Advertisement
০৫ ডিসেম্বর ২০২২
Rohit Sharma

India vs West Indies 2022: রোহিত, কার্তিকের দাপটে প্রথম টি-টোয়েন্টিতে অনায়াসে জয়, সিরিজে এগোল ভারত

প্রথম টি-টোয়েন্টি ম্যাচে অনায়াসে জিতল ভারত। রোহিত, পন্থ, জাডেজার মতো প্রথম সারির ক্রিকেটাররা দলে ফিরেই জেতালেন।

রোহিতের সঙ্গে উল্লাস ভুবনেশ্বরের।

রোহিতের সঙ্গে উল্লাস ভুবনেশ্বরের। ছবি রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২২ ২৩:৩৯
Share: Save:

এক দিনের সিরিজে বিশ্রাম নেওয়ার পর টি-টোয়েন্টি সিরিজে দলে ফিরেছিলেন রোহিত, ঋষভ পন্থ, রবিচন্দ্রন অশ্বিন, দীনেশ কার্তিক-সহ একাধিক প্রথম সারির ক্রিকেটার। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম ম্যাচে তাঁদের দাপটেই ৬৮ রানে জিতে সিরিজে ১-০ এগিয়ে গেল ভারত। টসে হেরে প্রথমে ব্যাট করে রোহিতের দল ২০ ওভারে ১৯০-৬ তোলে। জবাবে ১২২-৮ স্কোরেই থেমে যায় ওয়েস্ট ইন্ডিজ।

Advertisement

অনেকেই মনে করেছিলেন ওপেনিংয়ে রোহিতের সঙ্গে পন্থকে দেখা যাবে। সবাইকে অবাক করে রোহিতের সঙ্গে সূর্যকুমারকে ওপেন করতে দেখা যায়। এর আগে কোনও দিন সূর্যকুমার ওপেন করেছেন কি না, কেউই মনে করতে পারছেন না।

নতুন ওপেনিং জুটি হলেও ভারতের শুরুটা খারাপ হয়নি। প্রথম চার ওভারে ৪০-এর কাছাকাছি রান উঠে যায়। ভারতকে প্রথম ঝটকা দেন আকিল হোসেন। সূর্যকুমারকে তুলে নেন তিনি। পরের ওভারেই ফেরেন শ্রেয়স আয়ার (০)। পন্থ নেমেছিলেন চারে। রোহিতের সঙ্গে জুটি গড়ছিলেন। তবে ১৪ রানের মাথায় ফিরলেন তিনিও। খারাপ শট খেলে হার্দিক পাণ্ড্য আউট হওয়ার সময় চাপে পড়ে গিয়েছিল ভারত। রোহিত অর্ধশতরান করেন। তিনি ফিরে যাওয়ায় চাপ আরও বাড়ে। মনে হচ্ছিল ভারতের রান দেড়শো পেরোবে না।

কার্তিক যতক্ষণ আছেন, ততক্ষণ ভয়ের কিছুই নেই। এমন কথাই বলেন তাঁর অনুরাগীরা। কার্তিক এ দিন সেটাই আবার প্রমাণ করলেন। অশ্বিনের সঙ্গে সপ্তম উইকেটে জুটি বেঁধে তুললেন ৬২ রান। চারটি চার এবং দু’টি ছয়ের সাহায্যে ১৯ বলে ৪১ রানে অপরাজিত থাকলেন কার্তিক। ১০ বলে ১৩ করলেন অশ্বিন। ওয়েস্ট ইন্ডিজকে চাপে ফেলার জন্য ১৯০ রান যথেষ্ট ছিল।

Advertisement

বিভিন্ন দেশের ফ্র্যাঞ্চাইজি লিগে ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটাররা যতটা ভাল খেলেন, দেশের হয়ে ততটা ভাল খেলতে দেখা যায় না। ভারতের বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টিতেও তাঁরা সেই বদনাম ঘোচাতে পারলেন না। দলে নিকোলাস পুরান, রভমান পাওয়েল, শিমরন হেটমেয়ারের মতো আইপিএল তথা দুনিয়া-মাতানো ক্রিকেটাররা থাকলেও ১৯১ রান তাড়া করতে গিয়ে ভারতের আনকোরা বোলারদের সামনে কেঁপে গেল ওয়েস্ট ইন্ডিজ।

প্রথম থেকেই নিয়মিত ব্যবধানে উইকেট হারানো শুরু হয় তাদের। কোনও সময়েই দেখে মনে হয়নি ভারতের এই রান তাড়া করে জিততে পারে তারা। ধুমধাড়াক্কা শট মেরে কাইল মেয়ার্স শুরুটা ভাল করলেও অর্শদীপের ওভারে ফিরে যান। পরের ওভারে রবীন্দ্র জাডেজাকে উইকেট ছেড়ে খেলতে গিয়ে বোল্ড জেসন হোল্ডার। এর পর পুরান (১৮), পাওয়েল (১৪), হেটমায়ার (১৪) শুরুটা ভাল করলেও ইনিংস এগিয়ে নিয়ে যেতে পারেননি। ধরে খেলার মতো কেউ ছিলেন না এই ওয়েস্ট ইন্ডিজ দলে।

ফল? বড় ব্যবধানে হেরে গেল ওয়েস্ট ইন্ডিজ। পাঁচ ম্যাচের সিরিজে ১-০ এগিয়ে গেল ভারত। তবে ওয়েস্ট ইন্ডিজ কবে কেমন খেলবে বলা মুশকিল। ফলে সিরিজে সমতা ফেরানোর যথেষ্ট সম্ভাবনা থাকছে তাদের সামনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.