Advertisement
০৩ মে ২০২৪
Chandrayaan-3

বিদেশ থেকে চন্দ্রযানে চোখ বুমরাদের, সাফল্যের উৎসবে সামিল বিরাটেরাও

তৃতীয় ম্যাচে খেলতে নামার আগে যশপ্রীত বুমরারা ডাবলিন থেকে দেখলেন ভারতের চন্দ্রযান-৩ কী ভাবে চাঁদে পা রাখল। বুধবার ঠিক সন্ধ্যা ৬টা ৪ মিনিটে চাঁদে নামে ল্যান্ডার ‘বিক্রম’।

Jasprit Bumrah

চন্দ্রযান-৩-এর ল্যান্ডার চাঁদে নামার মুহূর্তের সাক্ষী থাকলেন যশপ্রীত বুমরারা। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২৩ ১৯:০১
Share: Save:

সিরিজ় জয় হয়ে গিয়েছে। আয়ারল্যান্ডের বিরুদ্ধে চাপ মুক্ত ভারতীয় দল। তৃতীয় ম্যাচে খেলতে নামার আগে যশপ্রীত বুমরারা ডাবলিন থেকে দেখলেন ভারতের চন্দ্রযান-৩ কী ভাবে চাঁদে পা রাখল। বুধবার ঠিক সন্ধ্যা ৬টা ৪ মিনিটে চাঁদে নামে ল্যান্ডার ‘বিক্রম’। সেই মুহূর্তের সাক্ষী থাকলেন বুমরারাও। বিরাট কোহলি, শুভমন গিলরাও এই সাফল্যে উচ্ছ্বসিত।

চাঁদের দক্ষিণ মেরুতে চন্দ্রযান-৩ পৌঁছে গেল। ল্যান্ডার ‘বিক্রম’ নামল সেখানে। এ বার চাঁদের মাটিতে ঘুরবে রোভার ‘প্রজ্ঞান’। ভারতই প্রথম চাঁদের মাটিতে পা রাখল। সেই ঐতিহাসিক ঘটনা গোটা ভারতের কাছে গর্বের। আয়ারল্যান্ডে খেলার জন্য ব্যস্ত থাকলেও তার মাঝে সময় বার করে নিলেন বুমরারা। মাঠের পাশেই একটি টিভিতে সকলে মিলে দেখলেন কী ভাবে চাঁদে নামল ‘বিক্রম’। ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফে একটি ভিডিয়ো পোস্ট করা হয়। সেখানে দেখা যাচ্ছে দলের সকলে মিলে একসঙ্গে ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী থাকলেন। ‘বিক্রম’-এর পা চাঁদের মাটি ছুঁতেই হাততালি দিয়ে উঠলেন সকলে।

১৪ জুলাই ভারতের মাটি থেকে রওনা দিয়েছিল চন্দ্রযান-৩। গত বার চন্দ্রযান-২ পাঠানো হয়েছিল। চাঁদে নামার মুহূর্তে ভেঙে পড়েছিল ল্যান্ডারটি। এ বার সেই ভুল থেকে শিক্ষা নিয়ে আবার চন্দ্রযান পাঠায় ভারত। সাফল্যও পেল তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE