Advertisement
১১ মে ২০২৪
Jasprit Bumrah

Virat Kohli: অধিনায়ক না থাকলেও কোহলীই আমাদের দলের নেতা, স্পষ্ট জানালেন বুমরা

বিরাট কোহলী টেস্ট দলের অধিনায়কত্ব ছাড়ার তাঁরা অবাক হয়েছিলেন। কিন্তু দলের প্রত্যেকে কোহলীর এই সিদ্ধান্তকে শ্রদ্ধা করেন।

বুমরা এটাও স্পষ্ট জানিয়েছেন, নেতৃত্বের এই বদল সম্ভবত দলের পারফরম্যান্সে কোনও প্রভাব ফেলবে না।

বুমরা এটাও স্পষ্ট জানিয়েছেন, নেতৃত্বের এই বদল সম্ভবত দলের পারফরম্যান্সে কোনও প্রভাব ফেলবে না। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২২ ১৯:০৫
Share: Save:

বিরাট কোহলী টেস্ট দলের অধিনায়কত্ব ছাড়ার তাঁরা অবাক হয়েছিলেন। কিন্তু দলের প্রত্যেকে কোহলীর এই সিদ্ধান্তকে শ্রদ্ধা করেন। এক দিনের সিরিজের আগে সাংবাদিক বৈঠকে উপস্থিত হয়ে সোমবার বললেন যশপ্রীত বুমরা।

বুমরা বলেছেন, “দেখুন, বিরাট কেন টেস্ট অধিনায়কত্ব ছেড়েছে সেটা বলার জন্য তো এখানে আসিনি। এটা ওর ব্যক্তিগত সিদ্ধান্ত। আমরা শ্রদ্ধা করি। ওর শরীর এবং মনের ব্যাপারে ও-ই সব থেকে ভাল জানে। তবে বিরাটের অধীনে খেলতে পেরে আমি গর্বিত। টেস্টে অভিষেক হয়েছিল ওর অধীনেই। দলের মধ্যে আলাদা শক্তি নিয়ে আসে ও। বরাবরই আমাদের দলের নেতা থাকবে এবং আশা করি ভবিষ্যতেও এ ভাবেই অবদান রেখে যাবে।”

কখন কোহলী অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্ত জানান সেই প্রসঙ্গে বুমরা বলেছেন, “কেপ টাউনে হারের পর টিম মিটিংয়েই কোহলী আমাদের জানিয়ে দেয় যে, ও টেস্ট অধিনায়কের পদ থেকে সরে দাঁড়াচ্ছে। ওর নেতৃত্বকে আমরা সম্মান করি। দলের নেতা হিসাবে যা অর্জন করেছে তার জন্য ওকে আমরা অভিনন্দন জানিয়েছি।” বুমরা আরও বলেন, “অধিনায়ক না হলেও বিরাট আমাদের দলের নেতা থাকবে। ওর মতো শক্তি ভারতীয় দলে প্রায় কারওর নেই। ভারতীয় ক্রিকেটে একটা বদল নিয়ে এসেছে ও। প্রত্যেকে এখন অনেক বেশি ফিট। আমাদের দলে ও-ই অন্যতম গুরুত্বপূর্ণ ক্রিকেটার। খেলার প্রতি ওর জ্ঞান বরাবর দলের কাজে লাগবে।”

তবে বুমরা এটাও স্পষ্ট জানিয়েছেন, নেতৃত্বের এই বদল সম্ভবত দলের পারফরম্যান্সে কোনও প্রভাব ফেলবে না। বুমরার কথায়, “সবার কথা বলতে পারব না। তবে আমার কাছে এই ঘটনা কোনও প্রভাব ফেলবে না। আমরা প্রত্যেকে একে অপরকে কোনও না কোনও উপায়ে সাহায্য করার জন্য তৈরি। আমরা জানি যে প্রক্রিয়া মেনে এগোচ্ছি তাতে পরিবর্তন আসবেই। তাই আমার মনে হয় না বিরাট চলে যাওয়ায় কেউ কোনও সমস্যায় পড়বে।”

তিনি নিজে কখনও দলের অধিনায়ক হওয়ার ইচ্ছে পোষণ করেন? বুমরা জানালেন, দলকে নেতৃত্ব দিতে কোনও সমস্যা নেই তাঁর। বলেছেন, “দলকে যে ভাবে পারি সাহায্য করতে চাই। যদি কোনওদিন নেতৃত্ব দেওয়ার সুযোগ আসে তা হলে অবশ্যই সেটা নিয়ে ভাবব। কিন্তু নেতৃত্ব দেওয়ার জন্য কখনও ধাওয়া করব না। আমি নিজের কাজটা করতেই বেশি ভালোবাসি। তার জন্য আমাকে অধিনায়ক করতেই হবে এমন কোনও ব্যাপার নেই। দলের জয়ে অবদান রাখার থেকে বড় আমার কাছে কিছু নেই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE