের উপরে ভরসা রেখেছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

ভারত বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার পরে বিসিসিআইয়ের এক আধিকারিক দ্রাবিড়দের বিশ্রামের কথা জানিয়েছেন। তিনি বলেছেন, ‘‘ভারতের প্রধান কোচ রাহুল দ্রাবিড়, বোলিং কোচ পরশ মামব্রে, ব্যাটিং কোচ বিক্রম রাঠৌর ভারতে ফিরে আসছেন। বিশ্বকাপের পরে তাঁদের বিশ্রামে পাঠানো হচ্ছে।’’

তিনি অবশ্য জানিয়েছেন, ডিসেম্বর মাসে বাংলাদেশ সফর থেকে আবার ভারতীয় দলের কোচিংয়ের দায়িত্ব সামলাবেন দ্রাবিড়রা। গত কয়েক মাসে পর পর প্রতিযোগিতা থাকায় বিশ্রামের সুযোগ পাননি ভারতের সাপোর্ট স্টাফ। তাই তাঁদের বিশ্রাম দেওয়া হয়েছে।

এর আগেও দ্রাবিড়ের অনুপস্থিতিতে ভারতীয় দলের কোচের দায়িত্ব সামলেছেন লক্ষ্মণ। আয়ারল্যান্ড সফরে প্রথম বার তিনি ভারতীয় দলের কোচ হন। পরে ইংল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সফরেও দলের সঙ্গে যান তিনি। জ়িম্বাবোয়ে সফর ও ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও কোচিং করিয়েছে লক্ষ্মণ। এশিয়া কাপ শুরু হওয়ার আগে দ্রাবিড়ের করোনা হওয়ায় তখনও দলের সঙ্গে যোগ দিয়েছিলেন লক্ষ্মণ। পরে সুস্থ হয়ে দ্রাবিড় সংযুক্ত আরব আমিরশাহি গেলে দেশে ফিরে আসেন তিনি।

নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে ১৮ নভেম্বর থেকে টি-টোয়েন্টি সিরিজ় শুরু ভারতের। প্রথম ম্যাচ ওয়েলিংটনে। ২০ নভেম্বর দ্বিতীয় ম্যাচ হবে বে ওভালে। টি-টোয়েন্টি সিরিজ়ের শেষ ম্যাচে ২২ নভেম্বর নেপিয়ারে মুখোমুখি হবে দু’দল।

টি-টোয়েন্টি সিরিজ়ের পরে হবে এক দিনের সিরিজ। ২৫ নভেম্বর অকল্যান্ডে প্রথম এক দিনের ম্যাচ। পরের এক দিনের ম্যাচ ২৭ নভেম্বর হ্যামিল্টনে। ৩০ নভেম্বর ক্রাইস্টচার্চে তৃতীয় এক দিনের ম্যাচ খেলে শেষ হবে সিরিজ়।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের টি-টোয়েন্টি সিরিজ়ের দল: হার্দিক পাণ্ড্য (অধিনায়ক), ঋষভ পন্থ, শুভমন গিল, ঈশান কিশান, দীপক হুডা, সূর্যকুমার যাদব, শ্রেয়স আয়ার, সঞ্জু স্যামসন, ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্র চহাল, কুলদীপ যাদব, আরশদীপ সিংহ, হর্ষল পটেল, মহম্মদ সিরাজ, ভুবনেশ্বর কুমার, উমরান মালিক।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের এক দিনের সিরিজ়ের দল: শিখর ধবন (অধিনায়ক), ঋষভ পন্থ, শুভমন গিল, দীপক হুডা, সূর্যকুমার যাদব, শ্রেয়স আয়ার, সঞ্জু স্যামসন, ওয়াশিংটন সুন্দর, শার্দুল ঠাকুর, শাহবাজ় আহমেদ, যুজবেন্দ্র চহাল, কুলদীপ যাদব, আরশদীপ সিংহ, দীপক চাহার, কুলদীপ সেন এবং উমরান মালিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE