Advertisement
১৯ এপ্রিল ২০২৪
India vs South Africa 2022

পাঁচ কারণ: কী ভাবে দক্ষিণ আফ্রিকাকে হারাল ভারত

সিরিজ়ের শেষ ম্যাচে জিততে অসুবিধা হল না ভারতের। কোন পাঁচ কারণে তৃতীয় ম্যাচে জিতল ভারত? খুঁজে বার করল আনন্দবাজার অনলাইন।

উইকেট পাওয়ার পরে সিরাজকে অভিনন্দন ধাওয়ান এবং শ্রেয়সের।

উইকেট পাওয়ার পরে সিরাজকে অভিনন্দন ধাওয়ান এবং শ্রেয়সের। ছবি: টুইটার

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২২ ১৮:৩৫
Share: Save:

দক্ষিণ আফ্রিকাকে সিরিজের শেষ ম্যাচে ৭ উইকেটে উড়িয়ে দিল ভারত। কী ভাবে এল সহজে জয়? পাঁচ কারণ বিশ্লেষণ করল আনন্দবাজার অনলাইন।

এক, এমনিতেই এই দক্ষিণ আফ্রিকা অত্যন্ত দুর্বল দল। তার উপর মঙ্গলবার সিরিজ়ের শেষ ম্যাচে খেলতে পারেননি তেম্বা বাভুমা, কাগিসো রাবাডা এবং কেশব মহারাজ। ফলে দক্ষিণ আফ্রিকা আরও দুর্বল হয়ে যায়। এই দলকে হারাতে ভারতকে কোনও ঘামই ঝরাতে হয়নি।

দুই, এক দিনের ক্রিকেটে ১০০ রানের নিচে ইনিংস শেষ হয়ে গেলে জেতার প্রায় কোনও সম্ভাবনাই থাকে না। দক্ষিণ আফ্রিকারও সেটাই হয়েছে। প্রায় ২৩ ওভার বাকি থাকতে মাত্র ৯৯ রানে ইনিংস শেষ হয়ে যেতেই বোঝা গিয়েছিল, ভারত হাসতে হাসতে জিতবে।

তিন, দক্ষিণ আফ্রিকার ব্যাটিংয়ে শুরু থেকে কাঁপুনি ধরিয়ে দিয়েছিল ভারত। মাত্র এক জন ব্যাটার তিরিশের উপর রান করতে পারেন। আর কেউ ১৫-র বেশি রানও করতে পারেননি। সাত জন এক অঙ্কের রান করেন।

চার, আবেশ খান পাঁচ ওভারে মাত্র আট রান দেন। তিনি কোনও উইকেট না পেলেও এক দিক থেকে সমানে দক্ষিণ আফ্রিকার ব্যাটারদের উপর চাপ রেখে যান।

পাঁচ, এত অল্প রান নিয়ে খেলতে নেমে দক্ষিণ আফ্রিকার প্রথম ৫ ওভারে অন্তত ২টি উইকেট তুলে নেওয়ার দরকার ছিল। কিন্তু তারা তা পারেনি। ফলে ব্যাটিং বা বোলিং— কোনও সময়ই মনে হয়নি দক্ষিণ আফ্রিকা জিততে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs South Africa 2022 Temba Bavuma Avesh Khan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE