Advertisement
১৯ মে ২০২৪
Rohit Sharma

শতরান ফস্কালেও ধোনিকে টপকে গেলেন রোহিত, আন্তর্জাতিক ক্রিকেটে নজির ভারত অধিনায়কের

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টেও শতরান করার সুযোগ ছিল রোহিত শর্মার। কিন্তু ৮০ রান করে আউট হয়ে গেলেন তিনি। যদিও সেই ইনিংসেই মহেন্দ্র সিংহ ধোনিকে টপকে গেলেন ভারত অধিনায়ক।

Rohit Sharma

রোহিত শর্মা। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২০ জুলাই ২০২৩ ২৩:৪৫
Share: Save:

ভাল ছন্দে রয়েছেন রোহিত শর্মা। প্রথম টেস্টের পরে দ্বিতীয় টেস্টেও শতরান করার সুযোগ ছিল তাঁর কাছে। যে ভাবে তিনি ব্যাট করছিলেন তাতে দেখে মনে হচ্ছিল শতরান সময়ের অপেক্ষা। কিন্তু পারলেন না রোহিত। জোমেল ওয়ারিকানের একটি বলের লাইন বুঝতে না পেরে ৮০ রানের মাথায় বোল্ড হলেন তিনি। তার পরেও একটি ব্যক্তিগত নজির গড়েছেন ভারত অধিনায়ক। আন্তর্জাতিক ক্রিকেটে রানের নিরিখে মহেন্দ্র সিংহ ধোনিকে টপকে গিয়েছেন রোহিত।

ভারতের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সব ফরম্যাট মিলিয়ে এত দিন পাঁচ নম্বরে ছিলেন ধোনি। ভারতের হয়ে টেস্ট, এক দিন ও টি-টোয়েন্টি ক্রিকেট মিলিয়ে ১৭০৯২ রান করেছেন তিনি। সেই রান আগেই টপকে গিয়েছিলেন রোহিত। কিন্তু এশিয়া একাদশের হয়েও কয়েকটি ম্যাচ খেলেছেন ধোনি। ফলে আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর মোট রান ১৭,২৬৬। ত্রিনিদাদে ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে প্রথম ইনিংসে সেই রান ছাপিয়ে গিয়েছেন রোহিত। ইনিংস শেষে রোহিতের রান ১৭,২৯৮।

ভারতের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সব থেকে বেশি রানের মালিক সচিন তেন্ডুলকর। ৬৬৪ ম্যাচে ৩৪,৩৫৭ রান করেছেন তিনি। দ্বিতীয় স্থানে বিরাট কোহলি। তাঁর রান ২৫,৪৬১। ত্রিনিদাদে আন্তর্জাতিক ক্রিকেটে নিজের ৫০০তম ম্যাচ খেলতে নেমেছেন বিরাট। ২৪,২০৮ রান করে তিন নম্বরে রয়েছেন রাহুল দ্রাবিড়। চার নম্বরে সৌরভ গঙ্গোপাধ্যায়। আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর নাম ১৮,৫৭৫ রান।

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে প্রথম টেস্টে রোহিত যেখানে শেষ করেছিলেন, দ্বিতীয় টেস্টে সেখান থেকেই শুরু করলেন তিনি। শুরুর কয়েকটি বল বাদ দিলে আক্রমণাত্মক মেজাজে দেখা গেল ভারত অধিনায়ককে। পছন্দের শট খেলছিলেন তিনি। বোলারদের গতি ব্যবহার করে উইকেটের পিছনে অনেক রান করছিলেন। প্রথম সেশনেই দু’বার পুল করে ছক্কা মারতে দেখা গেল তাঁকে।

প্রথমে যশস্বী জয়সওয়ালের রান রোহিতের থেকে বেশি হলেও ধীরে ধীরে সতীর্থকে টপকে গেলেন রোহিত। ৭৪ বলে নিজের অর্ধশতরান করলেন তিনি। কিমার রোচের বাউন্সারে পুল মারেন রোহিত। বল গিয়ে পড়ে মিড উইকেট বাউন্ডারির বাইরে। মধ্যাহ্নভোজের বিরতির পরেও একই মেজাজে ব্যাট করেন রোহিত। যথেষ্ট আত্মবিশ্বাসী দেখাচ্ছিল তাঁকে। কিন্তু ৮০ রানের মাথায় ওয়ারিকানের বলের লাইন বুঝতে পারেননি রোহিত। বল তাঁর ব্যাটের পাশ দিয়ে গিয়ে অফস্টাম্পে লাগে। বোল্ড হয়ে সাজঘরে ফেরেন রোহিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rohit Sharma MS Dhoni India Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE