Advertisement
০১ মে ২০২৪
Ravichandran Ashwin

দেশের মাঠে নজিরের সামনে অশ্বিন, রাজকোটেই হতে পারে রবির উদয়, ভাঙবেন কার রেকর্ড?

দেশের মাটিতে টেস্টে নজিরের সামনে দাঁড়িয়ে রয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। রাজকোটে ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টেস্টেই সেই নজির গড়তে পারেন ভারতীয় স্পিনার।

cricket

রবিচন্দ্রন অশ্বিন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:২৮
Share: Save:

আর মাত্র ৫ উইকেট। তা হলেই দেশের মাটিতে নজির গড়বেন রবিচন্দ্রন অশ্বিন। ভারতের মাটিতে টেস্টে ভারতীয় বোলারদের মধ্যে সর্বাধিক উইকেটের মালিক হবেন তিনি। ভাঙবেন অনিল কুম্বলের রেকর্ড।

এখনও পর্যন্ত ভারতের মাটিতে ভারতীয় বোলারদের মধ্যে সব থেকে বেশি উইকেট কুম্বলের দখলে। ৬৩টি টেস্টে ৩৫০ উইকেট নিয়েছেন কুম্বলে। তার মধ্যে ২৫ বার ইনিংসে ৫ বা তার বেশি উইকেট নিয়েছেন তিনি। সাত বার ম্যাচে ১০টি বা তার বেশি উইকেট নিয়েছেন কুম্বলে।

অশ্বিন দেশের মাটিতে এখনও পর্যন্ত ৫৭টি টেস্ট খেলেছেন। তাঁর উইকেট সংখ্যা ৩৪৬। ২৬ বার ইনিংসে ৫ বা তার বেশি উইকেট নিয়েছেন অশ্বিন। ছ’বার ম্যাচে ১০টি বা তার বেশি উইকেট গিয়েছে অশ্বিনের ঝুলিতে। অর্থাৎ, রাজকোটে দু’ইনিংস মিলিয়ে ৫টি উইকেট নিলেই কুম্বলের রেকর্ড ভেঙে দেবেন তিনি।

রাজকোটে আরও একটি নজিরের সামনে রয়েছেন অশ্বিন। আর মাত্র ১টি উইকেট নিলেই টেস্টে ৫০০ উইকেট হবে তাঁর। সে ক্ষেত্রে কুম্বলের পরে দ্বিতীয় ভারতীয় বোলার হিসাবে টেস্টে ৫০০ উইকেটের মালিক হবেন অশ্বিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE