Advertisement
২৭ এপ্রিল ২০২৪
India vs New Zealand 2023

নিউ জ়িল্যান্ডকে ১৬৮ রানে হারিয়ে একাধিক প্রাপ্তি, কী কী নজির গড়ল হার্দিকের ভারত?

বুধবারের জয় টি-টোয়েন্টি ক্রিকেটে ভারতের সব থেকে বড় ব্যবধানে জয়। বিশ্বরেকর্ড থেকে বেশ খানিকটা দূরে থাকলেও একাধিক নজির তৈরি করলেন হার্দিকরা।

picture of Hardik Pandya

টি-টোয়েন্টি ক্রিকেটে নতুন নজির গড়ল হার্দিকের ভারত। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৩ ২২:৫৭
Share: Save:

তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে নিউ জ়িল্যান্ডকে ১৬৮ রানে হারাল হার্দিক পাণ্ড্যর ভারত। ২০ ওভারের ক্রিকেটে এটাই ভারতের সব থেকে বড় রানে জয়। টেস্ট খেলিয়ে দেশগুলির মধ্যে ভারতের আগে রয়েছে শুধু শ্রীলঙ্কা।

২০১৮ সালে আয়ারল্যান্ডকে টি-টোয়েন্টি ম্যাচে ১৪৩ রানে হারিয়েছিল ভারত। সেটাই ছিল এত দিন পর্যন্ত টি-টোয়েন্টি ক্রিকেটে সব থেকে বেশি রানে জয়ের নজির। যা বুধবার আমদাবাদে ভেঙে দিলেন হার্দিকরা। টেস্ট খেলিয়ে দেশগুলির মধ্যে ভারতের ১৬৮ রানে জয় রইল দ্বিতীয় স্থানে। শীর্ষে রয়েছে শ্রীলঙ্কা। ২০০৭ সালে কেনিয়াকে ১৭২ রানে হারিয়েছিল তারা। কোনও টেস্ট খেলিয়ে দেশের বিরুদ্ধে টি-টোয়েন্টি ম্যাচে ভারতের ১৬৮ রানে জয়ই সর্বোচ্চ ব্যবধান। সে ক্ষেত্রে নজির তৈরি করলেন হার্দিকরা।

টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ রানের ব্যবধানে জয়ের রেকর্ড চেক প্রজাতন্ত্রের দখলে। তারা ২০১৯ সালে তুরস্ককে ২৫৭ রানে হারিয়েছিল। এই হিসাবে বুধবার ভারতের জয় থাকবে আট নম্বরে। দ্বিতীয় স্থানে রয়েছে কানাডা। ২০২১ সালে পানামাকে ২০৮ রানে হারিয়েছিল কানাডা। তৃতীয় স্থানে তানজ়ানিয়া। ২০২২ সালে ক্যামেরুনকে ১৮৪ রানে হারিয়েছিল তারা। চতুর্থ স্থানেও রয়েছে তানজ়ানিয়া। ২০২১ সালে ক্যামেরুনের বিরুদ্ধেই ১৭৮ রানে জিতেছিল আফ্রিকার দেশটি। পঞ্চম স্থানে রয়েছে রোমানিয়া। ২০১৯ সালে তুরস্ককে ১৭৩ রানে হারিয়েছিল তারা। ষষ্ঠ স্থানে রয়েছে শ্রীলঙ্কার ১৭২ রানে জয়। সপ্তম স্থানে ক্যামেরুনের বিরুদ্ধে মোজ়াম্বিকের ১৭১ রানে জয়। এই ম্যাচটি হয়েছিল ২০২১ সালে। এর পর থাকছে বুধবার নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ভারতের ১৬৮ রানের জয়।

কোনও টেস্ট খেলিয়ে দেশের বিরুদ্ধে কোনও টেস্ট খেলিয়ে দেশের টি-টোয়েন্টি ম্যাচে জয়ের নিরিখে নতুন রেকর্ড গড়ল ভারত। এর আগে এই রেকর্ড ছিল পাকিস্তানের দখলে। ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজ়কে ১৪৩ রানে হারিয়েছিল তারা। এই হিসাবে এর আগে ভারতের সব থেকে বড় ব্যবধানে জয় ছিল আফগানিস্তানের বিরুদ্ধে। ২০২২ সালে দুবাইয়ের সেই ম্যাচে ১০১ রানে জিতেছিল ভারতীয় দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE