Advertisement
২১ মে ২০২৪
ICC ODI World Cup 2023

কেন ৭৭ নম্বর জার্সি পরেন, অভিষেকের ১৭৩৪ দিন পর জানালেন শুভমন

এক দিনের ক্রিকেটে ভারতের হয়ে প্রথম খেলেছিলেন শুভমন। সেই দিন থেকেই ৭৭ নম্বর জার্সি তাঁর গায়ে। কিন্তু ১৭৩৪ দিন পর শুভমন জানালেন কেন তিনি ৭৭ নম্বর জার্সি পরেন।

Shubman Gill

শুভমন গিল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২৩ ১৬:১৩
Share: Save:

ভারতীয় দলের তরুণ ওপেনার শুভমন গিল। ২০১৯ সালের ৩১ জানুয়ারি অভিষেক হয়েছিল তাঁর। এক দিনের ক্রিকেটে ভারতের হয়ে প্রথম খেলেছিলেন তিনি। সেই দিন থেকেই ৭৭ নম্বর জার্সি তাঁর গায়ে। কিন্তু ১৭৩৪ দিন পর শুভমন জানালেন কেন তিনি ৭৭ নম্বর জার্সি পরেন।

ভারতের সিনিয়র দলে খেলার আগে শুভমন খেলেন অনূর্ধ্ব-১৯ দলের হয়ে ২০১৮ সালে সেই দলের হয়ে বিশ্বকাপ খেলেছিলেন তিনি। শুভমন বলেন, “অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সময় আমি ৭ নম্বর জার্সি চেয়েছিলাম। ওটা আমার শুভ সংখ্যা। কিন্তু সেটা পাইনি। তাই ৭-এর পিছনে আরও একটা ৭ লাগিয়ে নিয়েছিলাম। তখন থেকেই আমার জার্সির নম্বর ৭৭।” ভারতীয় দলে ৭ নম্বর জার্সি পরে খেলতে দেখা যেত মহেন্দ্র সিংহ ধোনিকে।

ভারতের তরুণ ওপেনার এখন মগ্ন বিরাট কোহলিতে। তাঁর প্রিয় ক্রিকেটার বিরাট। কিন্তু ছোটবেলা থেকে তিনি সচিন তেন্ডুলকরকে দেখেই ক্রিকেট খেলতে এসেছিলেন। সচিনই তাঁর বৈগ্রহিক। বিশ্বকাপের মাঝেই জানালেন শুভমন।

gfx

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

পঞ্জাবতনয় শুভমন এখন ‘প্রিন্স অফ ইন্ডিয়ান ক্রিকেট’ বলে পরিচিত। বিরাটকে ‘কিং’ বলা হয়। বিরাট পরবর্তী ভারতীয় ক্রিকেটে শুভমনের দিকেই তাকিয়ে সমর্থকেরা। তাই বিরাটকে ‘রাজা’ এবং শুভমনকে ‘রাজপুত্র’ বলে ডাকা হয়। সেই শুভমন বলেন, “বিরাট আমার খুব প্রিয় ক্রিকেটার। আর ক্রিকেট খেলতে শুরু করেছিলাম সচিন স্যরকে দেখে। তিনি আমার বৈগ্রহিক।”

এ বারের বিশ্বকাপে প্রথম দু’টি ম্যাচে খেলতে পারেননি শুভমন। ডেঙ্গি হয়েছিল তাঁর। পরের চারটি ম্যাচে খেলে তিনি করেছেন ১০৪ রান। তাতে যদিও দলের খুব একটা ক্ষতি হয়নি। এখনও অবধি সে ভাবে রান করতে না পারলেও শুভমনের উপর ভরসা রাখবে দল।

ভারতের পরের ম্যাচ শ্রীলঙ্কার বিরুদ্ধে। বৃহস্পতিবার সেই ম্যাচে খেলার জন্য মুখিয়ে রয়েছেন শুভমন। ওয়াংখেড়েতে রানে ফিরতে চাইবেন তিনি। সেমিফাইনালের আগে যা প্রয়োজন ভারতেরও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC ODI World Cup 2023 Shubman Gill Team India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE