Advertisement
২৩ মার্চ ২০২৩
India vs New Zealand 2023

টি২০-তে প্রথম শতরান শুভমনের, সিরিজ় নির্ণায়ক ম্যাচে ভারতের বড় রান ওপেনারের হাত ধরে

টেস্ট এবং এক দিনের ক্রিকেটে শতরান পেয়েছিলেন শুভমন গিল। এ বার টি-টোয়েন্টি ক্রিকেটে শতরান করে ফেললেন তরুণ ওপেনার। আন্তর্জাতিক ক্রিকেটে এটি তাঁর ষষ্ঠ শতরান।

Shubman Gill scored T20 century in Ahmedabad

শুভমন গিলের শতরান। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৩ ২০:২৩
Share: Save:

শুভমন গিলের শতরান। টি-টোয়েন্টি ক্রিকেটে তরুণ ওপেনারের প্রথম শতরান। তিন ধরনের ক্রিকেটেই শতরান করে ফেললেন শুভমন। টেস্ট এবং এক দিনের ক্রিকেটে শতরান পেয়েছিলেন তিনি। এ বার টি-টোয়েন্টি ক্রিকেটে শতরান করে ফেললেন তরুণ ওপেনার। আন্তর্জাতিক ক্রিকেটে এটি তাঁর ষষ্ঠ শতরান। এর আগে টেস্টে একটি এবং এক দিনের ক্রিকেটে চারটি শতরান ছিল শুভমনের। দ্বিশতরানও করেছিলেন তিনি।

Advertisement

ভারতীয় দলে ২০১৯ সালে অভিষেক হয় শুভমনের। ২৩ বছরের এই পঞ্জাবতনয় আইপিএলে কলকাতা নাইট রাইডার্স এবং গুজরাত টাইটান্সের হয়ে খেলেছেন। গুজরাতের হয়ে গত বছর আইপিএল জিতেছেন তিনি। আমদাবাদের মাঠেই ফাইনাল জিতেছিলেন শুভমন। সেই মাঠে খেলতে নেমে এ বার শতরান করলেন তিনি।

ভারতের অনূর্ধ্ব-১৯ দলের হয়ে খেলে নজর কেড়েছিলেন শুভমন। বুধবার ১২৬ রানে অপরাজিত রইলেন তিনি। টি-টোয়েন্টিতে এটাই কোনও ভারতীয়ের এক ইনিংসে সর্বোচ্চ রান। ৬৩ বলে ১২৬ রান করেন তিনি। অপরাজিত রইলেন শুভমন। পুরো ২০ ওভার খেললেন তিনি। তাঁর ইনিংস সাজানো ছিল ১২টি চার এবং ৭টি ছক্কা দিয়ে।

২০১৮ সালে ভারতের অনূর্ধ্ব-১৯ দলের হয়ে খেলেছিলেন শুভমন। সেই দলের কোচ ছিলেন রাহুল দ্রাবিড়। যিনি এখন ভারতীয় দলের কোচ। ভারতের সব ধরনের দলেই জায়গা করে নিয়েছেন শুভমন। বুধবারের আগে টি-টোয়েন্টি ক্রিকেটে ভারতের হয়ে অর্ধশতরানও ছিল না তাঁর। আমদাবাদের মাঠে তিনি থামলেন শতরান করে। শুভমনের ছোটবেলার কোচ সুখবিন্দর টিঙ্কু। তিনি বলেন, “খুব ছোটবেলায় আমার অ্যাকাডেমিতে এসেছিল শুভমন। এত ভাল শট খেলছিল যে, আমি ওর ব্যাট পরীক্ষা করি। কাঠের একটা ব্যাট। দোকানে যে ধরনের ব্যাট পাওয়া যায়, তেমন নয়। ওর বাবা বানিয়ে দিয়েছিল ব্যাটটা। নীচ থেকে ছ’ইঞ্চি উপরে একটা গর্ত ছিল। ওর বাবা বলে যে প্রতি দিন শুভমন ৫০০ থেকে ৭০০ বল খেলে।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.