Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Virat Kohli

India vs South Africa: বিতর্কের দাপটে প্রায় ঢাকা পড়ে যাওয়া দক্ষিণ আফ্রিকা সফর নিয়ে কী বলেছিলেন কোহলী

কঠিন সফরের আগে নিজেদের উদ্বুদ্ধ করতে পুরনো দক্ষিণ আফ্রিকা সফরের দিকে তাকাচ্ছেন কোহলী।

দক্ষিণ আফ্রিকা সফর নিয়ে কী ভাবছেন কোহলী?

দক্ষিণ আফ্রিকা সফর নিয়ে কী ভাবছেন কোহলী? —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২১ ১১:২৫
Share: Save:

দক্ষিণ আফ্রিকায় টেস্ট খেলতে যাওয়ার আগে সাংবাদিক বৈঠকে বসেছিলেন বিরাট কোহলী। কিন্তু ভারতের টেস্ট অধিনায়কের সেই বৈঠকে দক্ষিণ আফ্রিকা সফরটাই যেন পিছনে চলে গেল। নানা বিতর্কে ঢাকা সাংবাদিক বৈঠকে দক্ষিণ আফ্রিকা সফর নিয়ে কী বললেন কোহলী?

দক্ষিণ আফ্রিকা থেকে এখনও অবধি কোনও ভারতীয় দল টেস্ট সিরিজ জিতে ফিরতে পারেনি। সেই বিষয় নিয়ে কোহলী বলেন, “দক্ষিণ আফ্রিকা এমন একটা জায়গা যেখানে আমরা সিরিজ জিততে পারিনি। যে কোনও দেশে খেলতে গেলেই আমাদের লক্ষ্য থাকে সিরিজ জেতা। একটা টেস্ট জিততে যাচ্ছি না আমরা। নিজেদের সেরাটা দেব সিরিজ জেতার জন্য।”

কঠিন সফরের আগে নিজেদের উদ্বুদ্ধ করতে পুরনো দক্ষিণ আফ্রিকা সফরের দিকে তাকাচ্ছেন কোহলী। ২০১৭-১৮ সালে টেস্ট সিরিজ ১-২ ব্যবধানে হেরে গেলেও একদিনের সিরিজে প্রোটিয়াদের ৫-০ ব্যবধানে হারিয়ে দেন কোহলীরা। তিনি বলেন, “ওই সিরিজ থেকে আমরা নিজেদের উদ্বুদ্ধ করছি। ওই সফরে কঠিন পরিস্থিতির মধ্যে থেকে জিতেছিলাম। আমাদের আত্মবিশ্বাস বাড়িয়ে দেবে ওই সিরিজ। শুরুটা ভাল হলে যে কোনও ধরনের পরীক্ষার জন্য আমরা তৈরি।”

শেষ দক্ষিণ আফ্রিকা সফরে প্রথম বারের জন্য ভারতের সব ধরনের ক্রিকেটে অধিনায়ক হিসাবে গিয়েছিলেন কোহলী। এ বার তিনি শুধুই টেস্ট অধিনায়ক। এই সফরের আগেই তাঁকে সরিয়ে দেওয়া হয়েছে একদিনের ক্রিকেটের নেতৃত্ব থেকে।

এই সিরিজের জন্য কী ভাবে নিজেদের তৈরি করেছে ভারত? কোহলী বলেন, “অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডে পরিস্থিতির সঙ্গে আমরা মানিয়ে নিয়েছিলাম। কিন্তু দক্ষিণ আফ্রিকার পরিস্থিতি আলাদা। উইকেটে গতি এবং বাউন্স, দুটোই থাকে। এমন পরিস্থিতিতে ব্যাট করতে হলে নিজের সেরাটা দিতে হবে। পেসারদের বিরুদ্ধে কী ভাবে খেলতে হবে, তা বোঝার জন্য অভিজ্ঞতা প্রয়োজন। গোটা দিনে কী ভাবে খেলতে হবে সেটাও বুঝতে হবে। আমাদের দলে অভিজ্ঞতা রয়েছে। চেষ্টা করব সব প্রতিকূলতাকে সরিয়ে রেখে সিরিজ জেতার।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE