Advertisement
০৩ মে ২০২৪
India Vs West Indies

মঙ্গলবার মরণ-বাঁচন ম্যাচ হার্দিকদের, সিরিজ় বাঁচাতে তুরুপের তাস হতে পারে কুল-চা জুটি

টি-টোয়েন্টি সিরিজ়ের প্রথম দু’ম্যাচ হেরে চাপে হার্দিকেরা। সিরিজ় জয়ের আশা জিইয়ে রাখতে হলে মঙ্গলবার জিততেই হবে ভারতকে। টানা তৃতীয় ম্যাচ জিততে মরিয়া থাকবে ওয়েস্ট ইন্ডিজ়ও।

picture of Kuldeep Yadav and Yuzvendra Chahal

(বাঁদিকে) কুলদীপ যাদব এবং যুজবেন্দ্র চহাল। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৩ ১৯:৪৭
Share: Save:

পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ়ে ০-২ ব্যবধানে পিছিয়ে ভারত। মঙ্গলবার ওয়েস্ট ইন্ডিজ়কে হারাতে না পারলে হার্দিক পাণ্ড্যর দলের সিরিজ় জয়ের আশা শেষ হয়ে যাবে। প্রশ্ন উঠতে শুরু করেছে, ভারতীয় শিবির আয়োজকদের হালকা ভাবে নেওয়ার ফলেই কি এই হাল?

বিশ্বের এক নম্বর টি-টোয়েন্টি দলের বেহাল দশা ওয়েস্ট ইন্ডিজ়ের মাটিতে। প্রথম দু’টি ম্যাচেই হারতে হয়েছে রভম্যান পাওয়েলের দলের কাছে। ব্যাটিং, বোলিং কিছুই প্রত্যাশিত মানের হয়নি ভারতের। রোহিত শর্মা, বিরাট কোহলি, রবীন্দ্র জাডেজাদের রাখা হয়নি ২০ ওভারের সিরিজ়ের দলে। চোটের জন্য টেস্ট সিরিজ়ের পর দেশে ফিরে এসেছেন মহম্মদ সিরাজ। ওয়েস্ট ইন্ডিজ় সফরে বিশ্রাম দেওয়া হয়েছে মহম্মদ শামি, উমেশ যাদবদেরও। অর্থাৎ, ভারতের প্রথম দলের এক ঝাঁক ক্রিকেটারের উপস্থিতির সুযোগ কাজে লাগাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ়। টেস্ট এবং এক দিনের সিরিজ় জিততে না পারলেও মান বাঁচাতে টি-টোয়েন্টি সিরিজ়কেই পাখির চোখ করেছে তারা।

রবিবারের মতো মঙ্গলবারও খেলা হবে গায়ানায়। ভারতের লক্ষ্য এই ম্যাচ জিতে সিরিজ় জয়ের আশা বাঁচিয়ে রাখা। মঙ্গলবারই সিরিজ় জয় সম্পন্ন করতে মরিয়া থাকবে ওয়েস্ট ইন্ডিজ়ও। তাই টান টান লড়াইয়ের প্রত্যাশা করছেন ক্রিকেটপ্রেমীরা। প্রথম ম্যাচে হার্দিকেরা হেরেছেন চার রানে। দ্বিতীয় ম্যাচে দুই উইকেটে। ম্যাচের ফলে হাড্ডাহাড্ডি লড়াইয়ের ইঙ্গিত দিলেও ভারতীয় দলের পারফরম্যান্স আশানুরূপ হয়নি। শুভমন গিল, সূর্যকুমার যাদবদের চেনা ফর্মে দেখা যাচ্ছে না। বল হাতে ওয়েস্ট ইন্ডিজ়ের ব্যাটারদের তেমন সমস্যায় ফেলতে পারছেন না বোলারেরাও।

এক দিনের বিশ্বকাপের কথা মাথায় রেখে পরীক্ষা নিরীক্ষা সেরে নিতে চাইছেন কোচ রাহুল দ্রাবিড়। প্রথম দলে অনিয়মিত ক্রিকেটারদের আন্তর্জাতিক স্তরে পরখ করে নিতে চাইছেন। কিন্তু কোচকে আশাবাদী করার মতো পারফরম্যান্স করতে পারছেন না সঞ্জু স্যামসন, আরশদীপ সিংহ, উমরান মালিক, অক্ষর পটেলেরা। ঈশান কিশন, কুলদীপ যাদবের মতো কয়েক জন ধারাবাহিক ভাবে পারফর্ম করলেও তা ম্যাচ জেতার জন্য যথেষ্ট নয়। যুজবেন্দ্র চহাল ভাল বল করলেও হতাশ করেছেন রবি বিষ্ণোই। রবিবার বিশ্রাম দেওয়া কুলদীপ যাদবকে মঙ্গলবার ফেরানো হতে পারে প্রথম একাদশে। আবার দেখা যেতে পারে কুল-চা জুটি। সিরিজ় বাঁচানোর জন্য এই জুটির উপর ভরসা করতে পারেন দ্রাবিড়, হার্দিকেরা। খেলানো হতে পারে যশস্বী জয়সওয়ালকেও।

প্রথম দু’ম্যাচ হেরে কিছুটা চাপে রয়েছে ভারতীয় শিবির। শুরু হয়েছে সমালোচনা। ওয়েস্ট ইন্ডিজ় নিকোলাস পুরান, শিমরন হেটমেয়ার, জেসন হোল্ডারদের মতো ক্রিকেটারদের নিয়ে টি-টোয়েন্টি সিরিজ়ের দল গঠন করেছে। তাঁরাই দলের সাফল্যে গুরুত্বপূর্ণ ভূমিকা নিচ্ছেন। আইপিএলের সুবাদে পুরান, হেটমেয়ারদের ব্যাটিং দক্ষতা ভাল মতোই জানা ভারতীয় শিবিরের। তাঁদের দ্রুত আউট করার পরিকল্পনা করতে হবে হর্দিকদের। মাঠে নেমে সেই মতো পারফর্ম করতে হবে। না হলে দু’ম্যাচ বাকি থাকতেই ভারতের হাতছাড়া হবে টি-টোয়েন্টি সিরিজ়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE