Advertisement
০১ মে ২০২৪
Ravichandran Ashwin

অসি ব্যাটারদের পরিকল্পনা জানতে ‘গুপ্তচর’ পাঠিয়েছিলেন অশ্বিন, জানালেন নিজেই

ধর্মশালায় নিজের ১০০তম টেস্ট খেলতে নামবেন রবিচন্দ্রন অশ্বিন। তার আগে নিজের গোপন অস্ত্রের কথা জানিয়েছেন তিনি। কী ভাবে বিপক্ষের শক্তি-দুর্বলতা জেনে ফেলেন তিনি।

cricket

রবিচন্দ্রন অশ্বিন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৪ ১৮:২৬
Share: Save:

প্রতিপক্ষের অনুশীলনে ‘গুপ্তচর’ পাঠান রবিচন্দ্রন অশ্বিন। তাঁদের সাহায্যে জেনে নেন প্রতিপক্ষের সেরা ব্যাটারদের পরিকল্পনা। ধর্মশালায় নিজের ১০০তম টেস্ট খেলতে নামবেন অশ্বিন। তার আগে নিজের গোপন অস্ত্রের কথা জানিয়েছেন তিনি।

একটি সাক্ষাৎকারে অশ্বিন বলেন, “সংবাদমাধ্যমে আমার কয়েক জন বন্ধু আছে। ওদের কাজে লাগাই। ওরা প্রতিপক্ষের অনুশীলনে গিয়ে ভিডিয়ো তোলে। তার পর সেই ভিডিয়ো আমি দেখি। যখন অস্ট্রেলিয়ায় ছিলাম তখন মার্নাশ (লাবুশেন) ও স্মিথ (স্টিভ) কী ভাবে পায়ের ব্যবহার করছে তার ভিডিয়ো আমি দেখেছি। প্রতিপক্ষের পরিকল্পনা জেনে ফেলার অর্থ যুদ্ধ অর্ধেক জিতে যাওয়া। সেটা করারই চেষ্টা করি।”

তার পরেও যে ভাবে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের পেসারেরা তাঁর বিরুদ্ধে ব্যাট করেছেন তার প্রশংসা করেছেন অশ্বিন। ভারতীয় স্পিনার বলেন, “গত কয়েক বছরে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডেক স্পিনারের ভাল স্পিন খেলছে। ওদের দেখে মনে হচ্ছে না যে খুব সমস্যা হচ্ছে। ওরা জানে ভারতে স্পিন সহায়ক উইকেট পাবে। সেই কারণে আগে থেকে নিজেদের তৈরি করে। আমরা ঠিক যে ভাবে বিদেশে যাওয়ার আগে সবুজ উইকেটে অনুশীলন করি ওরাও সেই কাজটাই করে।”

মাইলফলকের সামনে দাঁড়িয়ে নিজের থেকেও পরিবারের কথা বেশি মনে পড়ছে অশ্বিনের। কারণ, অশ্বিনের মতে এই নজিরের জন্য তাঁর থেকেও তাঁর পরিবার বেশি খুশি হবে। অশ্বিন বলেন, “আমার কাছে ১০০তম ম্যাচ খুবই গুরুত্বুপূর্ণ। কিন্তু আমার থেকেও আমার বাবা, মা, স্ত্রী ও সন্তানদের কাছে বেশি গুরুত্বপূর্ণ। আমার থেকে বেশি উৎসাহী আমার সন্তানেরা। কারণ, আমার সাফল্যের জন্য ওরাও অনেক ত্যাগ করেছে। নইলে আজকের জায়গায় আমি আসতে পারতাম না। আমার বাবা আজও রোজ ৫০টা ফোন ধরে। ছেলেকে নিয়ে কথা বলে। তাই ওদের কথা আরও বেশি মনে পড়ছে।”

ভারতের হয়ে এখনও পর্যন্ত মোট ২৮০টি ম্যাচ খেলেছেন অশ্বিন। তার মধ্যে ৯৯টি টেস্টে ৫০৭টি, ১১৬টি এক দিনের ম্যাচে ১৫৬টি ও ৬৫টি টি-টোয়েন্টি ম্যাচে ৭২টি উইকেট নিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ravichandran Ashwin India Cricket BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE