Advertisement
১৮ জুলাই ২০২৪
India Vs West Indies Test

টেস্টে প্রথম ভারতীয় হিসাবে নজির অশ্বিনের, ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে কী কীর্তি গড়লেন?

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট বিশ্বকাপ ফাইনাল খেলার সুযোগ পাননি অশ্বিন। ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে প্রথম একাদশে ফিরে আরও এক বার নিজের দক্ষতা প্রমাণ করলেন। গড়লেন নতুন কীর্তিও।

picture of Ravichandran Ashwin

রবিচন্দ্রন অশ্বিন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১২ জুলাই ২০২৩ ২২:০৬
Share: Save:

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে প্রথম টেস্টেই নতুন কীর্তি গড়লেন রবিচন্দ্রন অশ্বিন। ভারতের প্রথম বোলার হিসাবে টেস্ট ক্রিকেটে বাবা এবং ছেলেকে আউট করলেন অশ্বিন। বিশ্বে এই নজির রয়েছে আরও চার জনের।

ওয়েস্ট ইন্ডিজ়ের প্রাক্তন ক্রিকেটার শিবনারাইন চন্দ্রপলকে আউট করেছিলেন অশ্বিন। বুধবার আউট করলেন ওয়েস্ট ইন্ডিজ়ের ওপেনার ত্যাগনারাইন চন্দ্রপলকে। এ দিন ১২ রান করে অশ্বিনের বলে বোল্ড হয়েছেন ত্যাগনারাইন। ত্যাগনারাইনকে আউট করার সঙ্গে সঙ্গে অশ্বিন ভারতের প্রথম এবং বিশ্বের পঞ্চম বোলার হিসাবে এই কীর্তি গড়লেন। উল্লেখ্য, টেস্ট ক্রিকেটে শিবনারাইনকে চার বার আউট করেছেন অশ্বিন।

ইংল্যান্ডের ইয়ান বথাম, পাকিস্তানের ওয়াসিম আক্রম, অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক এবং দক্ষিণ আফ্রিকার সিমন হার্মারের এই কৃতিত্ব রয়েছে। স্টার্ক এবং হার্মার আউট করেছেন অশ্বিনের মতোই শিবনারাইন এবং ত্যাগনারাইনকে। বথাম এবং আক্রম আউট করেছিলেন নিউ জ়িল্যান্ডের ল্যান্স কেয়ার্নস এবং তাঁর ছেলে ক্রিস কেয়ার্নসকে।

টেস্ট বিশ্বকাপ ফাইনালে খেলার সুযোগ না পাওয়া অভিজ্ঞ অফস্পিনার ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে প্রথম টেস্টে দলে ফিরেছেন। টেস্ট ক্রিকেটে ফিরেই প্রমাণ করেদিলেন, তাঁর দক্ষতায় মরচে ধরেনি। ত্যাগনারাইন এবং ওয়েস্ট ইন্ডিজ়ের আর এক ওপেনার ক্রেগ ব্রেথওয়েটকেও (২০) আউট করেছেন তিনি। প্রতিপক্ষ শিবিরে প্রথম দু’টি ধাক্কাই দিয়েছেন অশ্বিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE