Advertisement
৩০ এপ্রিল ২০২৪
India vs South Africa 2022

বৃষ্টিভেজা দিল্লিতে ধস দক্ষিণ আফ্রিকার ইনিংসে, পাঁচ জনের ‘সেঞ্চুরি’-তে সিরিজ় জয় ভারতের!

প্রথম দু’টি এক দিনের ম্যাচের পর সিরিজ়ের ফল ছিল ১-১। দিল্লিতে তৃতীয় ম্যাচ জিতে ২-১ ব্যবধানে সিরিজ় ছিনিয়ে নিলেন ধাওয়ানরা। এর আগে টি-টোয়েন্টি সিরিজ়ও ২-১ ব্যবধানে জেতে ভারত।

অধিনায়ক ধাওয়ানের অভিনন্দন। দ্বিতীয় ম্যাচেও বল হাতে সফল শাহবাজ়।

অধিনায়ক ধাওয়ানের অভিনন্দন। দ্বিতীয় ম্যাচেও বল হাতে সফল শাহবাজ়। ছবি: বিসিসিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২২ ১৮:৩২
Share: Save:

টি-টোয়েন্টি সিরিজ়ের পর এক দিনের সিরিজ়েও দক্ষিণ আফ্রিকাকে হারাল ভারত। প্রথম ম্যাচ হারলেও পর পর দু’ম্যাচ জিতে এক দিনের সিরিজ় ছিনিয়ে নিলেন শিখর ধাওয়ানরা। দক্ষিণ আফ্রিকার ৯৯ রানের জবাবে ভারত ১৯.১ ওভারেই ৩ উইকেট হারিয়ে তুলে নিল ১০৫ রান। দু’দলের ইনিংস মিলিয়ে খেলা হল মোট ৪৬.২ ওভার।

দিল্লির বৃষ্টি ভেজা আবহাওয়ার সুবিধা কাজে লাগাতে মঙ্গলবার টস জিতে বল করার সিদ্ধান্ত নেন ধাওয়ান। তাঁর এই সিদ্ধান্ত কাজে লেগে গেল। দিল্লির ২২ গজে সুবিধা করতে পারলেন না দক্ষিণ আফ্রিকার ব্যাটাররা। ২৭.১ ওভারে মাত্র ৯৯ রানেই শেষ হয়ে গেল সফরকারীদের ইনিংস। ভারতীয় স্পিনারদের বল বুঝতেই পারলেন না ডেভিড মিলাররা। ব্যাটিং বিপর্যয়ের মতোই উল্লেখযোগ্য হল তিনটি এক দিনের ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে নেতৃত্ব দিলেন তিন জন। প্রথম ম্যাচে টেম্বা বাভুমা নেতৃত্ব দেন। তিনি অসুস্থ থাকায় দ্বিতীয় ম্যাচে অধিনায়ক হন কেশব মহারাজ। সিরিজ়ের নির্ণায়ক তৃতীয় ম্যাচে মহারাজকেও বিশ্রাম দেওয়ায় নেতৃত্ব দিলেন মিলার। যদিও ব্যাট হাতে মিলারের চেনা আগ্রাসন দেখা গেল না। এই ম্যাচে দক্ষিণ আফ্রিকা সাজঘরে বসিয়ে রাখল দলের প্রধান বোলার কাগিসো রাবাডাকে।

প্রথম থেকেই ধারাবাহিক ভাবে উইকেট হারাতে শুরু করে দক্ষিণ আফ্রিকা। হেনরিখ ক্লাসেন এবং জানেমন মালান ছাড়া দক্ষিণ আফ্রিকার কোনও স্বীকৃত ব্যাটারই দু’অঙ্কের রান করতে পারলেন না। ক্লাসেনের ব্যাট থেকে এল ৪২ বলে ৩৪ রান। চারটি বাউন্ডারি মারলেন তিনি। ওপেন করতে নেমে মালান করলেন ২৭ বলে ১৫। তিনি মারেন তিনটি চার। এ ছাড়া দু’অঙ্কের রান এক মাত্র মার্কো জানসেনের ১৯ বলে ১৪। কুইন্টন ডি’কক (৬), রেজ়া হেনড্রিকস (৩), এডেন মার্করাম (৯), মিলার (৭), অ্যান্ডিল ফেহলুকওয়ায়োরা (৫) কেউই উইকেটে থিতু হতে পারলেন না।

দক্ষিণ আফ্রিকাকে শুরুতেই ধাক্কা দেন মহম্মদ সিরাজ। তাঁর পর ওয়াশিংটন সুন্দর, কুলদীপ যাদব, শাহবাজ় আহমেদরাও নিয়মিত ব্যবধানে উইকেট তুলে নিলেন। ভারতের সফলতম বোলার কুলদীপ ১৮ রানে ৪ উইকেট নিলেন। বিয়র্ন ফরটুইন এবং অনরিখ নখিয়েকে পর পর দু’বলে আউট করে হ্যাটট্রিকের সুযোগও পান তিনি। ১৫ রানে ২ উইকেট নিলেন ওয়াশিংটন। ১৭ রানে ২ উইকেট সিরাজের। বাংলার শাহবাজ় ২ উইকেট নিলেন ৩২ রান খরচ করে।

জয়ের জন্য ১০০ রানের লক্ষ্য নিয়ে ব্যাট করতে নেমে শুরু থেকেই আগ্রাসী মেজাজে শুরু করেন ভারতীয়রা। অধিনায়ক ধাওয়ান ৮ রান করে রান আউট হয়ে গেলেও উইকেটের অন্য প্রান্তে মেজাজে ছিলেন শুভমন গিল। তিন নম্বরে নেমে ঈশান কিশন করলেন ১০ রান। ৫৮ রানে ২ উইকেট হারালেও লক্ষ্য বেশি না হওয়ায় সমস্যা হয়নি ভারতের। শুভমনের সঙ্গে আগ্রাসী ব্যাটিং শুরু করেন শ্রেয়স আয়ারও। ভারতীয় ইনিংসের ১২ ওভার শেষ হতেই জয়ের লক্ষ্য ওভার প্রতি এক রানের কম হয়ে যায়। দলকে জয়ের দরজায় পৌঁছে দিয়ে আউট হলেন শুভমন। এক রানের জন্য মাঠে রেখে এলেন অর্ধশতরান। ৫৭ বলে ৪৯ রান করলেন আটটি বাউন্ডারির সাহায্যে। শেষ পর্যন্ত শ্রেয়স ২৮ রানে এবং সঞ্জু স্যামসন ২ রানে অপরাজিত থাকলেন।

দক্ষিণ আফ্রিকার কোনও বোলারই তেমন সমস্যায় ফেলতে পারলেন না ভারতীয় ব্যাটারদের। ফরটুইন ২০ রান দিয়ে ১ উইকেট এবং লুঙ্গি এনগিডি ২১ রান দিয়ে ১ উইকেট নিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE