Advertisement
১১ মে ২০২৪
Shubman Gill

এক শতরানে দুই নজির! বিরাট, রায়নাদের পিছনে ফেললেন শুভমন

সব ধরনের ক্রিকেটেই শতরান করে ফেললেন শুভমন। তিনি পঞ্চম ভারতীয় ব্যাটার, যিনি সব ধরনের ক্রিকেটে শতরান করলেন। এর আগে রোহিত শর্মা, বিরাট কোহলি, সুরেশ রায়না এবং লোকেশ রাহুল সব ধরনের ক্রিকেটে শতরান করেছেন।

Shubman Gill scored T20 century in Ahmedabad

সব ধরনের ক্রিকেটেই শতরান করে ফেললেন শুভমন গিল। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৩ ২২:০০
Share: Save:

আমদাবাদে শুভমন গিলের শতরানে তৈরি হল জোড়া নজির। বিরাট কোহলি, সুরেশ রায়নাদের পিছনে ফেলে দিলেন তরুণ ওপেনার। বুধবার নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ৬৩ বলে ১২৬ রানের ইনিংস খেলেন শুভমন। টি-টোয়েন্টি ক্রিকেটে এটি তাঁর প্রথম শতরান। সেই রান করেই ভারতীয় ক্রিকেটে নজির গড়লেন পঞ্জাবতনয়।

সব ধরনের ক্রিকেটেই শতরান করে ফেললেন শুভমন। তিনি পঞ্চম ভারতীয় ব্যাটার, যিনি সব ধরনের ক্রিকেটে শতরান করলেন। এর আগে রোহিত শর্মা, বিরাট কোহলি, সুরেশ রায়না এবং লোকেশ রাহুল সব ধরনের ক্রিকেটে শতরান করেছেন। কিন্তু শুভমন কনিষ্ঠতম ভারতীয় ক্রিকেটার হিসাবে টি-টোয়েন্টি ক্রিকেটে শতরান করলেন। টপকে গেলেন রায়নাকে। ২৩ বছর ১৪৬ দিনে শতরান করলেন শুভমন। তাঁর থেকে মাত্র ১০ দিন বেশি বয়সে শতরান করেছিলেন রায়না। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিনি শতরান করেছিলেন ২৩ বছর ১৫৬ দিনে।

শুভমন করেন ১২৬ রান। টি-টোয়েন্টিতে এক ইনিংসে এটাই কোনও ভারতীয় ব্যাটারের সর্বাধিক রান। কিছু দিন আগে আফগানিস্তানের বিরুদ্ধে বিরাট শতরান করেছিলেন। ৬১ বলে ১২২ রান করেছিলেন তিনি। শুভমন সেই রানকে টপকে গেলেন। দু’টি ইনিংসের মধ্যে তফাত মাত্র ১৪৬ দিনের।

ভারতীয় দলে ২০১৯ সালে অভিষেক হয় শুভমনের। ২৩ বছরের এই পঞ্জাবতনয় আইপিএলে কলকাতা নাইট রাইডার্স এবং গুজরাত টাইটান্সের হয়ে খেলেছেন। গুজরাতের হয়ে গত বছর আইপিএল জিতেছেন তিনি। আমদাবাদের মাঠেই ফাইনাল জিতেছিলেন শুভমন। সেই মাঠে খেলতে নেমে এ বার শতরান করলেন তিনি। শুভমনের ইনিংস সাজানো ছিল ১২টি চার এবং ৭টি ছক্কা দিয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shubman Gill Team India India vs New Zealand 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE