Advertisement
০৩ মে ২০২৪
Shubman Gill

শুভমনের বিশ্বরেকর্ড! কনিষ্ঠতম হিসাবে এক দিনের ক্রিকেটে দ্বিশতরান, ভাঙলেন কার নজির?

এক দিনের ক্রিকেটে কনিষ্ঠতম ক্রিকেটার হিসাবে দ্বিশতরান করেছেন শুভমন। তিনি ভেঙেছেন আরও দুই ভারতীয়ের নজির।

নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে দুরন্ত ব্যাটিং করেছেন শুভমন গিল। দ্বিশতরানের পরে উল্লাস ভারতীয় ক্রিকেটারের।

নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে দুরন্ত ব্যাটিং করেছেন শুভমন গিল। দ্বিশতরানের পরে উল্লাস ভারতীয় ক্রিকেটারের। ছবি: পিটিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৩ ১৮:২৬
Share: Save:

নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে প্রথম এক দিনের ম্যাচে দ্বিশতরান করেছেন শুভমন গিল। সেই সঙ্গে তিনি গড়েছেন এক বিরাট নজির। এক দিনের ক্রিকেটে কনিষ্ঠতম ক্রিকেটার হিসাবে দ্বিশতরান করেছেন শুভমন। তিনি ভেঙেছেন আরও দুই ভারতীয়ের নজির।

১০ ডিসেম্বরের আগে পর্যন্ত কনিষ্ঠতম ক্রিকেটার হিসাবে দ্বিশতরানের তালিকায় এক নম্বরে ছিলেন রোহিত শর্মা। ২০১৩ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বেঙ্গালুরুতে দ্বিশতরান করার সময় রোহিতর বয়স ছিল ২৬ বছর ১৮৬ দিন। ২০২২ সালের ১০ ডিসেম্বর বাংলাদেশের বিরুদ্ধে দ্বিশতরান করে সেই নজির ভেঙে দেন ঈশান কিশন। ঈশান ২৪ বছর ১৪৫ দিনে দ্বিশতরান করেন। সেই নজিরও ভেঙে দিলেন শুভমন। ২৩ বছর ১৩২ দিনে দ্বিশতরান করলেন তিনি।

নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে হায়দরাবাদে আরও একটি নজির গড়েছেন শুভমন। এত দিন নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে এক দিনের ম্যাচে এক ইনিংসে সব থেকে বেশি রান করেছিলেন সচিন তেন্ডুলকর (১৮৬)। সেই নজির ভেঙে দিলেন শুভমন।

শতরান করে বিরাট কোহলির নজিরও ভেঙে দিয়েছেন শুভমন। এক দিনের ক্রিকেটে ভারতীয় ক্রিকেটারদের মধ্যে সব থেকে দ্রুত ১০০০ রান করলেন তিনি। বিরাট ২৪টি ইনিংসে ১০০০ রান করেছিলেন। শুভমন মাত্র ১৯টি ইনিংসে সেটা করে দেখালেন।

দিনটা ছিল শুভমনের। অন্য প্রান্তে উইকেট পড়লেই পরের কয়েকটি বলে বড় শট মেরে রানের গতি বাড়িয়ে দিচ্ছিলেন তিনি। ফলে উইকেট পড়লেও বড় রানের দিকে এগোচ্ছিল ভারত। বাকিরা বেশি রান করতে না পারলেও শুভমন নিজের তৃতীয় শতরান পূর্ণ করেন। ১৯টি ইনিংসে তৃতীয় শতরান হল তাঁর। কিন্তু সেখানেই থেমে থাকেননি তিনি। অন্য দিকে উইকেট পড়তে থাকায় রানের গতি বাড়ান তিনি। ১৫০ রান পূর্ণ হয়ে যাওয়ার পরে একটা সময় মনে হচ্ছিল, দ্বিশতরান বুঝি আর হল না। কারণ, কয়েকটি ওভারে রানের গতি কমে গিয়েছিল। কিন্তু ৪৯তম ওভারকে নিশানা করলেন শুভমন। লকি ফার্গুসনকে পর পর তিন বলে তিনটি ছক্কা মেরে ২০০ রান পূর্ণ করেন তিনি। শেষ ওভারের প্রথম বলে আবার ছক্কা মারেন তিনি। দ্বিতীয় বলে বড় শট মারতে গিয়ে আউট হয়ে যান শুভমন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE