Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Harmanpreet Kaur

আরও বেশি টেস্ট চান হরমনপ্রীত

অধিনায়ক হিসেবে অভিষেক ঘটতে চলেছে হরমনপ্রীতের। সেই প্রসঙ্গে বলেছেন, “আমি রোমাঞ্চিত। আগে যতবারই মাঠে নামি না কেন, অধিনায়ক হিসেবে মাঠে নামা এক আলাদা অনুভূতি।”

প্রস্তুতি: বুধবার অনুশীলনের ফাঁকে হরমনপ্রীত। 

প্রস্তুতি: বুধবার অনুশীলনের ফাঁকে হরমনপ্রীত।  ছবি: পিটিআই।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২৩ ০৮:৪৮
Share: Save:

টি-টোয়েন্টি সিরিজ়ে হার এখন অতীত। আজ, বৃহস্পতিবার থেকে লাল বলে ইংল‌্যান্ডের বিরুদ্ধে মুম্বইয়ের ডি ওয়াই পাটিল স্টেডিয়ামে নতুন পরীক্ষা শুরু হরমনপ্রীত কৌরদের। এই ফর্ম‌্যাটে অবশ‌্য অনেকটাই এগিয়ে রয়েছে ভারতীয় মহিলা দল। মুখোমুখি সাক্ষাতে ১৪টি টেস্ট ম‌্যাচের মধ‌্যে মাত্র একটিতে হেরেছে ভারত। শেষ বার হরমনরা টেস্ট খেলেছিলেন ২০২১ সালের সেপ্টেম্বর মাসে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। সেই বছরেই জুনে ব্রিষ্টলে ইংল‌্যান্ডের বিরুদ্ধে শেষ বার টেস্টে মুখোমুখি হয়েছিল ভারত। যদিও তা ড্র হয়।

প্রসঙ্গত এই টেস্টেই অধিনায়ক হিসেবে অভিষেক ঘটতে চলেছে হরমনপ্রীতের। সেই প্রসঙ্গে বলেছেন, “আমি রোমাঞ্চিত। আগে যতবারই মাঠে নামি না কেন, অধিনায়ক হিসেবে মাঠে নামা এক আলাদা অনুভূতি।” তিনি আরও জানিয়েছেন আইসিসি এবং বোর্ডের উচিত আরও বেশি করে দীর্ঘতম ফর্ম‌্যাটের আয়োজন করা, যাতে লাল বলেও তাঁরা নিজেদের সেরাটা দিতে পারেন। বলেছেন, “ক্রিকেটার হিসেবে আমরা চাই আরও বেশি করে টেস্ট ম‌্যাচ খেলতে। এ ব‌্যাপারে প্রশাসনকে সদর্থক ভূমিকা নিতে হবে।”

মাত্র তিন দিনের ব‌্যবধানে ফর্ম‌্যাট বদলে নেমে পড়তে হচ্ছে ভারতীয় মহিলা দলকে। হরমন মেনে নিয়েছেন ক্রিকেটারদের জন‌্য তা কঠিন হতে চলেছে। অনেক ক্রিকেটার রয়েছেন যাঁরা প্রথম বারের জন‌্য টেস্ট ক্রিকেটের আঙিনায় পা রাখতে চলেছন। তাঁর কথায়, “সাদা বলের ক্রিকেটের পরে লাল বলে মনোনিবেশ করা বেশ কঠিন। প্রস্তুতির জন‌্য আরও বেশি সময় পাওয়া উচিত ছিল। ক্রিকেটারদের বুঝতে হবে লাল বল কীরকম আচরণ করে। ব‌্যাটিং এবং বোলিং দু’ক্ষেত্রেই আমাদের সতর্ক থাকতে হবে।”

কৌর আরও মনে করছেন তাঁদের মানসিকতায় দ্রুত পরিবর্তন ঘটাতে হবে। বলেছেন, “আমাদের ইতিবাচক মানসিকতা দেখাতে হবে। এই কথাই আমরা নিজেদের মধ‌্যে আলোচনা করেছি। আমরা দুই বছর আগে শেষ টেস্ট খেলেছিলাম, এটা একেবারেই ভাবলে চলবে না। শুধুমাত্র বলের রংয়ে পরিবর্তন হয়েছে, কিন্তু আমাদের লক্ষ‌্য পরিবর্তন করলে চলবে না।”

দলের পরিকল্পনা সম্পর্কে বলেছেন, “ফিল্ডিং সাজানোয় এবং বোলিংয়ে আরও আক্রমণাত্মক হতে হবে। প্রত‌্যেক সেশন জেতার লক্ষ‌্যমাত্রা রাখতে হবে। আশা রাখছি শেষ দুই দিন ধরে আমরা যেরকম প্রস্তুতি নিয়েছি সেই মতই খেলতে পারব।” কোচ হিসেবে অমল মুজুমদারের থেকে কি পরামর্শ পেয়েছেন? হরমনের জবাব, “উনি জানিয়েছেন ফর্ম‌্যাট পরিবর্তন হয়েছে বলে নিজেদের খেলা পরিবর্তন করার কোনও দরকার নেই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Harmanpreet Kaur India Australia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE