Advertisement
০২ মে ২০২৪
Dipa Karmakar

কেন্দ্রের নিয়মে এশিয়ান গেমসের জিমন্যাস্টিক্স দল থেকে বাদ! মোদী সরকারের কাছে আবেদন দীপার

রিয়ো অলিম্পিক্সে চমকে দেওয়া জিমন্যাস্ট দীপার এশিয়ান গেমসে যাওয়া অনিশ্চিত। ট্রায়ালে প্রথম স্থান অর্জন করেও আটকে গিয়েছেন ক্রীড়া মন্ত্রকের নিয়মে। দীপা ছাড়পত্রের জন্য আবেদন করেছেন।

picture of Dipa Karmakar

দীপা কর্মকার। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৩ ১৭:০১
Share: Save:

এশিয়ান গেমসের চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়লেন জিমন্যাস্ট দীপা কর্মকার। সর্বভারতীয় জিমন্যাস্টিক্স সংস্থা ক্রীড়া মন্ত্রকের কাছে খেলোয়াড়দের যে চূড়ান্ত তালিকা পাঠিয়েছে, তাতে দীপার নাম নেই। তিনি বিশেষ ছাড়ের জন্য ক্রীড়া মন্ত্রকের কাছে আবেদন করেছেন। মঙ্গলবার ক্রীড়া মন্ত্রক সিদ্ধান্ত জানাতে পারে।

সর্বভারতীয় জিমন্যাস্টিক্স সংস্থা সূত্রে জানা গিয়েছে, এশিয়ান গেমসে অংশগ্রহণের যোগ্যতা অর্জন করতে পারেননি দীপা। শেষ ১২ মাসে দীপা কখনও এশীয় ক্রমতালিকায় প্রথম আট জনের মধ্যে ছিলেন না। এশিয়ান গেমসের আগে দীপা ক্রমতালিকায় উন্নতির সুযোগও পাবেন না। তাই ক্রীড়া মন্ত্রকের নিয়ম অনুযায়ী, তাঁর পক্ষে ভারতের প্রতিনিধিত্ব করা কঠিন। এই যুক্তিতে দীপার নাম চূড়ান্ত তালিকায় বাদ দেওয়া হয়েছে।

গত ১৫ জুলাই এশিয়ান গেমসের আয়োজকদের কাছে প্রতিযোগীদের প্রাথমিক তালিকা পাঠিয়েছিল সর্বভারতীয় জিমন্যাস্টিক্স সংস্থা। তাতে নাম ছিল দীপার। দলগত ইভেন্ট ছাড়াও ছ’টি ব্যক্তিগত ইভেন্টের জন্য দীপার নাম পাঠানো হয়েছিল। প্রাথমিক তালিকায় থাকা বাংলার দুই মহিলা জিমন্যাস্ট প্রণতি নায়েক এবং প্রণতি দাসের নাম অবশ্য রয়েছে ক্রীড়া মন্ত্রকের অনুমোদনের জন্য পাঠানো তালিকায়।

গত চার বছর কোনও প্রতিযোগিতায় অংশগ্রহণ করেননি দীপা। প্রথমে চোটের জন্য এবং পরে ডোপিংয়ে অভিযুক্ত হয়ে জিমন্যাস্টিক্স থেকে দূরে থাকতে বাধ্য হয়েছেন তিনি। এশিয়ান গেমসের আগে কোনও স্বীকৃত প্রতিযোগিতায় দীপার পারফরম্যান্স দেখে নেওয়ার সুযোগ নেই। যদিও

গত ১১ এবং ১২ জুলাই ভুবনেশ্বরে জিমন্যাস্টিক্সের ট্রায়ালে আর্টিস্টিক জিমন্যাস্টিক্সে প্রথম স্থান অর্জন করেছিলেন দীপা। তার পর এশিয়ান গেমসে অংশগ্রহণের অনুমতি চেয়ে ক্রীড়া মন্ত্রকের কাছে বিশেষ আবেদন করেছিলেন ২০১৬ রিয়ো অলিম্পিক্সে ভল্ট ইভেন্টে চতুর্থ স্থান অর্জন করা জিমন্যাস্ট। তাতে দীপা লিখেছিলেন, ‘‘২০১৭ এবং ২০১৯ সালে দু’টি গুরুতর চোট পেয়েছিলাম। তার পর কোভিডের সময় বেশি প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ হয়নি। ডোপিংয়ের নিয়ম ভাঙার জন্য ২১ মাস নির্বাসিত হতে হয়েছিল। গত জুলাইয়ের মাঝামাঝি সেই নির্বাসনের মেয়াদ শেষ হয়েছে। গত কয়েক বছরে একাধিক সমস্যার সম্মুখীন হয়েছি। তাই ক্রীড়া মন্ত্রককে অনুরোধ, আমার ব্যতিক্রমী পরিস্থিতি আন্তরিক ভাবে বিবেচনা করার। এই পরিস্থিতিতে যোগ্যতার মানদণ্ড শিথিল করা হোক।’’

তাঁর আবেদনের পরিপ্রেক্ষিতে ক্রীড়া মন্ত্রক এখনও সরকারি ভাবে কিছু জানায়নি। মঙ্গলবার পরিষ্কার হতে পারে দীপার এশিয়ান গেমসে সুযোগ পাওয়ার বিষয়টি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dipa Karmakar Asian Games gymnastics
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE