Advertisement
১৮ মে ২০২৪
India Vs West Indies

৫ কীর্তি: ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে ওপেন করে কী কী নজির রোহিত-যশস্বীর

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে প্রথম টেস্টে শতরান করেছেন রোহিত এবং যশস্বী। তাঁদের ২২৯ রানের জুটিতে তৈরি হয়েছে একাধিক নজির। ব্যক্তিগত একাধিক কীর্তি গড়েছেন যশস্বীও।

picture of Yashasvi Jaiswal

বৃহস্পতিবার ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে শতরান পূর্ণ করার উচ্ছ্বাস যশস্বীর। ছবি: আইসিসি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৩ ১১:৪০
Share: Save:

রোহিত শর্মা এবং যশস্বী জয়সওয়ালের ওপেনিং জুটিতে রেকর্ড। এশিয়ার বাইরে টেস্ট ম্যাচে সর্বোচ্চ রানের ওপেনিং জুটি গড়ল ভারত। ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে প্রথম টেস্টে আরও কয়েকটি নজির গড়েছে রোহিত-যশস্বী জুটি। যশস্বী ব্যক্তিগত ভাবেও একাধিক কীর্তি গড়েছেন।

ওপেনিং জুটিতে রেকর্ড

তরুণ সতীর্থকে নিয়ে ৪৩ বছর আগের ভারতীয় রেকর্ড ভাঙলেন অধিনায়ক রোহিত। ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম ইনিংসে রোহিত এবং যশস্বী প্রথম উইকেটের জুটিতে তুলেছেন ২২৯ রান। এত দিন এশিয়ার বাইরে টেস্ট ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে ২১৩ রানের ওপেনিং জুটি ছিল ভারতের সর্বোচ্চ। ১৯৭৯ সালে ওভালে ওপেন করতে নেমে সেই জুটি গড়েছিলেন সুনীল গাওস্কর এবং চেতন চৌহান। রোহিত-যশস্বীর ২২৯ রানের ওপেনিং জুটি বিদেশের মাটিতে ভারতের তৃতীয় সর্বোচ্চ। ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে এর আগে ভারত ওপেনিং জুটিতে কখনও এত রান তুলতে পারেনি। এত দিন সর্বোচ্চ রানের জুটি ছিল বীরেন্দ্র সহবাগ এবং সঞ্জয় বাঙ্গারের। তাঁরা ২০০২ সালে ওয়াংখেড়েতে প্রথম উইকেটের ২০১ রানের জুটি গড়েছিলেন।

লিডের রেকর্ড

ডমিনিকায় আরও দু’টি নজির গড়েছে ভারতের ওপেনিং জুটি। এই প্রথম কোনও টেস্টে একটিও উইকেট না হারিয়ে প্রথম ইনিংসে প্রতিপক্ষের থেকে এগিয়ে গেল ভারত। এত দিন পর্যন্ত ওপেনিং জুটিতে প্রতিপক্ষের প্রথম ইনিংসের রানের সব থেকে কাছে পৌঁছে ছিল গাওস্কর-চৌহান জুটি। ১৯৭৮ সালে সিডনি টেস্টে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে ১৩১ রানের জবাবে তাঁরা ওপেনিং জুটিতে তুলেছিলেন ৯৭ রান।

দুই ওপেনারের শতরান

আর একটি কীর্তি হল, ২০০৮ সালের পর ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে টেস্ট ম্যাচে কোনও দলের দুই ওপেনারই শতরান করলেন। শেষ বার ব্রিজটাউনে অস্ট্রেলিয়ার ফিল জ্যাকস এবং সাইমন কাটিচের এই কৃতিত্ব ছিল।

অভিষেকে সর্বাধিক বল খেলা

এ ছাড়াও কয়েকটি কীর্তি গড়েছেন ভারতের দুই ওপেনিং ব্যাটার। দ্বিতীয় দিনের খেলা শেষ হওয়া পর্যন্ত যশস্বী ৩৫০টি বল খেলেছেন। অভিষেক টেস্টে কোনও এক ইনিংসে আর কোনও ব্যাটার এত বল খেলেননি। এর আগে সর্বোচ্চ ছিল মহম্মদ আজহারউদ্দিনের ইডেনে ৩২২ বল। ১৯৮৪ সালে ইডেন গার্ডেন্সে ইংল্যান্ডের বিরুদ্ধে ১১০ রানের ইনিংসে ৩২২ বল খেলেছিলেন আজহার।

বিদেশে অভিষেকে সর্বোচ্চ রান

বৃহস্পতিবার পর্যন্ত যশস্বী করেছেন ১৪৩ রান। বিদেশের মাটিতে টেস্ট অভিষেকে ভারতীয় ব্যাটারদের মধ্যে সর্বোচ্চ রানের ইনিংস খেললেন যশস্বী। এত দিন সর্বোচ্চ ছিল লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে সৌরভ গঙ্গোপাধ্যায়ের করা ১৩১ রানের ইনিংস। এ ছাড়া টেস্ট অভিষেকে ভারতীয় ব্যাটারদের মধ্যে তিনি তৃতীয় সর্বোচ্চ রানের ইনিংস খেলে ফেলেছেন। তাঁর আগে রয়েছে শিখর ধাওয়ানের ১৮৭ রানের এবং রোহিতের ১৭৭ রানের ইনিংস। যশস্বী অপরাজিত থাকায় তাঁদের নজির ভাঙার সুযোগ রয়েছে।

যশস্বী তৃতীয় ভারতীয় ওপেনার হিসাবে টেস্ট অভিষেকে শতরান করলেন। তাঁর আগে ধাওয়ানের ১৮৭ রান ছাড়া পৃথ্বী শয়ের ১৩৪ রানের ইনিংস রয়েছে। পৃথ্বীও ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধেই ২০১৮ সালে অভিষেক টেস্টে শতরান করেছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE