Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Rohit Sharma

Rohit Sharma: অশ্বিনকে সর্বকালের সেরা বলে ঠিকই বলেছি, শ্রীলঙ্কাকে চুনকাম করে বললেন রোহিত

কিছু দিন আগেই এক সাক্ষাৎকারে অশ্বিনকে ‘সর্বকালের সেরা’ বলেছিলেন রোহিত। অশ্বিন জানান, এ কথা শোনার পর তিনি ‘বাক্যহীন’ হয়ে পড়েছিলেন।

ট্রফি নিয়ে রোহিত।

ট্রফি নিয়ে রোহিত। ছবি পিটিআই

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৪ মার্চ ২০২২ ১৯:২৮
Share: Save:

পূর্ণ সময়ের অধিনায়ক হওয়ার পর সাফল্য যেন থামছেই না রোহিত শর্মার। সীমিত ওভারে ওয়েস্ট ইন্ডিজকে চুনকাম করা দিয়ে শুরু। এর পর টেস্ট সিরিজেও শ্রীলঙ্কাকে চুনকাম করে অধিনায়কত্ব শুরু করলেন তিনি। দেশের মাটিতে টানা তিনটি গোলাপি বলের টেস্টে জিতল ভারত।

ম্যাচ জয়ের পর রোহিত কৃতিত্ব দিলেন প্রত্যেককে। তবে বেশি প্রশংসা পেলেন রবিচন্দ্রন অশ্বিন। কিছু দিন আগেই এক সাক্ষাৎকারে অশ্বিনকে ‘সর্বকালের সেরা’ বলেছিলেন রোহিত। অশ্বিন জানান, এ কথা শোনার পর তিনি ‘বাক্যহীন’ হয়ে পড়েছিলেন। সঞ্চালক সেই প্রসঙ্গ সোমবার মনে করিয়ে দেওয়ায় রোহিত বললেন, “ওটা আমার ব্যক্তিগত অনুভূতি। যখনই ওকে বল দিই, ও ম্যাচ জেতানোর মতো পারফর্ম করে। এখনও অনেক বছর খেলা বাকি ওর। আমাদের সামনে অনেক কঠিন খেলা রয়েছে। আশা করি মানসিক ভাবেও ও খুব ভাল জায়গায় রয়েছে। ফলে আগামিদিনে ওর থেকে আরও ভাল পারফরম্যান্স দেখতেই পারি।” রোহিত এ কথা বলার সময় মাথা নীচু করে শুনলেন অশ্বিন। এক বার তাঁর মুখে হাসির রেখা ফুটে উঠেই মিলিয়ে গেল।

গোলাপি বলের টেস্টে খেলা নিয়েও খুশি রোহিত। পাশাপাশি দল যে ভাবে এগোচ্ছে, তাতেও সন্তোষ প্রকাশ করেছেন তিনি। বলেছেন, “গোলাপি বলে টেস্ট খেলা বেশ কঠিন ব্যাপার। ভারতে গোলাপি বলের টেস্ট খেলা কী রকম সেটা আমরা জানতামই না। কিন্তু এখন ধীরে ধীরে ব্যাপারটার সঙ্গে মানিয়ে নিতে শিখেছি। দর্শকরা আসায় এই ম্যাচটা আরও বিশেষ মাত্রা পেয়েছে। তা ছাড়া, যে ভাবে এগোচ্ছি তাতে আমি খুশি। দল হিসেবে কিছু নির্দিষ্ট জিনিস অর্জন করতে চেয়েছিলাম। সেটা পেরেছি।”

প্রথম টেস্টে দুর্দান্ত খেলেছিলেন জাডেজা। দ্বিতীয় টেস্টে পরিসংখ্যান খুব আকর্ষক না হলেও শ্রীলঙ্কা ব্যাটারদের চাপে রেখেছিলেন তিনি। জাডেজা প্রসঙ্গে রোহিত বললেন, “ওকে পেলে দল আরও শক্তিশালী হয়ে ওঠে। ব্যাটার হিসেবে নিজেকে অন্য মাত্রায় নিয়ে গিয়েছে ও। বোলার এবং ফিল্ডার হিসেবেও ওর জুড়ি নেই। আসলে জাডেজা একটা প্যাকেজের মতো, যার থেকে সব কিছু পাওয়া যায়।”

এই ম্যাচের সেরা হয়েছেন শ্রেয়স আয়ার, যিনি দু’টি ইনিংসেই অর্ধশতরান করেছেন। তবে প্রথম ইনিংসে তাঁর ৯২ রানের ইনিংস প্রশংসা পেয়েছে বেশি। শ্রেয়স বলেছেন, “আক্রমণাত্মক খেলব এই মানসিকতা নিয়ে নামিনি। ওটা আমার স্বাভাবিক ব্যাটিং নয়। কিন্তু যখন দেখলাম বাকি ব্যাটাররা খেলতে পারছে না, তখন আগ্রাসী খেলার সিদ্ধান্ত নিলাম। যখন ৫৫ রানে ব্যাটিং করছিলাম তখন টেলএন্ডাররা এসেছিল ক্রিজে। তার পরেও ৩৭ রান যোগ করতে পেরেছি। তাই শতরান হারানো নিয়ে একটুও দুঃখিত নই। দ্বিতীয় ইনিংসে যত বেশি সম্ভব বল খেলতে চেয়েছিলাম।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE